বুধবার, ০১ মে ২০২৪, ১২:৫৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিকাশ পেমেন্টে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে বাড়ছে লবণাক্ততা, বরগুনায় সুপেয় পানির সংকট মিসাইল, হাজারো গ্রেনেডসহ কলম্বিয়ায় লাখ লাখ বুলেট চুরি ১ উইকেট পেলেই পার্পল ক্যাপ মোস্তাফিজের! বিকেলে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, কয়েক ডজন শিক্ষার্থী আটক বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি ৩ হাজার আপত্তিকর ভিডিও : ফেঁসে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রীর নাতি আজ মে দিবস পেটের দায় ‘দিবস’ বুঝে না বিপিডিবি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ মহান মে দিবসে সব মেহনতি মানুষকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা শ্রমবান্ধব সরকার শ্রমিকের কল্যাণে কাজ করে যাচ্ছে: রাষ্ট্রপতি মহান মে দিবস আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

এবারও দেশ সেরা রাজশাহী কলেজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০১৭
  • ৮৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের মধ্যে র‌্যাকিংয়ে দ্বিতীয়বারের মতো দেশ সেরা হয়েছে রাজশাহী কলেজ। ২০১৬ সালের র‌্যাংকিংয়ে ৬৯ দশমিক ১৬ পয়েন্ট পেয়ে এ গৌরব অর্জন করেছে রাজশাহী কলেজ।

আজ রাজধানীর ধানমন্ডিতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাব-অফিসে শিক্ষা সমাবেশ, রজতজয়ন্তী ও কলেজ র‌্যাংকিং অনুষ্ঠানে এ ঘোষণা দেন উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ।

র‌্যাংকিংয়ে দেশের শীর্ষ সাত কলেজের তালিকায় রাজশাহীর পরে রয়েছে পাবনার সরকারি এডওয়ার্ড কলেজ। তাদের স্কোর ৬৩ দশমিক ৯৩ পয়েন্ট। তৃতীয় রংপুরের কারমাইকেল কলেজ (৬৪.০৫ পয়েন্ট), চতুর্থ বরিশালের বিএম কলেজ (৬৩.৯৩ পয়েন্ট) এবং পঞ্চম বগুড়ার সরকারি আজিজুল হক কলেজ (৬০.৭০ পয়েন্ট)।

এছাড়াও দেশের সব সরকারি কলেজের মধ্যে সেরা অবস্থানে রয়েছে রাজশাহী কলেজ। সেরা বেসরকারি কলেজ হয়েছে ঢাকা কমার্স কলেজ (৬৩.২৮ পয়েন্ট) এবং সেরা মহিলা কলেজ ক্যাটাগরিতে সিদ্ধেশ্বরী গার্লস কলেজ (৬০.৮১ পয়েন্ট)।

এছাড়াও আলাদা আলাদা স্কোর নির্বাচন করে সাতটি অঞ্চলভিত্তিক সেরা কলেজ নির্বাচন করা হয়েছে।

উপাচার্য হারুন অর রশিদ বলেন, ২০১৫ সাল থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভূক্ত স্নাতক ও স্নাতকোত্তর সব কলেজের ৩১ কেপিআই (কি পারফরমেন্স ইন্ডিকেটরস) র‌্যাংকিং করা হচ্ছে। এবার দ্বিতীয়বারের মতো এ র‌্যাংকিং প্রকাশ করা হয়েছে।

তিনি বলেন, আমাদের প্রধান উদ্দেশ্য সব কলেজের মধ্যে ইতিবাচক প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি করে শিক্ষার সার্বিক মানোন্নয়ন। কলেজের অবকাঠামো, শিক্ষার পরিবেশ, শিক্ষকদের মান, পরীক্ষার ফলাফল, গ্রন্থগারের সংগ্রহ, আইসিটি সাপোর্টস, সহপাঠ কার্যক্রম ইত্যাদি বিষয়ের ওপর ভিত্তি করে এ র‌্যাংকিং করা হয়েছে।

তিনি আরও বলেন, এসবের ভিত্তিতে স্কোরভিত্তিক জাতীয় পর্যায়ে আটটি সেরা কলেজের (৫টি সাধারণ, একটি সরকারি, একটি বেসরকারি ও একটি মহিলা কলেজ) নাম উঠে এসেছে। এছাড়াও বিভাগভিত্তিক বরিশাল, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর ও ঢাকা-ময়মনসিংহ অঞ্চলের প্রত্যকটি থেকে সর্বোচ্চ ১০টি করে ৭০টি ও সারাদেশে ৭৮টি কলেজ নির্বাচিত করা হয়েছে।

অধ্যাপক হারুন-অর-রশিদ বলেন, নির্বাচিত সেরা ৭ কলেজকে উৎসাহিত করতে আগামী ১২ অক্টোবর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত দেশের সব কলেজের প্রতিনিধিদের উপস্থিতিতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘শিক্ষা নিয়ে গড়ব দেশ’ এ শ্লোগানে শিক্ষা সমাবেশ নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপস্থিতিতে সেরা সাত কলেজগুলোকে সম্মননা স্মারক ও পুরস্কার প্রদান করা হবে।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com