বুধবার, ০১ মে ২০২৪, ০২:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর মিরপুরে রাস্তা পারাপারের সময় বাসচাপায় ফুপু-ভাতিজা নিহত নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা জ্বালানি তেলের দাম বাড়লো দাবি আদায়ে প্রেসক্লাবে শ্রমিকদের সমাবেশ-র‌্যালি ট্রুডোকে উন্মাদ আখ্যা, কানাডার বিরোধী নেতাকে সংসদ থেকে বহিষ্কার রাজবাড়ীতে সেতু ভেঙে কাঁচা রাস্তা, আড়াই বছরেও হয়নি নির্মাণকাজ শ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস বিকাশ পেমেন্টে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে বাড়ছে লবণাক্ততা, বরগুনায় সুপেয় পানির সংকট মিসাইল, হাজারো গ্রেনেডসহ কলম্বিয়ায় লাখ লাখ বুলেট চুরি ১ উইকেট পেলেই পার্পল ক্যাপ মোস্তাফিজের! বিকেলে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, কয়েক ডজন শিক্ষার্থী আটক বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি ৩ হাজার আপত্তিকর ভিডিও : ফেঁসে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রীর নাতি আজ মে দিবস পেটের দায় ‘দিবস’ বুঝে না বিপিডিবি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে

আগের চেয়ে বেশি গতিতে পরমাণু তৎপরতা শুরু করবে ইরান: জারিফ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২২ এপ্রিল, ২০১৮
  • ১৫৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে তার দেশ আগের চেয়ে অনেক বেশি গতিতে নিজের পরমাণু তৎপরতা আবার শুরু করবে। ওয়াশিংটন সফররত জারিফ মার্কিন নিউজ চ্যানেল সিবিএস’কে দেয়া এক সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

তিনি বলেন, মার্কিন সরকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে ইরান অনেকগুলো পদক্ষেপ নেয়ার পরিকল্পনা চূড়ান্ত করে রেখেছে যা সময়মতো বাস্তবায়ন করা হবে।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, মার্কিন প্রেসিডেন্টের প্রস্তাবিত পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সম্প্রতি স্বীকার করেছেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান কখনো পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করেনি। তার এ স্বীকারোক্তি প্রমাণ করে তেহরানের বিরুদ্ধে অন্যায়ভাবে নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া হয়েছে।

পম্পেও গত ১২ এপ্রিল মার্কিন সিনেটের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটিতে দেয়া বক্তব্যে বলেন, “পরমাণু সমঝোতা স্বাক্ষরের আগেও ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করেনি। এবং এখনো আমি যতদূর জানি এ সমঝোতা না থাকলেও ইরান যে পরমাণু অস্ত্র তৈরির দিকে ঝুঁকে পড়বে সেরকম কোনো আলামত নেই।”

এদিকে ইরানের পরমাণু শক্তি সংস্থার প্রধান আলী আকবর সালেহি শনিবার তেহরানে বলেছেন, আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেলে তেহরান এমন পদক্ষেপ নেবে যা দেখে শত্রুরা বিস্মিত হবে।

২০১৫ সালের জুলাই মাসে ছয় পশ্চিমা শক্তির সঙ্গে ইরান পরমাণু সমঝোতা সই করে যার বাস্তবায়ন শুরু হয় ২০১৬ সালের জানুয়ারি মাসে। কিন্তু ওই সমঝোতায় স্বাক্ষরকারী দেশ আমেরিকা শুরু থেকেই এটি বাস্তবায়নে গড়িমসি করে আসছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুবার এ সমঝোতাকে ‘ভয়ঙ্কর’ আখ্যায়িত করে এটি বাতিলের দাবি জানিয়েছেন। কিন্তু তার এ দাবি আন্তর্জাতিক সমাজের কঠোর বিরোধিতার সম্মুখীন হয়েছে। শেষ পর্যন্ত ট্রাম্প এ সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেয়ার হুমকি দিয়েছেন।

বাংলা৭১নিউজ/পার্সটুডে/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com