শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মরিশাসের মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রীর বৈঠক অটোরিকশার ধাক্কায় মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান বন্ধ থাকছে প্রাক-প্রাথমিক, প্রাথমিক চলবে সাড়ে ১১টা পর্যন্ত সোসিয়েদাদকে হারিয়ে শিরোপা থেকে এক পা দূরত্বে রিয়াল ময়মনসিংহে বাস-সিএনজি সংঘর্ষে নিহত ২ ব্রাজিলে আগুনে নিহত অন্তত ১০ বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন শত শত মুসল্লি ব্রিটিশ জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার দাবি হুতির শাহ আমানতে ২৭ লাখ টাকার বিদেশি মুদ্রাসহ যাত্রী আটক বিএনপির আন্দোলন সফল হবে না, পরিষ্কার ধারণা ছিল : জিএম কাদের প্রকৌশলী-চিকিৎসক দম্পতির বাড়ি থেকে গৃহকর্মীর মরদেহ উদ্ধার ঢাকা উত্তরের রাস্তায় স্প্রে ক্যানন-পানির ভ্যান চিকিৎসার জন্য স্ত্রীসহ আমেরিকায় গেলেন আমির খসরু শাবনূর আপু একজনই, তার মতো কেউ হতে পারবে না: পূজা চেরি গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী আজ তাপমাত্রা আরও বাড়তে পারে কোটি টাকার মাদকসহ সংগীত শিল্পী এনামুল কবির আটক নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ১৫

উপকূলের সাংবাদিকদের উৎসাহিত করতে ‘অ্যাওয়ার্ড’ চালুর প্রস্তাব

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ২২ নভেম্বর, ২০২১
  • ২৯ বার পড়া হয়েছে

উপকূলের জীবন-জীবিকা সুরক্ষায় সরকারি-বেসরকারি সংস্থাসহ সংশ্লিষ্টদের আরো বেশি দায়িত্বশীল ভূমিকা প্রয়োজন বলে মনে করেন দেশের বিভিন্ন জেলায় কর্মরত গণমাধ্যম প্রতিনিধিরা। তারা বলেছেন, উপকূলের বহু জনপদ আজও অবহেলিত। এরপর দুর্যোগের ঝুঁকি প্রতিনিয়ত বাড়ছে। তাই দেশের সার্বিক উন্নয়নের স্বার্থে উপকূলের জন্য বিশেষ কর্মপরিকল্পনা প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

আজ সোমবার বেসরকারি উন্নয়ন সংস্থা ‘সুশীলন’-এর ৩০ বছর পূর্তি উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময়সভা থেকে এ আহ্বান জানান।

সুশীলনের চেয়ারম্যান অধ্যাপক আ জ ম আজিজুর রহমানের সভাপতিত্বে সভাটি সঞ্চালনা করেন সুশীলনের নির্বাহী প্রধান মোস্তফা নুরুজ্জামান। ভার্চুয়ালি যুক্ত হয়ে সভায় গণমাধ্যমকর্মীদের মধ্যে বক্তৃতা করেন ঢাকা থেকে নিখিল ভদ্র ও সাকিলা পারভীন, খুলনা থেকে গৌরাঙ্গ নন্দী, কক্সবাজার থেকে মো. মুজিবুল ইসলাম, সাতক্ষীরা থেকে কল্যাণ ব্যানার্জি, আবুল কালাম আজাদ, এম কামরুজ্জামান ও শরীফুল্লাহ কায়সার সুমন, বাগেরহাট থেকে নাকির সিরাজুল হক, বাবুল সরদার ও আজাদুল হক, বরগুনা থেকে চিত্তরঞ্জন শীল ও জাকির হোসেন সিরাজ, পটুয়াখালী থেকে জালাল আহমেদ প্রমুখ।

সূচনা বক্তব্যে সুশীলনের দীর্ঘ সংগ্রাম ও অর্জন তুলে ধরেন মোস্তফা নূরুজ্জামান। তিনি বলেন, ‘সুশীলন’ ১৯৯১ সাল থেকে দেশ ও জনগণের কল্যাণে কাজ করছে। ‘প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি করি, নবচেতনায় সমাজ বিনির্মাণে অবদান রাখি’- এই প্রতিপাদ্য সামনে রেখে ৩০ বছর পূর্তি উৎসব পালন করছে প্রতিষ্ঠানটি। সাতক্ষীরার প্রত্যন্ত গ্রাম থেকে এই কাজ শুরু হলেও সবার পিছে ও সবার নিচে পড়ে থাকা মানুষের উন্নয়নে সারা দেশে এখন সুশীলনের প্রায় ২০০০  কর্মী কর্মরত আছে।

গত ৩০ বছরে দুর্যোগ মোকাবেলায় তাদের বড় ধরনের ভূমিকা রয়েছে। উপকূলীয় অঞ্চল তথা দক্ষিণ-পশ্চিমাঞ্চলের হতদরিদ্র মানুষের জীবনমান উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে সুশীলন। গত ২০১৭ সাল থেকে সুশীলন রোহিঙ্গা শরণার্থী এবং হোস্ট কমিউনিটির মানুষের জীবনমান উন্নয়নে তাদের পাশে দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন, সংগঠনটি ৬৪টি জেলায় ১৩১টি প্রতিষ্ঠানের সহযোগিতায় ৩৯৬টি প্রকল্পের মাধ্যমে প্রায় এক কোটি পরিবারকে সহযোগিতা করেছে। যার মধ্যে ১০ লাখ পরিবারকে দুর্যোগকালীন সহযোগিতা দিয়েছে। বর্তমানে প্রতিবছর প্রায় ১৫০ কোটি টাকার বাজেট ঘোষণা করে সুশীলন। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও বাঙালি সংস্কৃতির বিস্তারের সুশীলন জন্মলগ্ন থেকে প্রতিশ্রুতিবদ্ধ বলে তিনি উল্লেখ করেন।

আলোচনায় অংশ নিয়ে সাংবাদিক প্রতিনিধিরা প্রান্তিক ও অবহেলিত জনগোষ্ঠীর উন্নয়নে সুশীলনের মতো অন্যান্য সংগঠনকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, সারা দেশে যে উন্নয়ন কর্মকাণ্ড চলছে, তা থেকে উপকূলীয় এলাকা অনেকটা বঞ্চিত। এরপর প্রতিনিয়ত ঝড়-জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগ জীবন-জীবিকাকে চরম সংকটের মুখে ফেলেছে। এই সংকট মোকাবেলায় সরকার ও দাতাসংস্থাগুলোর দৃষ্টি দেওয়া প্রয়োজন। উন্নয়ন সংস্থাগুলোর নতুন প্রকল্প গ্রহণের পাশাপাশি জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ প্রয়োজন।

সভায় উপকূলীয় অঞ্চলে সাংবাদিকতা করার ক্ষেত্রে নানা সীমাবদ্ধতার কথা তুলে ধরে গণমাধ্যম প্রতিনিধিরা বলেন, উপকূলীয় ইস্যুগুলোকে নীতিনির্ধারকদের দৃষ্টিতে আনতে জেলা-উপজেলা পর্যায়ে কর্মরত সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধি করতে হবে। এ জন্য বিশেষ প্রশিক্ষণ কর্মশালার উদ্যোগ নেওয়া যেতে পারে। এ জন্য তথ্যভাণ্ডার গড়ে তুলতে হবে। উপকূলের সাংবাদিকদের উৎসাহিত করতে অ্যাওয়ার্ড চালুর প্রস্তাব করেন তারা।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com