রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
স্বর্ণের দাম আরও বাড়ল এবার পোশাকে নায়িকাদের নাম ফুটিয়ে হাজির ভাবনা সোনালী আঁশের সুদিন ফিরিয়ে আনতে চাই: পাটমন্ত্রী অনিয়ম এড়াতে মোবাইল অ্যাপে চাল বিক্রি ৩০ দিনের মধ্যে শহীদ আনোয়ারা উদ্যান ফেরতের দাবি মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী যিনি দেশ বিক্রি করতে চেয়েছিল আপনি তো ওনারই সন্তান হেফাজত নেতা মামুনুল হক ডিবিতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পুলিশ প্রস্তুত: আইজিপি সুবিধাবঞ্চিত শিশুদের মধ্যে স্কুলসামগ্রী বিতরণ শাহ্জালাল ইসলামী ব্যাংকের জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ: ইসি হাবিব ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর ইসলামী ব্যাংকের মাসব্যাপী ক্যাম্পেইন শুরু ডেপুটি গভর্নর বাংলাদেশ ব্যাংকে গণমাধ্যমকর্মীদের প্রবেশে বাধা নেই বেনাপোল-পেট্রাপোল দিয়ে ভারত ভ্রমণে তিনদিনের নিষেধাজ্ঞা ঢাবিতে বিষমুক্ত ফল নিশ্চিতের দাবিতে মানববন্ধন গোপালগঞ্জের সেপটিক ট্যাংকে শ্বাসরুদ্ধ হয়ে ২ শ্রমিক নিহত দিল্লির তাপমাত্রা ৪৭ ডিগ্রি ছাড়িয়েছে ভোট বর্জনই বিএনপির আন্দোলন: এ্যানি আফগানিস্তানে বন্যায় ৫০ জনের মৃত্যু

অবিলম্বে সংলাপের উদ্যোগ নিন: বাংলাদেশ সরকারকে ইইউ পার্লামেন্ট

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৩ জুলাই, ২০১৬
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক : বাংলাদেশে সাম্প্রতিক জঙ্গি ও সন্ত্রাসী হামলা বৃদ্ধির প্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন পার্লামেন্ট তাদের গভীর উদ্বেগ প্রকাশ করে ।

গতকাল ব্রাসেলসে পার্লামেন্টের মিটিং উপস্থিত সকল এমপিরা একযোগে বাংলাদেশ সরকারকে অবিলম্বে সংলাপ শুরুর তাগিদ দিয়েছেন।

পার্লামেন্টে উপস্থিত এমপিরা উদ্বেগের সাথে বলেছেন, বিদ্যমান সংকটময় পরিস্থিতিতে বাংলাদেশ যদি পরিস্থিতি অনুধাবন করে সংলাপের উদ্যোগ নিয়ে জঙ্গি ও সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থান না নেয়, তাহলে দেশটির অর্থনীতি ও বাণিজ্যের উপর বিরূপ প্রভাব পড়বে।

কমিশনের সাউথ এশিয়ান ডিভিশনের হেড মারিয়া ক্যাস্টেলো তার বক্তব্যে পার্লামেন্টে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের সাথে বর্তমানে বাংলাদেশের সম্পর্ক নানা দিক দিয়েই বৃদ্ধি পাচ্ছে। তার মতে, দেশটির সকল স্তরের রাজনৈতিক সেক্টরকে সাথে নিয়ে এই সংকট মোকাবেলা করতে হবে। মারিয়ার মতে, রাজনৈতিক এবং নিরাপত্তা ইস্যু যদি উন্নতি না হয় তাহলে এর প্রভাব পড়বে বাণিজ্য ও অর্থনীতিতেও । সরকারকে অবিলম্বে বিরুধী দলের সাথে সংলাপে বসতে হবে।

মারিয়া ক্যাস্টেলো গভীর উদ্বেগের সাথে আরো বলেন, আসন্ন আসিয়ান সম্মেলনে বাংলাদেশের বর্ত্তমান রাজনৈতিক পরিস্থিতি জঙ্গি ও নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা হবে- যা অনুষ্ঠিত হবে মঙ্গোলিয়াতে ১৫ ও ১৬ জুলাই ২০১৬তে ।

ইউরোপীয় পার্লামেন্ট বাংলাদেশ সরকারকে ইউনিভার্সাল মূল্যবোধ, ডেমোক্রেসি এবং হিউম্যান রাইটস সমুন্নত রাখার আহবান জানিয়েছে।

জিন ল্যাম্বার্ট এমইপি তার বক্তব্যে বাংলাদেশে এম্বাসাডারের প্রতি আহবান জানিয়ে বলেন, জরুরী ভিত্তিতে ইউরোপীয় পার্লামেন্টের এই উদ্বেগ বাংলাদেশ সরকারের গোচরীভুত করতে, যাতে জঙ্গি ও সন্ত্রাসরোধে বাংলাদেশের সর্বোচ্চ অথরিটি সঠিক ব্যবস্থা নিতে পারেন।

এমইপি আইভান স্টেফানি বর্তমান পরিস্থিতিতে নাগরিকদের ক্র্যাকডাউনে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, কট্রর পন্থীদের গ্রেপ্তারের নামে গণ-গ্রেপ্তারে বিরোধী নেতা কর্মীদের ৩০০০ মতো গ্রেপ্তার করা হয়েছে বলে জানতে পেরেছেন।

এতে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন স্টিফেন ওক, ম্যূলার ম্যান। মিটিং এ ইউরোপীয় কমিশনের এক্সটার্ণাল একশন সার্ভিসের সিনিয়র অফিসিয়্যাল, তাদের মধ্যে পাসক্যল আলফাসনো, স্যাম্যুয়েল সাইমন, বেলজিয়ামের বাংলাদেশ দূতাবাসের এম্বাসাডর ইসমত জাহান ।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com