বুধবার, ২২ মে ২০২৪, ১০:০৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গাজার গণহত্যাকে স্বীকার করে না, তাদের নিষেধাজ্ঞা নিয়ে মাথা ব্যথা নেই কঠোর তদারকির অভাবে সুন্দরবন পুড়ে ছাই হচ্ছে : বাপা আমেরিকার আশায় আন্দোলন করলে হবে না: নুর বৃহস্পতিবার সন্ধ্যায় ১৪ দলের সভা ডেকেছেন শেখ হাসিনা সব সূচকে পিছিয়ে ঢাকা, বাসযোগ্যতায় দরকার রাজনৈতিক সদিচ্ছা বিএনপির বহিষ্কৃত নেতার কাছে ধরাশায়ী আ’লীগের ৫ নেতা কুড়িগ্রাম সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক ঝালকাঠিতে নির্বাচন পরবর্তী সহিংসতায় অগ্নিসংযোগ-গুলিবর্ষণ, আহত ৪ সিলেট থেকে ছেড়ে গেল বিমানের হজ ফ্লাইট চট্টগ্রামে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু দেশ ও জনগণের কল্যাণে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান আইসিসির ওপর নিষেধাজ্ঞার আভাস যুক্তরাষ্ট্রের এফডিসিতে নিপুণের শাস্তির দাবিতে শিল্পীদের মিছিল বোরো ধানের ফলনে সন্তোষ, দামে হতাশ কৃষক তেহরানে ইব্রাহিম রাইসির জানাজা পড়ালেন আয়াতুল্লাহ খামেনি তরুণরা ব্যবসায় এগিয়ে এলে বিনিয়োগ নিয়ে পাশে থাকবে প্রাণ অবশেষে ফিলিস্তিনকে স্বীকৃতি দিচ্ছে যে তিন দেশ হিমালয়সহ পাহাড়-পর্বত রক্ষায় বিশ্ববাসীকে ঐক্যবদ্ধ হতে হবে লাল গোলাপের সাজে মোহনীয় লুকে ভাবনা এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড দুই দেশের কোনো বিষয় নয়: পররাষ্ট্রমন্ত্রী

ভিসা আইনে পরিবর্তন, পরিবার নিয়ে যেতে পারবেন আমিরাত প্রবাসীরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১ এপ্রিল, ২০১৯
  • ৯৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের ভিসা ব্যবস্থাপনায় পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত ভিসা আইনে দেশটিতে কর্মরত প্রবাসীরা এখন থেকে দেশে থাকা পরিবারকে আমিরাতে নিয়ে যেতে পারবেন। তবে একটি শর্ত জুড়ে দেয়া হয়েছে এই আইনে।

নতুন ভিসা নির্দেশনায় বলা হয়েছে, কোনো প্রবাসী যদি পরিবারকে নিয়ে আসতে চান, সেক্ষেত্রে আমিরাতে তাদের ব্যয়ভার বহনের সক্ষমতা থাকতে হবে।

দেশে থাকা পরিবারকে আমিরাতে আনার পর তাদের খরচ বহন সংক্রান্ত আমিরাতের প্রবাসী ভিসা প্রস্তাবনায় পরিবর্তন আনার এই সিদ্ধান্ত রোববার দেশটির মন্ত্রিসভায় গৃহীত হয়।

মন্ত্রিপরিষদের এক বিবৃতিতে বলা হয়েছে, সংশোধিত বিধান অনুযায়ী এখন থেকে কোনো প্রবাসী যদি তার পরিবারকে নিয়ে আসতে চান, তাহলে পরিবারের পৃষ্ঠপোষকতার জন্য প্রয়োজনীয় ‘আয়’ মানদণ্ড হিসেবে বিবেচিত হবে।

আগের আইনে, পরিবারকে আমিরাতে নিয়ে যেতে চাইলে সেখানে প্রবাসীর ‘পেশা’কে মানদণ্ড হিসেবে বিবেচনা করা হতো। আন্তর্জাতিক উন্নয়ন এবং চর্চা অনুযায়ী এই আইনে সংশোধন আনা হয়েছে বলে বিবৃতিতে বলা হয়েছে।

‘এ সিদ্ধান্তের উদ্দেশ্য হলো বিদেশি কর্মীদের পারিবারিক স্থিতিশীলতা ও সামাজিক মিলন বৃদ্ধি। পাশাপাশি পেশাগত এবং ব্যক্তিগত জীবনের মধ্যে সুস্থ ভারসাম্য বজায় রাখার মাধ্যমে অত্যন্ত দক্ষ কর্মী আকৃষ্ট করা।’

মন্ত্রিসভার এই সিদ্ধান্তে স্বাগত জানিয়ে আমিরাতের মানবসম্পদ ও এমিরেটাইজেশন বিষয়ক মন্ত্রী নাসের বিন থানি জুমা আল হামলি বলেন, এই সিদ্ধান্ত শ্রমিকদের পারিবারিক বন্ধন দৃঢ় এবং শ্রম বাজারকে গতিশীল করবে।

‘এর মাধ্যমে শ্রমিকদের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি পাবে এবং উপযুক্ত কর্মপরিবেশ তৈরি হবে। এর বিনিময়ে জাতীয় অর্থনীতির প্রসার ঘটবে।’ তিনি বলেন, সংযুক্ত আরব আমিরাতে দুই শতাধিক জাতিগোষ্ঠীর মানুষের বসবাস। বাসিন্দাদের অধিকার নিশ্চিত করার লক্ষ্যে আমিরাত প্রতিনিয়ত কাজ করছে।

বাংলা৭১নিউজ/সূত্র : গালফ নিউজ, খালিজ টাইমস।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com