সোমবার, ২৭ মে ২০২৪, ০২:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে বৈঠকে তিন মন্ত্রী ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত অসহায় মানুষের পাশে বিজিবি আইপিএলে কে কোন পুরস্কার জিতলেন ঘূর্ণিঝড় রেমালে সারা দেশে নিহত ৭ দেশকে ভীতিকর জনপদে পরিণত করেছে সরকার: ফখরুল বাউফলে ঝোড়ো হাওয়ায় ঘর চাপা পড়ে এক বৃদ্ধের মৃত্যু কল দিলেই ছুটে যাচ্ছে ডিএনসিসির ‘কুইক রেসপন্স টিম’ ছুরিকাঘাতে বাবাকে খুন, পলাতক ছেলে তৃতীয় ধাপের উপজেলা ভোট : ৪১২ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ মোংলায় পানিবন্দী ৬০ হাজার মানুষ সৌদি পৌঁছেছেন ৪৫ হাজার ৪৩ জন হজযাত্রী চট্টগ্রামে ৩ ঘণ্টায় ১৩২ মিলিমিটার বৃষ্টি, নিম্নাঞ্চলে জলাবদ্ধতা রেমালের কারণে বিদ্যুৎ উৎপাদন অর্ধেকে নামিয়ে এনেছে পিডিবি ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী গাজায় বাস্তুচ্যুতদের শিবিরে ইসরায়েলের ভয়াবহ হামলা, নিহত অন্তত ৩৫ রেমালের প্রভাবে ঝড়বৃষ্টি থাকবে, কমবে তাপমাত্রা তাণ্ডব চালাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল রেমালের তাণ্ডবে লণ্ডভণ্ড উপকূল উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় রেমাল শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ

সুনামগঞ্জে হাওরের বোরো ফসলরক্ষা বাঁধের কাজ নিয়ে উদ্বিগ্ন কৃষক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৮ মার্চ, ২০১৯
  • ১১১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,সুনামগঞ্জ প্রতিনিধি: এবারও নির্ধারিত সময়ে শেষ হয়নি সুনামগঞ্জের ৩৭ হাওরের বোরো ফসলরক্ষা বাঁধের কাজ। এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন কৃষকরা।

সংশ্লিষ্ট সূত্র মতে, ২৮ ফেব্রুয়ারি ফসলরক্ষা বাঁধ নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু সরকারি হিসেবে নির্ধারিত দিনে এসে ৮৬ ভাগ কাজ সম্পন্ন হওয়ার দাবি করা হলেও কৃষক সংগঠন ও হাওরের কৃষকরা এই তথ্য উড়িয়ে দিয়েছেন।

এদিকে নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় উদ্বেগ জানিয়ে হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন। সংগঠনটি শনিবার জেলাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছে। বাঁধের কাজে বিলম্বের কারণে ফসলহানি ঘটলে এর দায় সংশ্লিষ্টদের নিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।

অন্যদিকে জেলা কাবিটা মনিটরিং ও বাস্তবায়ন কমিটি সূত্রে জানা গেছে, গত এক সপ্তাহ দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কাজ করা যাচ্ছিলনা। যার ফলে আরো ১৫ দিন সময় বাড়িয়ে অসমাপ্ত কাজ সমাপ্ত করার জন্য মন্ত্রণালয়ের অনুমোদনের সিদ্ধান্ত হয়েছে।

হাওরের কৃষকসহ সচেতন মহল জানিয়েছেন, নির্ধারিত দিনে এসে হাওরের মাত্র ৫০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। সরকারি হিসাবের ৮৬ ভাগ কাজের অগ্রগতি প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেছেন কৃষক সংগঠনের নেতারাও। হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলন বাঁধের কাজে বিলম্ব হওয়ার প্রতিবাদে গত শনিবার জেলার প্রতিটি উপজেলা ও ইউনিয়নে একযোগে মানববন্ধন কর্মসূচি পালন করে যথাসময়ে কাজ না করায় ক্ষোভ প্রকাশ করেছে।

পানি উন্নয়ন বোর্ড-এর অধীনে ২০১৮-২০১৯ অর্থ বছরে সুনামগঞ্জের ৩৭ হাওরের প্রায় ৪০০ কি.মি. ফসলরক্ষা বাঁধ নির্মাণে ৯৬ কোটি ৩৯ লক্ষ টাকা বরাদ্দ দেয় সরকার।

হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণে ঠিকাদারি প্রথা বিলোপ করে কৃষকদের মাধ্যমে ৫৬৭টি প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠনের মাধ্যমে গত ১৫ ডিসেম্বর কাজ শুরুর কথা ছিল। গণশুনানি করে বাঁধ সংলগ্ন এলাকার কৃষক ও জমির মালিকদের দিয়ে গত অক্টোবরেই পিআইসি গঠনের কথা ছিল।কিন্তু জানুয়ারির আগে কোথাও পিআইসি গঠন হয়নি। কাজও শুরু হয় জানুয়ারি ও ফেব্রুয়ারি এসে।

পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী ও বাঁধ নির্মাণ সংক্রান্ত জেলা কমিটির সদস্যসচিব মো. আবু বকর সিদ্দিক ভূইয়া বলেন, কাজের অগ্রগতি সন্তোষজনক। তবে কিছু কারণে কয়েকটি বাঁধের কাজে সমস্যা হচ্ছে। গত কয়েকদিনের বৃষ্টি ও দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে কাজ করানো যায়নি। ফলে কাবিটা মনিটরিং ও বাস্তবায়ন কমিটি সময় আরো ১৫দিন বাড়ানোর জন্য প্রস্তাব করেছেন।

বাংলা৭১নিউজ/এবি

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com