শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

এসএ গেমসের লোগো উন্মোচন, জানে না বাংলাদেশ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৫ মে, ২০১৯
  • ৮৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: বারবার জল ঘোলা করেই চলেছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া প্রতিযোগিতা এসএ গেমসের ত্রয়োদশ আসরের আয়োজক নেপাল। শিডিউল অনুযায়ী দেশটি গেমস আয়োজনও করতে পারছে না। আবার সাউথ এশিয়ান দেশগুলোর সঙ্গে ঠিকমতো যোগাযোগও রাখছে না।

এই যেমন দুই দিন আগে হুট করেই তারা গেমসের লোগো ও মাসকট উম্মোচন করেছে। কিন্তু সেটা চুপিসারেই। কোনো সদস্য দেশকে জানানোর প্রয়োজন মনে করেনি নেপাল অলিম্পিক অ্যাসোসিয়েশন।

সর্বশেষ গেমস হয়েছে ২০১৬ সালে ভারতের শিলং ও গুয়াহাটিতে। দুই বছর পর এ গেমস নেপালে হওয়ার কথা ছিল ২০১৮ সালে। নেপাল পারেনি গত বছর আয়োজন করতে। পিছিয়ে তারা তারিখ নির্ধারণ করেছিল এ বছরের ৯ থেকে ১৮ মার্চ। তাও পারেনি। ১ থেকে ১০ ডিসেম্বর নতুন তারিখ নির্ধারণ করে গেমসের লোগো ও মাসকট উম্মোচন করেছে আয়োজক দেশটি।

অথচ নেপালের সিদ্ধান্তহীনতার কারণে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ঠিকমতো গেমসের প্রস্তুতিতে নামতে পারছিল না। গেমস না হলে বাংলাদেশ গেমস আয়োজনের পরিকল্পনা নিয়ে রেখেছিল দেশের খেলাধুলার অন্যতম এ অভিভাবক সংস্থাটি।

নেপাল নিজেরা গেমসের তারিখ দিয়ে লোগো ও মাসকট উম্মোচন করেছে। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বুধবার জানিয়েছেন, নেপাল কিছুই জানায়নি বাংলাদেশকে।

পয়ত্রিশ বছর আগে নেপালের কাঠমান্ডু থেকে যাত্রা করা দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এসএ গেমস শুরুর দিকে অনেকটা নিয়মিতই ছিল। এখন অনিয়মিত। কখনো ২ বছর পর, কখনো তিন-চার বছর পরও হয়ে আসছে এই গেমস। নেপালের এবারের আয়োজন নিয়ে সময়ক্ষেপনের কারণ তাদের ভেন্যুগুলো অপ্রস্তুুত। ২০১৫ সালে হওয়া ভয়াবহ ভূমিকম্পে দেশটির প্রধান ক্রীড়া স্থাপনা দসরথ স্টেডিয়ামসহ অনেক ভেন্যুই ক্ষতিগ্রস্থ হয়েছিল।

লোগো উম্মোচন করে নেপালের যুব ও ক্রীড়া মন্ত্রী এবং অলিম্পিক কর্মকর্তারা বলেছেন, আগস্টের মধ্যেই দসরথ স্টেডিয়ামসহ সব ভেন্যু তৈরি হয়ে যাবে। ভেন্যুর কারণে গেমস আর বিলম্বিত হবে না।

এবারের এসএ গেমসে ডিসিপ্লিন ২৭টি। এর মধ্যে বাংলাদেশের অংশ নেয়ার সম্ভাবনা ২৩টিতে। এক আসর বিরতি দিয়ে দক্ষিণ এশিয়ার এই গেমসে ফিরছে ক্রিকেট।

২০১৬ সালে ভারতের গুয়াহাটি ও শিলংয়ে অনুষ্ঠিত সর্বশেষ এসএ গেমসে বাংলাদেশ ৪ টি স্বর্ণ, ১৫টি রৌপ্য ও ৫৬ টি তাম্র পদক পেয়েছিল। ৪ স্বর্ণের দুটি পেয়েছিলেন সাঁতারু মাহফুজা খাতুন শিলা। বাকি দুটি পেয়েছেন ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত ও শ্যুটার শাকিল আহমেদ।

বাংলা৭১নিউজ/এস.এ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com