রবিবার, ২৬ মে ২০২৪, ১১:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ নিবন্ধিত সব সোনার দোকানে ইএফডি যন্ত্র বসাতে চিঠি কৃষির উন্নয়নে খাল খননের সুপারিশ ফায়ার সার্ভিসের চলমান সাফল্য ধরে রাখতে হবে: ডিজি ‘রিমাল’ মোকাবিলায় প্রস্তুতি নিয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্যান্সারে আক্রান্ত জবি অধ্যাপকের মৃত্যু সোমবার চট্টগ্রাম শহরের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ঘূর্ণিঝড় রেমাল: ঢেউয়ের তোড়ে প্রাণ গেলো যুবকের তেল আবিবে বড় ক্ষেপণাস্ত্র হামলা হামাসের ঘূর্ণিঝড়ে স্কুল বন্ধের সিদ্ধান্ত নেবে জেলার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি: শিক্ষামন্ত্রী পরিবারসহ বেনজীরের আরও ১১৩ স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোকের নির্দেশ ‘পর্যটন কর্মীদের প্রশিক্ষণ দিতে মালয়েশিয়াকে স্বাগত জানানো হবে’ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিনদিনের পর্যটন মেলা ঝুঁকিপূর্ণ ঈদযাত্রা বন্ধে কঠোর থাকবে হাইওয়ে পুলিশ : শাহাবুদ্দিন রাষ্ট্রপতির সঙ্গে বিএসএমএমইউ ও আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির সাক্ষাৎ শপথ নিলেন ঝিনাইদহ-১ আসনের এমপি নায়েব আলী জোয়াদ্দার ঘূর্ণিঝড় রিমাল জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে সুন্দরবন এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা! ভাড়াটিয়ার রুমে তাস খেলা ও মাদক সেবনের জেরে বাড়িওয়ালাকে কুপিয়ে খুন সন্ধ্যা ৬টা থেকে উপকূল অতিক্রম করতে পারে রিমাল

চর ভদ্রাশনে গ্রীন এনার্জি ফাউন্ডেশনের সৌর বাতি বিতরণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮
  • ৮৭৫ বার পড়া হয়েছে
চর ভদ্রাশনের হাজারবিঘার চরে সৌর বাতি বিতরণ করছেন ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশনের চেয়ারম্যান দীপাল বড়ুয়া।

 বাংলা৭১নিউজ,ফরিদপুর প্রতিনিধি: মানবতার জন্য আলো এই শ্লোগানকে সামনে রেখে ফরিদপুর জেলার চর ভদ্রাশনের হাজার বিঘার চর দ্বীপে দুই হাজার সৌর বাতি বিতরণ করা হয়েছে।

রাতের আধারে স্বাস্থ্যকেন্দ্র পরিচালনা, শিশুর লেখাপড়ার বিকাশ ও শ্রমজীবী দরিদ্র মহিলাদের মাঝে এই বাতি বিতরণ করেন ব্রাইট গ্রীন এনার্জি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান দীপাল বড়ুয়া।

“জায়েদ সাস্টেনিবিলিটি প্রাইজ”এর আহবানে বিশ্বব্যাপী বিভিন্ন শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠাণ এবং দরিদ্রজনগোষ্ঠির মাঝে ১০ হাজার সৌর বাতি বিতরণের যে কর্মসূচি নেওয়া হয়েছে, তারই অংশ হিসাবে বাংলাদেশেও এই বাতি বিতরণ করা হলো। এবছর বিশ্বের ৫টি দেশে এই বাতি বিতরণ করা হয়। যার মধ্যে বলিভিয়া, কেনিয়া ও বাংলাদেশ রয়েছে। আগামী ৯ জানুয়ারি ফাউন্ডেশনের মূল অনুষ্ঠাণটি হবে সংযুক্ত আরব আমিরাতে। মৃত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা।

জায়েদ সাস্টেনিবিলিটি ফাউন্ডেশনের আওতায় বিভিন্ন খাতে প্রতিবছর সাড়ে ৪ মিলিয়ন ডলার পুরস্কার প্রদান করা হয়। ২০০৯ সালে নবায়নযোগ্য জ্বালানির উপর বিশেষ অবদান রাখার জন্য জনাব বড়ুয়া বাংলাদেশের হয়ে  প্রথম  এই পুরস্কার পান।

সৌর বাতি বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে দীপাল বড়ুয়া বলেন, হাজারবিঘার চর দ্বীপে স্কুল শিক্ষার্থী, স্থানীয় দোকানদার, জেলে ও তাদের পরিবার, নারী ও শিশুসহ স্থানীয় কমিউনিটি স্বাস্থ্য কেন্দ্রের কর্মীদের মাঝে যে সৌর বাতি বিতরণ করা হলো, এর মধ্যে দিয়ে এখানকার দরিদ্রজনগোষ্ঠি অনেকটাই উপকৃত হবেন।

জায়েদ সাস্টেনিবিলিটি পুরস্কারের পরিচালক ডঃ লামা ফাওয়াজ বলেন, ‘গাইডিং লাইট’ প্রচারাভিযান বিশ্বব্যাপী ইতিবাচক সামাজিক পরিবর্তন আনবে। আমরা এই কর্মসূচির মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠির রাতের আধারকে আলোকিত করে দিতে চাই। আশা করি, চর ভদ্রাশনের বিদ্যুৎ সুবিধা বঞ্চিত জনগোষ্ঠি আংশিক হলেও এই বাতির মাধ্যমে উপকৃত হবেন।

উল্লেখ্য, “জায়েদ সাস্টেনিবিলিটি ফাউন্ডেশন” ২০১৯ সালের এপ্রিলে স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি, এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করবে।

বাংলা৭১নিউজ/এমকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com