শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
যৌতুকবিরোধী কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সমন্বয় কমিটির সভা রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮ পারিবারিক সম্পদে বোনদের অধিকারের ওপর গুরুত্বারোপ ভূমিমন্ত্রীর লালমনিরহাট রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান বান্দরবানে কুকি-চিনের দুই সদস্য নিহত জোটের শরিক নেতাদের নিয়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী ১২০ কি.মি গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল ১১ দফা দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের ডিবি কার্যালয়ে কলকাতার তদন্ত সংশ্লিষ্ট স্পেশাল টিম ঋণের চাপে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেন আলী হোসেন চূড়ান্ত হচ্ছে নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি অভিবাসী কর্মীদের সুরক্ষিত রাখতে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী বিএনপি ষড়যন্ত্র নির্ভর দল: নানক সহকারী কর কমিশনারের বিরুদ্ধে ২ কোটি টাকার দুর্নীতি মামলা গণমাধ্যমে শৃঙ্খলা আনার কাজ করা হচ্ছে: তথ্য প্রতিমন্ত্রী আনারের খুনিদের প্রায় চিহ্নিত করে ফেলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী জনগণ ছাড়া এককভাবে মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয় : তাজুল ইসলাম এমপি আনার হত্যার তদন্তে দুই দেশের গোয়েন্দা সংস্থা কাজ করছে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও কিছু জায়গায় বৃষ্টির আভাস চার্জার লাইটের ভেতরে ৫ কোটি টাকার সোনা, ২ বিদেশি গ্রেপ্তার

‘মধ্যপ্রাচ্যে ইরানই কেবল স্যাটেলাইট লাঞ্চার তৈরি করছে’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৫ জানুয়ারী, ২০১৯
  • ১৩২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: মধ্যপ্রাচ্য অঞ্চলে একমাত্র ইসলামি প্রজাতন্ত্র ইরানই সক্রিয়ভাবে স্যাটেলাইট লাঞ্চার তৈরি করছে। যখন ইরান নতুন করে মহাকাশে দুটি স্যাটেলাইট পাঠানোর প্রস্তুতি নিচ্ছে তখন ইরানের মহাকাশ গবেষণা সংস্থার প্রধানের উপদেষ্টা সাইয়্যেদ হোসেইনি মুসাভি একথা বললেন।

একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি আরো জানান, ইরান শিগগিরি ‘পাইয়াম’ (বার্তা) এবং ‘দোস্তি’ (বন্ধুত্ব) নামে দুটি স্যাটেলাইট মহাকাশে পাঠাবে। এসব স্যাটেলাইটের মাধ্যমে ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি খাতের বিশাল উন্নয়নের প্রমাণ মিলবে। তিনি জানান, এ দুটি স্যাটেলাইট সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ইরানি গবেষকরা তৈরি করেছেন এবং এতে কোনো দেশ কোনো রকমের সাহায্য করে নি।

সাইয়্যেদ মুসাভি বলেন, “আনন্দের সঙ্গে জানাতে হয় যে, স্যাটেলাইট প্রযুক্তির ক্ষেত্রে ইরান খুব ভালো অবস্থানে রয়েছে। আমাদের ওপর নিষেধাজ্ঞা থাকার কারণে আমাদের লক্ষ্য হচ্ছে এক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ হওয়া।” তিনি বলেন, ইরান ছাড়া ইহুদিবাদী ইসরাইলও মধ্যপ্রাচ্যে সক্রিয়ভাবে স্যাটেলাইট প্রযুক্তি নিয়ে কাজ করছে।

বাংলা৭১নিউজ/এসআইবি/সূত্র:পার্সটুডে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com