শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মরিশাসের মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের তথ্য প্রতিমন্ত্রীর বৈঠক অটোরিকশার ধাক্কায় মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান বন্ধ থাকছে প্রাক-প্রাথমিক, প্রাথমিক চলবে সাড়ে ১১টা পর্যন্ত সোসিয়েদাদকে হারিয়ে শিরোপা থেকে এক পা দূরত্বে রিয়াল ময়মনসিংহে বাস-সিএনজি সংঘর্ষে নিহত ২ ব্রাজিলে আগুনে নিহত অন্তত ১০ বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন শত শত মুসল্লি ব্রিটিশ জাহাজে ক্ষেপণাস্ত্র হামলার দাবি হুতির শাহ আমানতে ২৭ লাখ টাকার বিদেশি মুদ্রাসহ যাত্রী আটক বিএনপির আন্দোলন সফল হবে না, পরিষ্কার ধারণা ছিল : জিএম কাদের প্রকৌশলী-চিকিৎসক দম্পতির বাড়ি থেকে গৃহকর্মীর মরদেহ উদ্ধার ঢাকা উত্তরের রাস্তায় স্প্রে ক্যানন-পানির ভ্যান চিকিৎসার জন্য স্ত্রীসহ আমেরিকায় গেলেন আমির খসরু শাবনূর আপু একজনই, তার মতো কেউ হতে পারবে না: পূজা চেরি গাজা ইস্যুতে পদত্যাগ করলেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী আজ তাপমাত্রা আরও বাড়তে পারে কোটি টাকার মাদকসহ সংগীত শিল্পী এনামুল কবির আটক নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরায়েলি হামলায় শিশুসহ নিহত ১৫

ইউনেসকো ‘ইসরায়েলবিরোধী’, তাই সদস্যপদ প্রত্যাহার যুক্তরাষ্ট্রের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০১৭
  • ৮৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থাকে (ইউনেসকো) ইসরায়েলবিরোধী আখ্যা দিয়ে সংস্থাটি থেকে নিজের সদস্যপদ প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র। এ সিদ্ধান্ত আগামী ৩১ ডিসেম্বর থেকে কার্যকর হবে। আজ মার্কিন পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

পররাষ্ট্র দপ্তর থেকে বলা হয়েছে, প্যারিসভিত্তিক এই সংস্থার প্রতিনিধিত্ব প্রত্যাহার করে তারা সংস্থাটিতে পর্যবেক্ষক মিশন পাঠাবে।

বিবৃতিতে বলা হয়, ‘এ সিদ্ধান্ত যেনতেনভাবে নেওয়া হয়নি। এ সিদ্ধান্ত ইউনেসকোর বেশ কিছু বিষয় নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগকে প্রতিফলিত করেছে, এ সংস্থার সংস্কার প্রয়োজন, এ সংস্থার ইসরায়েলবিরোধী পক্ষপাত রয়েছে।’

ইউনেসকোর প্রধান ইরিনা বোকোভা বলেছেন, যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত ‘অত্যন্ত দুঃখজনক’। সংস্থাটি থেকে তাদের সদস্যপদ প্রত্যাহারের বিষয়টি জাতিসংঘ পরিবার ও বহুত্ববাদের জন্য ক্ষতিকর।

ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেওয়ার প্রতিবাদে ২০১১ সালে যুক্তরাষ্ট্র ওই সংস্থায় নিজেদের বরাদ্দ বাতিল করে।

সাময়িকী ফরেন পলিসির প্রতিবেদনে বলা হয়েছে, অর্থ বাঁচানোর উদ্দেশ্য থেকেই যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে।

জাতিসংঘের সংস্থাগুলোতে যুক্তরাষ্ট্রের আর্থিক অবদানকে অসামঞ্জস্যপূর্ণ বলে সমালোচনা করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতিসংঘের নিয়মিত বাজেটে ২২ শতাংশ ও শান্তিরক্ষা মিশনে ২৮ শতাংশ বরাদ্দ দেয় যুক্তরাষ্ট্র।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com