বুধবার, ০১ মে ২০২৪, ০৯:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

ট্রিপল বাইপাস: বেঁচে থাকার বিশ্বরেকর্ড গড়লেন হ্যানকক

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ৯ আগস্ট, ২০২৩
  • ১৮ বার পড়া হয়েছে

নাম কলিন হ্যানকক। বাইপাস সার্জারি করে নজির গড়েছেন। গুরুতর হৃদরোগের সঙ্গে যার সম্পর্ক ওতপ্রোত ভাবে জড়িত। আর তা যদি হয় ট্রিপল হার্ট বাইপাস অস্ত্রোপচার তাহলে বিষয়টা যে আরও গুরুগম্ভীর হয়ে যায়, তাতে সন্দেহ নেই।

এহেন অস্ত্রোপচারের পর সবচেয়ে দীর্ঘদিন বেঁচে থেকে বিশ্বরেকর্ড গড়লেন তিনি। গিনেস বুকে নাম উঠল তাঁর। অপারেশনের পরে ৪৫ বছর ৩৬১ দিন বেঁচে থেকে এই নজির গড়লেন কলিন হ্যানকক।

 ব্রিটেনের এই বাসিন্দার যখন বয়স ৩১ বছর, তখন তাঁর হৃদপিণ্ডে ওই অস্ত্রোপচার হয়। এরপর কেটে গিয়েছে সাড়ে চার দশক। যা রীতিমতো নজির। এই ধরনের অপারেশনের পরে এত দীর্ঘ আয়ুলাভ নিঃসন্দেহে অসাধারণ প্রাপ্তি।

কলিন জানিয়েছেন, ৩০ বছর বয়সে তিনি হঠাৎ বুকে ব্যথা অনুভব করেন। অচিরেই তাঁর অসুখ ধরা পড়ে। ১ বছরের মধ্যে অস্ত্রোপচারও হয়ে যায়। যদিও চিকিৎসকরা নিশ্চিত ছিলেন না, তা সফল হয়েছিল কিনা।

দীর্ঘ আয়ুর মাধ্যমে কলিন প্রমাণ করলেন, তাঁর অস্ত্রোপচার ছিল একদম নিখুঁত। তাঁর আগে এই রেকর্ড ছিল আমেরিকার ডেল ম্যাকবি’র। ২০১৫ সালে ৯০ বছর বয়সে প্রয়াত হন তিনি। অস্ত্রোপচারের পরে তিনি বেঁচেছিলেন ৪১ বছর ৬৩ দিন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com