শনিবার, ০৪ মে ২০২৪, ০৫:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদার দাবিতে মাসব্যাপী কর্মসূচি রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক: জি এম কাদের যানবাহনে স্টিকার দেখলেই আটকাচ্ছে পুলিশ উদ্যোক্তারাই দেশের ভবিষ্যৎ অর্থনৈতিক অগ্রগতির কাণ্ডারি মৎস্যসম্পদ রক্ষা করে বৈদেশিক মুদ্রা অর্জনের চেষ্টা করতে হবে ফ্ল্যাটের ভুয়া দলিল দেখিয়ে শত কোটি টাকা ব্যাংক ঋণ নেয় চক্রটি চার জেলার সড়কে ঝরলো ১০ প্রাণ মিল্টন সমাদ্দারের স্ত্রীকে ডিবিতে ডাকা হয়েছে : হারুন সরকার পরিচালনাকারী সবাই ফেরেশতা নয় : তথ্য প্রতিমন্ত্রী ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব

আমেরিকার কাছে ক্ষতিপূরণ চাইতে ইরানি সংসদে বিল পাস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৫ মে, ২০১৬
  • ১৭৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: আমেরিকার কাছে প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সরকারকে ক্ষতিপূরণ দাবি করার জন্য একটি বিশেষ জরুরি বিল পাস করেছে ইরানের জাতীয় সংসদ।

এ বিলে বলা হয়েছে- আমেরিকার অপরাধ ও কার্যক্রমের কারণে ইরানের এ পর্যন্ত যেসব ক্ষতি হয়েছে মার্কিন সরকারের কাছ থেকে তার আর্থিক মূল্য আদায় করতে হবে।

ইরানের জাতীয় সংসদের ২১৬ জন সদস্য বিলের ওপর ভোটাভুটিতে অংশ নেন। এর মধ্যে ১৮১ জন বিলের পক্ষে ভোট দেন। বিলে আরো বলা হয়েছে- ইরানের সম্পদ জব্দ করে নিজের অধিকারে নেয়ার জন্য আমেরিকা এ পর্যন্ত বহু অপরাধমূলক কাজ করেছে এবং শেষ পর্যন্ত আদালতের মাধ্যমে তা করেছে। কিন্তু ইরানের সরকার মার্কিন প্রশাসনের এসব অপরাধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে কার্যকরী তেমন কোনো ব্যবস্থা নেয় নি।

এছাড়া, ইরানে আটক মার্কিন গুপ্তচরদের মুক্তির জন্য আলজিয়ার্স চুক্তিতে যে অর্থ ছাড়ের কথা ছিল তাও আজ পর্যন্ত আসে নি। এসব অর্থ ও ক্ষতিপূরণ দাবি করতে ইরানের সরকারের প্রতি জাতীয় সংসদ এ বিলের মাধ্যমে আহ্বান জানিয়েছে।

সম্প্রতি মার্কিন আদালত ইরানের ২০০ কোটি ডলার আটকে দিতে ওবামা প্রশাসনকে নির্দেশ দিয়েছে। আদালত বলেছে, ১৯৮৩ সালে লেবাননের রাজধানী বৈরুতে বোমা হামলায় নিহত সেনাদের পরিবারকে ইরানি আটক সম্পদ দিতে হবে।

তবে ইরান এ অভিযোগ সবসময় নাকচ করে আসছে।

বাংলা৭১নিউজ/পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com