রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
শপথ নিলেন ঝিনাইদহ-১ আসনের এমপি নায়েব আলী জোয়াদ্দার ঘূর্ণিঝড় রিমাল জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে সুন্দরবন এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা! ভাড়াটিয়ার রুমে তাস খেলা ও মাদক সেবনের জেরে বাড়িওয়ালাকে কুপিয়ে খুন সন্ধ্যা ৬টা থেকে উপকূল অতিক্রম করতে পারে রিমাল মাগুরায় সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগে আটক ৯ ঘূর্ণিঝড় রেমাল: বাগেরহাটে নদ-নদীর পানি বৃদ্ধি সরকার বেগম জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে: মির্জা আব্বাস ‘দেশে দখলদারিত্বের রাজনীতি চলছে’ জুনেই পাওয়া যাবে আইএমএফের তৃতীয় কিস্তির টাকা: অর্থমন্ত্রী চট্টগ্রামে প্রস্তুত ১৯৩৪ আশ্রয়কেন্দ্র, ২৯৫ মেডিকেল টিম ইউনূসের বিরুদ্ধে সাড়ে ৯ কোটি টাকা অবৈধ ঋণ দেওয়ার অভিযোগ দুদকে হাসপাতাল থেকে বাসায় ফিরলেন আইনমন্ত্রী ঘূর্ণিঝড় রিমাল: অতি ভারী বৃষ্টিতে ভূমিধসের শঙ্কা কানাডার আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক উপমন্ত্রী ঢাকায় অপসাংবাদিকতার বিরুদ্ধে সজাগ থাকার আহ্বান সেতুমন্ত্রীর গুমের শিকার ব্যক্তিদের স্মরণে বিএনপি মহাসচিবের বাণী সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় পোশাকশ্রমিক নিহত কানাডায় ইহুদি স্কুলে বন্দুক হামলা রেমালের প্রস্তুতি দেখতে সিপিপি পরিদর্শনে যাবেন প্রতিমন্ত্রী

শুভ জন্মদিন মাশরাফি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০১৭
  • ১২৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: দুই হাঁটুতে সাত-সাতটি অস্ত্রোপচারও তাকে দমাতে পারেনি। অদম্য মানসিকতা নিয়ে উঠে দাঁড়িয়েছেন, বুক চিতিয়ে লড়েছেন; বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়।

যার কথা বলছি, তিনি হলেন- সেই প্রিয় ব্যক্তিত্ব, আমাদের ক্যাপ্টেন মাশরাফি বিন মুর্তজা।

আজ তার জন্মদিন। ১৯৮৩ সালে নড়াইলে জন্ম নেয়া ‘কৌশিক’ আজ ৩৪ বছরের অধিনায়ক মাশরাফি।

‘নড়াইল এক্সপ্রেস’খ্যাত এ ডানহাতি বোলার বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম বোলিং স্তম্ভ। জাতীয় দলের ওয়ানডের অধিনায়কের দায়িত্ব পালন করছেন। এ ছাড়া তিনি এশিয়া একাদশের একদিনের আন্তর্জাতিক দলে খেলেছেন।

মাশরাফি ‘এ’ দলে একটি মাত্র ম্যাচ খেলে জাতীয় দলে খেলার সুযোগ পান। ২০০১ সালের ৮ নভেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ক্রিকেটে তার অভিষেক হয়। মাশরাফি অভিষেকেই তার জাত চিনিয়ে দেন ১০৬ রানে ৪ উইকেট নিয়ে। গ্র্যান্ট ফ্লাওয়ার ছিলেন তার প্রথম শিকার।

২০০১ সালের ২৩ নভেম্বর ওয়ানডে ক্রিকেটে মাশরাফির অভিষেক হয়। অভিষেকে তিনি ৮ ওভার ২ বলে ২৬ রান দিয়ে ২ উইকেট নেন।

খুব অল্পদিনে মাশিরাফি ক্রিকেটবিশ্বে পরিচিতি লাভ করেন। এবং ২০০৬ সালে ক্রিকেট পঞ্জিকাবর্ষে তিনি হন একদিনের আন্তর্জাতিক খেলায় বিশ্বের সর্বাধিক উইকেট শিকারি। তিনি এ সময় ৪৯ উইকেট নেন।

১৬ বছরের ক্যারিয়ারে মাশরাফিকে ১১ বার চোটের কারণে দল থেকে ছিটকে পড়তে হয়েছে। চোটই তার কাছ থেকে ছিনিয়ে নিয়েছিল ২০১১ সালের দেশের মাটিতে বিশ্বকাপ। এর পরও দেশকে ভালোবেসে খেলে যাচ্ছেন ক্রিকেট ইতিহাসের অন্যতম নির্ভীক এ ক্রিকেটার।

এত কিছুর পরও এখন পর্যন্ত ৩৬ টেস্ট, ১৭৯ ওয়ানডে ও ৪২টি টি২০ ম্যাচ খেলেছেন মাশরাফি। এখন পর্যন্ত ৩৬ টেস্টে মাশরাফি পেয়েছেন ৭৮ উইকেট।

অন্যদিকে ওয়ানডেতে ২৩২ ও টি২০ ক্রিকেটে পেয়েছেন ৪২ উইকেট। ওয়ানডেতে এক ম্যাচে মাত্র ২৬ রান দিয়ে পেয়েছেন ৬ উইকেট, যা তার ওয়ানডে ক্যারিয়ারের সেরা বোলিং ফিগার। অন্যদিকে টি২০ ক্রিকেটে পাঁচ উইকেটের দেখা না পেলেও ১৯ রান দিয়ে পেয়েছেন সর্বোচ্চ ৪ উইকেট।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com