শনিবার, ২৫ মে ২০২৪, ০১:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যৌতুকবিরোধী কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সমন্বয় কমিটির সভা রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮ পারিবারিক সম্পদে বোনদের অধিকারের ওপর গুরুত্বারোপ ভূমিমন্ত্রীর লালমনিরহাট রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান বান্দরবানে কুকি-চিনের দুই সদস্য নিহত জোটের শরিক নেতাদের নিয়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী ১২০ কি.মি গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল ১১ দফা দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের ডিবি কার্যালয়ে কলকাতার তদন্ত সংশ্লিষ্ট স্পেশাল টিম ঋণের চাপে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেন আলী হোসেন চূড়ান্ত হচ্ছে নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি অভিবাসী কর্মীদের সুরক্ষিত রাখতে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী বিএনপি ষড়যন্ত্র নির্ভর দল: নানক সহকারী কর কমিশনারের বিরুদ্ধে ২ কোটি টাকার দুর্নীতি মামলা গণমাধ্যমে শৃঙ্খলা আনার কাজ করা হচ্ছে: তথ্য প্রতিমন্ত্রী আনারের খুনিদের প্রায় চিহ্নিত করে ফেলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী জনগণ ছাড়া এককভাবে মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয় : তাজুল ইসলাম এমপি আনার হত্যার তদন্তে দুই দেশের গোয়েন্দা সংস্থা কাজ করছে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও কিছু জায়গায় বৃষ্টির আভাস চার্জার লাইটের ভেতরে ৫ কোটি টাকার সোনা, ২ বিদেশি গ্রেপ্তার

ক্যামেরুনে বোর্ডিং স্কুল থেকে ৭৯ শিক্ষার্থী অপহরণ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৬ নভেম্বর, ২০১৮
  • ১৯৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: ক্যামেরুনের পশ্চিমাঞ্চলীয় একটি বোর্ডিং স্কুল থেকে কমপক্ষে ৭০ জনের বেশি মানুষকে অপহরণ করা হয়েছে। এদের মধ্যে অধিকাংশই স্কুলের শিক্ষার্থী।

স্থানীয় এক সরকারি কর্মকর্তা বিবিসিকে জানান, সোমবার সকালে উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজধানী বামেন্ডা এলাকা থেকে কমপক্ষে ৭৯ শিক্ষার্থী এবং আরও তিনজনকে অপহরণ করা হয়েছে। এদের মধ্যে ওই স্কুলের প্রিন্সিপালও রয়েছেন।

ক্যামেরুনের সেনাবাহিনীর তৎপরতায় বড় ধরনের অনুসন্ধান চালানো হচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীরা ক্যামেরুনের উত্তর-পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সক্রিয় হয়ে উঠেছে।

এই অপহরণের ঘটনায় বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করেছেন আঞ্চলিক গভর্নর আদোলফে লেলে লা’আফরিক। ওই অঞ্চলের মিলিশিয়ারা দীর্ঘদিন ধরেই দু’টি ইংরেজি ভাষী এলাকার স্বাধীনতা দাবি করে আসছে। তারা একটি স্কুল বয়কটেরও আহ্বান জানিয়েছিল।

বামেন্ডাস প্রেসবিটারিয়ান সেকেন্ডারি স্কুলে অপরহরণের ঘটনায় এখনও কোন গোষ্ঠী দায় স্বীকার করেনি। ওই স্কুলের শিক্ষার্থীদের বয়স ১০ থেকে ১৪ বছর।

অপহরণ করা কিছু শিক্ষার্থীর একটি ভিডিও সামাজিক মাধ্যমে শেয়ার করা হয়েছে। ধারণা করা হচ্ছে একজন অপহরণকারীই এই ভিডিও ধারণ করেছে।

একটি ছোট ঘরে ওই শিক্ষার্থীদের রাখা হয়েছে। তাদের সবাইকে উদ্বিগ্ন দেখা গেছে। যে ওই ভিডিও ধারণ করছিলেন তিনি ওই শিশুদের নাম এবং তারা কোত্থেকে এসেছে তা বলার নির্দেশ দিচ্ছিল।

শিশুরা নিজেদের নাম বলছিল এবং তারা এটাও জানিয়েছে যে, সোমবার রাতে তাদের অপহরণ করা হয়েছে। তবে তারা এখন কোথায় আছে তা জানে না। তারা জানিয়েছে, আম্বা বালকরা তাদের অপহরণ করেছে। আম্বাজোনিয়ার সংক্ষিপ্ত হচ্ছে আম্বা। এই নামটি প্রতিষ্ঠা করতে চাচ্ছে বিচ্ছিন্নতাবাদীরা।

বাংলা৭১নিউজ/এসই

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com