শুক্রবার, ২৪ মে ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যৌতুকবিরোধী কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সমন্বয় কমিটির সভা রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮ পারিবারিক সম্পদে বোনদের অধিকারের ওপর গুরুত্বারোপ ভূমিমন্ত্রীর লালমনিরহাট রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান বান্দরবানে কুকি-চিনের দুই সদস্য নিহত জোটের শরিক নেতাদের নিয়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী ১২০ কি.মি গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল ১১ দফা দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের ডিবি কার্যালয়ে কলকাতার তদন্ত সংশ্লিষ্ট স্পেশাল টিম ঋণের চাপে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেন আলী হোসেন চূড়ান্ত হচ্ছে নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি অভিবাসী কর্মীদের সুরক্ষিত রাখতে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী বিএনপি ষড়যন্ত্র নির্ভর দল: নানক সহকারী কর কমিশনারের বিরুদ্ধে ২ কোটি টাকার দুর্নীতি মামলা গণমাধ্যমে শৃঙ্খলা আনার কাজ করা হচ্ছে: তথ্য প্রতিমন্ত্রী আনারের খুনিদের প্রায় চিহ্নিত করে ফেলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী জনগণ ছাড়া এককভাবে মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয় : তাজুল ইসলাম এমপি আনার হত্যার তদন্তে দুই দেশের গোয়েন্দা সংস্থা কাজ করছে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও কিছু জায়গায় বৃষ্টির আভাস চার্জার লাইটের ভেতরে ৫ কোটি টাকার সোনা, ২ বিদেশি গ্রেপ্তার

গরমে শরীর ঠান্ডা রাখার কয়েকটি সহজ উপায়

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ জুন, ২০১৭
  • ৮৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: প্রখর গরম থেকে শরীর ঠান্ডা রাখতে কতও কিছুই না করছে মানুষ। কেউ দিনে একাধিকবার গোসল করেন, কেউ সুযোগ পেলেই ঠান্ডা পানীয় বা আইসক্রিম খান। সঙ্গে এসির ঠান্ডা বাতাস তো রয়েছেই। কিন্তু এ সবই সাময়িক আরাম দেয় শরীরকে। আর সেই সঙ্গে সঙ্গে নানা রোগ-ব্যাধিও নিয়ে আসে। বিজ্ঞান মতে, কয়েকটি সহজ ঘরোয়া উপায় রয়েছে, যা ভিতর থেকে শরীর ঠান্ডা ও রোগমুক্ত রাখে। যেমন—

১। সারা দিনে প্রচুর পরিমাণে জল খান। এতে শরীর ‘হাইড্রেটেড’ থাকে।

২। গরমে ঘামের জন্য ত্বকের ক্ষতি হয়। চেষ্টা করুন খাবারের সঙ্গে লেবু খেতে। বা, লেবুর সরবতও খেতে পারেন। লেবুর ভিটামিন সি ত্বকের জন্য খুবই উপকারী।

৩। গরমকালে প্রচুর ফল পাওয়া যায়। চেষ্টা করুন, ব্রেকফাস্টে প্রচুর পরিমাণে ফল খেতে। সারা দিনেও ফল খেতে পারেন। কিন্তু, রাতে একেবারেই ফল খাওয়া উচিৎ নয়।

৪। গরমকালে হজমের সমস্যা হয়। তাই দিনে বা রাতের খাবারের আধ ঘণ্টা আগে এক গ্লাস জল খেয়ে নিন।

৫। এই সময়ে কাঁচা পেঁয়াজ খুবই উপকারী। পেঁয়াজে এক ধরনের ‘অ্যান্টি অ্যালার্জেন’ রয়েছে যা শরীর ভিতর থেকে ঠান্ডা রাখে।

৬। গরমকালে সে ভাবে তাজা মাছ পাওয়া যায় না। মাংস শরীর গরম করে। সে ক্ষেত্রে, শরীরে প্রোটিনের মাত্রা ধরে রাখতে ডিম সেদ্ধ খুবই উপকারী। এতে কার্বোহাইড্রেটও রয়েছে, যা এনার্জি জোগায়।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com