শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা নাটোরে একজনকে অপহরণের পর উদ্ধার, গ্রেপ্তার ৭ মৃত ব্যক্তির নামে কোরবানি করার বিধান রাজধানীর চার এলাকায় কিশোর গ্যাংয়ের তৎপরতা বেশি থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর রাজধানীতে গরমে রিকশাচালকের মৃত্যু খেলতে গিয়ে পুকুরে ডুবে দুই শিশুর মৃত্যু মরিশাসের মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রীর বৈঠক অটোরিকশার ধাক্কায় মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান বন্ধ থাকছে প্রাক-প্রাথমিক, প্রাথমিক চলবে সাড়ে ১১টা পর্যন্ত সোসিয়েদাদকে হারিয়ে শিরোপা থেকে এক পা দূরত্বে রিয়াল ময়মনসিংহে বাস-সিএনজি সংঘর্ষে নিহত ২ ব্রাজিলে আগুনে নিহত অন্তত ১০ বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন শত শত মুসল্লি ব্রিটিশ জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার দাবি হুতির শাহ আমানতে ২৭ লাখ টাকার বিদেশি মুদ্রাসহ যাত্রী আটক বিএনপির আন্দোলন সফল হবে না, পরিষ্কার ধারণা ছিল : জিএম কাদের প্রকৌশলী-চিকিৎসক দম্পতির বাড়ি থেকে গৃহকর্মীর মরদেহ উদ্ধার

কবি শহীদ কাদরী আর নেই

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৮ আগস্ট, ২০১৬
  • ২১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলার অন্যতম প্রধান কবি শহীদ কাদরী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজেউন) ।

আজ রবিবার স্থানীয় সময় সকাল সাতটায় নিউইয়র্কের নর্থ শোর হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) শহীদ কাদরী মারা যান বলে জানিয়েছেন কবিপত্নী নীরা কাদরী।

কবি শহীদ কাদরী প্রায় পাঁচ দশক ধরে যুক্তরাষ্ট্র প্রবাসী। তার বয়স হয়েছিল ৭৪ বছর। তার জন্ম হয়েছিল ঢাকায় ১৯৪২ সালের ১৪ আগস্ট।

উচ্চ রক্তচাপ এবং তাপমাত্রাজনিত গুরুতর অসুস্থ হয়ে গত সোমবার নর্থ শোর হাসপাতালে ভর্তি হন তিনি। সেখানে তাকে আইসিইউতে রাখা হয়।

এরমধ্যে তার শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল বলে বুধবার জানিয়েছিলেন নীরা কাদরী।

পঞ্চাশ উত্তর বাংলা কবিতায় আধুনিক মনন ও জীবনবোধ সৃষ্টিতে যে কজন কবি উল্লেখযোগ্য তাদের মধ্য অন্যতম শহীদ কাদরী।

আধুনিক নাগরিক জীবনের সুখ-দুঃখ, প্রেম, স্বদেশচেতনার পাশাপাশি বিশ্ব-নাগরিক বোধের সম্মিলন ঘটে তার কবিতায়।

‘উত্তরাধিকার’, ‘তোমাকে অভিবাদন প্রিয়তমা’, ‘আমার চুম্বনগুলো পৌঁছে দাও’ এবং ‘কোথাও কোন ক্রন্দন নেই’ এই চারটি কাব্যগ্রন্থ দিয়েই বাংলার জনপ্রিয় কবিদের একজন শহীদ কাদরী। ১৯৭৩ সালে বাংলা একাডেমি ও ২০১১ একুশে পদক পান তিনি।

১৯৭৮ সালের পর থেকেই বাংলাদেশের বাইরে কবি। জার্মান, ইংল্যান্ড হয়ে যুক্তরাষ্ট্রে স্থায়ী হন তিনি।

বাংলা৭১নিউজ/এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com