বুধবার, ০১ মে ২০২৪, ০১:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
বিকাশ পেমেন্টে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে বাড়ছে লবণাক্ততা, বরগুনায় সুপেয় পানির সংকট মিসাইল, হাজারো গ্রেনেডসহ কলম্বিয়ায় লাখ লাখ বুলেট চুরি ১ উইকেট পেলেই পার্পল ক্যাপ মোস্তাফিজের! বিকেলে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, কয়েক ডজন শিক্ষার্থী আটক বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি ৩ হাজার আপত্তিকর ভিডিও : ফেঁসে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রীর নাতি আজ মে দিবস পেটের দায় ‘দিবস’ বুঝে না বিপিডিবি ডিপ্লোমা প্রকৌশলী সমিতির বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সন্ধ্যায় হাসপাতালে নেওয়া হবে খালেদা জিয়াকে রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ মহান মে দিবসে সব মেহনতি মানুষকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা শ্রমবান্ধব সরকার শ্রমিকের কল্যাণে কাজ করে যাচ্ছে: রাষ্ট্রপতি মহান মে দিবস আজ বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে আসছেন প্রধানমন্ত্রী যশোরে মরুর উত্তাপ, দেশের সর্বোচ্চ ৪৩.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড ‘প্রবাসীদের সমস্যা আমার জানা, সমাধানে কার্যকর ব্যবস্থা নেওয়া হবে’ দুদকের প্রথম নারী মহাপরিচালক শিরীন পারভীন ইসলামী ব্যাংকের কুমিল্লা জোনের কর্মকর্তা সম্মেলন অনুষ্ঠিত

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার কোহলি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮
  • ৮৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ২০১৭ সালের আইসিসি বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন ভারতের বিরাট কোহলি। একদিনের ক্রিকেটে বর্ষসেরা হওয়ার পাশাপাশি বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে একাদশের অধিনায়কও নির্বাচিত হয়েছেন তিনি।

আজ আইসিসি এক ঘোষণায় এই তথ্য প্রকাশ করে। ফলে ২০১২ সালের পর আবারও স্যার গারফিল্ড সোবার্স ট্রফি পাচ্ছেন তিনি।

২০১৭ সালে বিরাট কোহলি তার ক্যারিয়ারের সবচেয়ে সেরা ফর্মে ছিলেন। টেস্টে ৮টি শতকে ৭৭ দশমিক ৮০ গড়ে করেন ২ হাজার ২০৩ রান, এক দিনের আন্তর্জাতিক ম্যাচে ৭টি শতকে ৮২ দশমিক ৬৩ গড়ে করেন ১ হাজার ৮১৮ রান। এই অসাধারণ পারফরম্যান্সের জন্যই তিনি লাভ করেছেন বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার। পুরস্কারের মনোনয়নের জন্য ২০১৬ সালের ২১ সেপ্টেম্বর থেকে ২০১৭ সালের শেষ ম্যাচগুলো বেছে নেয়া হয়।

বর্ষসেরা খেলোয়ারের পুরস্কারের দৌড়ে কোহলি পেছনে ফেলেছেন পাকিস্তানের ফাস্ট বোলার হাসান আলী, আফগানিস্তানের লেগ-স্পিনার রশিদ খান ও তার নিজ দলের রোহিত শর্মাকে।

এদিকে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হিসেবে ঘোষিত হয়েছেন বর্তমান ক্রিকেটের আরেক সেনসেশন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ। গত বছর স্মিথ ১৬টি টেস্ট ম্যাচে ৭৮ দশমিক ১২ গড়ে ১ হাজার ৮৭৫ রান করে যেখানে ৮টি শতক ও ৫টি অর্ধশতক করেন।

অন্যান্য পুরস্কারের মধ্যে ভারতের স্পিনার যুবেন্দ্র চাহালের ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাঙ্গালুরুতে ২৫ রানে ৬ উইকেট আন্তর্জাতিক টি২০তে বছরের সেরা পারফরম্যান্স বলে ঘোষণা করা হয়। এছাড়া সহযোগী দেশের খেলোয়ার হিসেবে পুরস্কার পান আফগানিস্থানের রশিদ খান।

একইসঙ্গে বর্ষসেরা টেস্ট ও ওয়ানডে দল ঘোষণা করে আইসিসি। তবে এই দলে বাংলাদেশি কোন ক্রিকেটার স্থান পায়নি। নেই পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও জিম্বাবুয়ের কোনো খেলোয়াড়ও।

টেস্টের বর্ষসেরা একাদশ: ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি (অধিনায়ক), স্টিভেন স্মিথ, চেতশ্বর পুজারা, বেন স্টোকস, কুইন্টন ডি কক (উইকেট কিপার), রবিচন্দ্রন অশ্বিন, মিচেল স্টার্ক, কাগিসো রাবাদা, জেমস অ্যান্ডারসন।

ওয়ানডের বর্ষসেরা একাদশ: ডেভিড ওয়ার্নার, রোহিত শর্মা, বিরাট কোহলি (অধিনায়ক), বাবার আজম, এবি ডি ভিলিয়ার্স, কুইন্টন ডি কক (উইকেটকিপার), বেন স্টোকস, ট্রেন্ট বোল্ট, হাসান আলি, রশিদ খান, জাসপ্রিত বুমরাহ।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com