বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১২:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাতক্ষীরায় পাউবো’র কাজে দূর্নীতি: ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রতিমন্ত্রীর স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে গুলি, অবস্থা আশঙ্কাজনক টিসিবির জন্য ১০ হাজার টন মসুর ডাল কিনছে সরকার কিশোরীকে ধর্ষণের পর হত্যা, মৌলভীবাজারে দুজনের মৃত্যুদণ্ড রোহিঙ্গা ক্যাম্পে নাশকতা চালাতে পাহাড়ে আস্তানা গাড়েন আরসা সদস্যরা দুরারোগ্য রোগে আক্রান্তদের দ্রুত আর্থিক সহায়তা দেওয়ার সুপারিশ ২য় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫৪৫৬ প্রার্থী ফের চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, একদিনে কাড়লো ৩ প্রাণ খালে ময়লা ফেললে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে: মেয়র আতিক ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার সিদ্ধান্ত বিশ্বকাপ খেলতে রাতে দেশ ছাড়ছে বাংলাদেশ দল গাইবান্ধায় ধান কাটার সময় বজ্রপাতে দুইজনের মৃত্যু বাংলাদেশ ব্যাংকে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন জাল জন্মনিবন্ধন তৈরি চক্রের দুই সদস্য গ্রেপ্তার কুড়িল বিশ্বরোডে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট দেশের ১৩ গুণীজনকে সম্মাননা প্রদানের উদ্যোগ রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার খুলনা বিভাগে বিদ্যুতের ২৫টি উপকেন্দ্র, ব্যয় হবে ৬০৮ কোটি টাকা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র আত্মসমালোচনা ছাড়া প্রকৃত মানুষ হওয়া সম্ভব নয়: ধর্মমন্ত্রী

জলবায়ু পরিবর্তনে মারাত্মক ভাইরাস ছড়াতে পারে , সতর্কতা বিজ্ঞানীদের

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শনিবার, ১৭ জুন, ২০২৩
  • ২৯ বার পড়া হয়েছে

জলবায়ু পরিবর্তনের কারণে ‘ক্রিমিয়ান-কঙ্গো হেমোরেজিক ফিভার’ বা (সিসিএইচএফ) দ্রুত ছড়াতে পারে। এ বিষয়ে সতর্ক করেছেন যুক্তরাজ্যের বিজ্ঞানীরা। (জানিয়েছে মিরর)।

সিসিএইচএফ হলো একটি ভাইরাল হেমোরেজিক জ্বর, যা সাধারণত টিক্স দ্বারা ছড়ায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, সিসিএইচএফের মৃত্যুর হার ৪০ শতাংশ পর্যন্ত ও এটি টিক বা প্রাণীর টিস্যু দ্বারা ছড়িয়ে পড়ায় প্রতিরোধ বা চিকিত্সা করা কঠিন।

এটি পূর্ব ইউরোপ ও বর্তমানে ফ্রান্সে শনাক্ত করা গেছে। রিপোর্ট অনুযায়ী, এই ‘মারাত্মক ভাইরাসে’ আক্রান্ত রোগীদের মধ্যে প্রতি সেকেন্ডে অন্তত দুজনের মৃত্যু হতে পারে।

বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, যুক্তরাজ্যে উষ্ণ আবহাওয়া রিফট ভ্যালি জ্বর, জিকা ও ব্রেকবোন জ্বরসহ অন্যান্য রোগের ঝুঁকি বাড়াতে পারে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের মহামারী বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর স্যার পিটার হরবির মতে, জলবায়ু পরিবর্তন নির্দিষ্ট কিছু রোগ কোথায় কোথায় শনাক্ত হতে পারে তার মানচিত্র প্রকাশ করছে।

‘ডেঙ্গু, যা ক্লাসিকভাবে একটি দক্ষিণ আমেরিকান, দক্ষিণ পূর্ব এশীয় রোগ ও সেই দেশগুলোতে হাইপারেনডেমিক (উত্তরে ছড়িয়ে পড়েছে), বর্তমানে ভূ-মধ্যসাগরেও এর সংক্রমণ দেখা যাচ্ছে’, বলে জানান তিনি।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া/মিরর

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com