রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
কোরবানির পশুর গাড়ি আটকে চাঁদাবাজি : ৫ পুলিশ সদস্য বরখাস্ত আড়াই লাখ মানুষকে ফিরিয়ে দিলো সৌদি আরব ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজট এখনো কমেনি রাঙ্গামাটিতে ব্জ্রপাতে নিহত ৪ টাঙ্গাইলে জোড়া খুন; জড়িতদের ফাঁসির দাবিতে মানববন্ধন সরে গেছে মিয়ানমারের যুদ্ধজাহাজ, বিস্ফোরণের শব্দও আসছে না যেকোনও সময় পড়ে যেতে পারে মোদি সরকার: খাড়গে নৌপথে নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ পয়েন্টে কোস্টগার্ডের টহল তিস্তা তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত, ডুবে গেছে ফসলি জমি শাহ্জালাল ইসলামী ব্যাংকের নির্বাহী কমিটির ৮৭৬তম সভা অনুষ্ঠিত ডরিনের পাশে যারা ছিলেন তাদের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে ১৩ নির্দেশনা সিলেটে ১৩ ট্রাক ভারতীয় চিনি জব্দ মালয়েশিয়ায় অ্যাথলেটিক্সে বাংলাদেশের সোনা জয় পদ্মা সেতুতে একদিনে পৌনে ৫ কোটি টাকার টোল আদায় বাংলাদেশ থেকে জনশক্তি নিতে আজারবাইজানের প্রতি আহ্বান ঈদ উপলক্ষ্যে ৮ হাজার আউটলেটে জিপি স্টারদের জন্য বিশেষ সুবিধা হাট ঘুরে ক্রেতা বিক্রেতাদের খোঁজ-খবর নিলেন মেয়র হজের খুতবায় ফিলিস্তিনিদের জন্য বিশেষ দোয়ার আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর বাসার লিফটে কর্মকর্তাকে মারধর

১৬০ বারের বেশি ভূমিকম্পে কেঁপে উঠেছে ইতালির নেপলস শহর

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ২২ মে, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

একবার বা দুবার নয় কয়েক ঘণ্টায় দেড় শতাধিক ভূমিকম্পে কেঁপে উঠেছে ইতালির নেপলস শহর। ইতালির দক্ষিণাঞ্চলীয় ওই শহরের আশেপাশের এলাকায় ভূমিকম্পের পর বাড়ি-ঘর থেকে লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে। এছাড়া বন্ধ করে দেওয়া হয়েছে অনেক স্কুল। খবর বিবিসির।

স্থানীয় সময় সোমবার সন্ধ্যা থেকে রাতভর দফায় দফায় ভূমিকম্প আঘাত হেনেছে। সেখানে ১৬০ বারের বেশি ভূমিকম্প আঘাত হানার খবর পাওয়া গেছে। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি ছিল ৪ দশমিক ৪ মাত্রার। দেশটির পোজুলি শহরের কাছে স্থানীয় সময় রাত আটটার দিকে এই ভূমিকম্পটি আঘাত হানে।

ইতালির ন্যাশনাল ইনস্টিটিউট অব জিওফিজিক্স অ্যান্ড ভলকানোলজি (আইএনজিভি) জানিয়েছে, গত ৪০ বছরের মধ্যে এটাই ছিল ওই অঞ্চলের সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

নেপলস শহরের মেয়র ম্যানফ্রেদি জানিয়েছেন, দফায় দফায় ভূমিকম্পের কারণে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। তিনি জানিয়েছেন, কর্মকর্তারা এ বিষয়ে কাজ করছেন।

ভূমিকম্পের পর পোজুলিতে কয়েকশ তাঁবু টানানো হয়েছে। কিছু বাসিন্দা রাতের বেশিরভাগ সময় রাস্তায়ই অবস্থান করেছেন। অনেকেই আবার তাদের আত্মীয়দের বাড়িতে আশ্রয় নিয়েছেন।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গত কয়েক মাসে কমমাত্রার কয়েকটি ভূমিকম্প আঘাত হেনেছে। ফলে ভয়ে-আতঙ্কে অনেক পরিবারই এখন ওই এলাকা ছেড়ে যাওয়ার কথা ভাবছে।

নেপলসের এক বাসিন্দা বলছেন, তারা কখনো এত শক্তিশালী ভূমিকম্প অনুভব করেনি। এক বাসিন্দা ইল মাত্তিনো পত্রিকাকে বলেছেন, এবারের ভূমিকম্প বেশ শক্তিশালী ছিল। মনে হচ্ছিল যেন এই কম্পন শেষ হবে না।

তবে দফায় দফায় ভূমিকম্প আঘাত হানলেও বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। পরিদর্শনের জন্য নেপলসের কিছু স্কুল মঙ্গলবার বন্ধ রাখা হয় এবং সতর্কতার জন্য পোজুলিতে একটি নারী কারাগার থেকে বন্দীদের সরিয়ে নেওয়া হয়।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com