রবিবার, ২৬ মে ২০২৪, ১০:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ নিবন্ধিত সব সোনার দোকানে ইএফডি যন্ত্র বসাতে চিঠি কৃষির উন্নয়নে খাল খননের সুপারিশ ফায়ার সার্ভিসের চলমান সাফল্য ধরে রাখতে হবে: ডিজি ‘রিমাল’ মোকাবিলায় প্রস্তুতি নিয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্যান্সারে আক্রান্ত জবি অধ্যাপকের মৃত্যু সোমবার চট্টগ্রাম শহরের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ঘূর্ণিঝড় রেমাল: ঢেউয়ের তোড়ে প্রাণ গেলো যুবকের তেল আবিবে বড় ক্ষেপণাস্ত্র হামলা হামাসের ঘূর্ণিঝড়ে স্কুল বন্ধের সিদ্ধান্ত নেবে জেলার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি: শিক্ষামন্ত্রী পরিবারসহ বেনজীরের আরও ১১৩ স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোকের নির্দেশ ‘পর্যটন কর্মীদের প্রশিক্ষণ দিতে মালয়েশিয়াকে স্বাগত জানানো হবে’ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিনদিনের পর্যটন মেলা ঝুঁকিপূর্ণ ঈদযাত্রা বন্ধে কঠোর থাকবে হাইওয়ে পুলিশ : শাহাবুদ্দিন রাষ্ট্রপতির সঙ্গে বিএসএমএমইউ ও আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির সাক্ষাৎ শপথ নিলেন ঝিনাইদহ-১ আসনের এমপি নায়েব আলী জোয়াদ্দার ঘূর্ণিঝড় রিমাল জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে সুন্দরবন এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা! ভাড়াটিয়ার রুমে তাস খেলা ও মাদক সেবনের জেরে বাড়িওয়ালাকে কুপিয়ে খুন সন্ধ্যা ৬টা থেকে উপকূল অতিক্রম করতে পারে রিমাল

টাকা থাকলেই সব হয় না, টের পাচ্ছেন ‘টাইটানিক’ হিরো

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২০ ডিসেম্বর, ২০১৮
  • ২২৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক:  টাকা-পয়সা থাকলে গোটা দুনিয়াটাকেই হাতের মুঠোয় নেওয়া যায়- এমনই ধারণা ধনীদের। তাই তাদের থাকে অদ্ভুত বিলাসবহুল কিছু পছন্দ যা তারা প্রচুর খরচ করে হলেও হাসিল করতে চায়। সাধারণ মানুষেরা যেটা কখনো পাওয়ার কল্পনাই করতে পারবে না।

এরকমই এক অদ্ভুত পছন্দের জিনিস কিনতে গিয়েই এবার `পয়সা থাকলেই যে সব পাওয়া যায় না’- তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন বিখ্যাত ‘টাইটানিক’ ছবির জনপ্রিয় নায়ক লিওনার্দো ডিক্যাপ্রিও।

ভারতীয় একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ডাইনোসরের ফসিল কিনতে চেয়ে রীতিমত ঝামেলায় পড়েছেন এ কোটিপতি হলিউড তারকা। তার ওপর ক্ষুব্ধ হয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ডিক্যাপ্রিও ১৫ কোটি বছরের পুরনো অ্যালোসরাস কঙ্কাল কিনতে চেয়েছিলেন। একসঙ্গে ডাইনোসার মা ও শিশুর কঙ্কাল এটি। প্রত্নতাত্ত্বিক ও বৈজ্ঞানিক দিকে যা খুবই গুরুত্ববাহী। আর সেদিকটি মাথায় রেখেই বিজ্ঞানীরা প্রশ্ন তুলেছেন, শুধুমাত্র পয়সা থাকলেই কি ডাইনোসরের কঙ্কাল কেনা যায়?

হলিউড তারকাদের পয়সার অভাব নেই বলে ডাইনোসরের ফসিলের মতো দুষ্প্রাপ্য আর বৈজ্ঞানিক প্রয়োজনে সংরক্ষণযোগ্য জিনিসকে ব্যক্তিগত সংগ্রহে রাখা কতটা নৈতিক? সে প্রশ্নই তুলছেন বিজ্ঞানীরা।

ডাইনোসরের কঙ্কালের প্রতি বিশেষ টান রয়েছে লিওনার্দোর। ২০০৭ সালে তিনি এক নিলাম থেকে ৬ কোটি বছরের পুরনো টিরানোসরাসের খুলির ফসিল কিনেছিলেন। পরে জানা যায়, এই খুলিটি ছিল চোরাই।

ডিক্যাপ্রিও’র মতো এমন ধনী মানুষদের কারণে বিশ্বজুড়ে ফসিলের চোরাই ব্যবসা বাড়ছে বলে দাবি অনেকেরই।

ডিক্যাপ্রিও যা করেছেন, তাতে ফসিল সংরক্ষণের কাজে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিবাদ জানিয়ে বলা হয়েছে, “ডাইনোসর বা প্রাগৈতিহাসিক প্রাণীর ফসিল কারো ব্যক্তিগত সম্পত্তি হতে পারে না। ফসিল উদ্ধার করতে বিপুল শ্রম লাগে। সে কারণে এর মূল্য নিলামে নির্ধারিত হতে পারে না।”

বাংলা৭১নিউজ/এস এইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com