সোমবার, ১৭ জুন ২০২৪, ০৪:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ ব্যাটারদের ব্যর্থতা: নেপালের বিপক্ষে নড়বড়ে পুঁজি টাইগারদের ত্যাগের মহিমায় ঈদুল আজহা উদযাপন বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত দেশবাসীকে ঈদের শুভেচ্ছা রাষ্ট্রপতির কোরবানির গরু ছিটকে নদীতে, আনতে গিয়ে ডুবে প্রাণ গেলো কৃষকের সীতাকুণ্ডে গঙ্গাস্নানে নেমে দুই শিশুর মৃত্যু শেষ দিনে গরু কিনতে ক্রেতাদের ঢল, দামও বেশি ব্যবসায়ীর চুরি যাওয়া ৪৬ লাখ টাকা উদ্ধার করল পুলিশ সেন্টমার্টিন ইস্যুতে সরকারের পদত্যাগ করা উচিত: মির্জা ফখরুল রাস্তার ওপর তিস্তার পানি, যোগাযোগবিচ্ছিন্ন সিকিম-কালিম্পং বরিশালের সড়কে ঝরল ৪ প্রাণ গাজার দক্ষিণাঞ্চলে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের সেন্টমার্টিন নিয়ে ফখরুলের বক্তব্য দায়িত্বজ্ঞানহীন: কাদের ৬ ঘণ্টায় বর্জ্য ব্যবস্থাপনায় প্রস্তুত ডিএনসিসি এক রাতের ব্যবধানে আদার দাম কেজিতে বাড়লো ১২০ টাকা মক্কায় হিটস্ট্রোকে ৬ হজযাত্রীর মৃত্যু মিয়ানমারের আগ্রাসী জান্তার সামনে আ.লীগ সরকার নির্বিকার : রিজভী আসুন ত্যাগের মহিমায় দেশ ও মানুষের কল্যাণে কাজ করি : প্রধানমন্ত্রী শেষ সময়েও চাহিদায় ‘ছোট গরু’, বড় গরুর পাইকার বললেন ‘টেনশনে আছি’

‘দেশে দখলদারিত্বের রাজনীতি চলছে’

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় রবিবার, ২৬ মে, ২০২৪
  • ১২ বার পড়া হয়েছে

নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আমাদের দেশে দখলদারিত্বের রাজনীতি চলছে। এই দখলদারিত্বের মহোৎসব বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যার পর শুরু হয়েছে। আমাদের সমাজ ব্যবস্থা ও রাজনৈতিক ব্যবস্থার কারণে আজ এ অবস্থা তৈরি হয়েছে।

রোববার (২৬ মে) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে জাতীয় নদী সম্মেলন-২০২৪ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি) ও বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) যৌথ আয়োজনে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

নৌপ্রতিমন্ত্রী বলেন, পৃথিবীর সব দেশেই নদীকে ঘিরে সভ্যতা হয়েছে। আমাদের দেশেও হয়েছে। নদীর পাড়ে শিক্ষাপ্রতিষ্ঠান হবে, বড় বড় স্থাপত্য হবে কিন্তু সেটা নদীকে রক্ষা করে করতে হবে। কিন্তু আমাদের দেশে এসব হচ্ছে নদীকে ধ্বংস করে। নদী রক্ষায় আমাদের দুর্বলতা আছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, সারা দেশে নদী আন্দোলনকারীদের নদী রক্ষা ও নদী দূষণের কথা শুনে বোঝা যাচ্ছে নদী নিয়ে সংগ্রাম শুরু হয়েছে। ৫৪ বছর আগে শেখ মুজিব বলে গেছেন আমাদের নদীগুলোর নাব্যতা কমে গেছে। প্রধানমন্ত্রীও বলেছেন আমাদের নদীগুলো আমাদের দেহের শিরা উপ-শিরার মতো। তিনি ২১ বছর পর ক্ষমতা গ্রহণ করে নদী রক্ষার কথা বলছেন। এ ধরনের কথা যখন রাষ্ট্রের নির্বাহী প্রধান বলেন তখন কিন্তু শক্তি আসে।

নদী রক্ষা আন্দোলনকারীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, নদী রক্ষা কমিশন দখলদারিত্বের তালিকা তৈরি করছে, কাজ শুরু করেছে। আপনারা যে একত্রে আছেন, এটা একদিনে হয়নি। তাই প্রশাসনকে সুযোগ দিতে হবে। নদী রক্ষা কমিশনকে জেলা, উপজেলা পর্যায়ে কমিটি গঠন করতে হবে। তাহলে নদী এলাকায় দখলকারীদের চাপে রাখা যাবে, প্রান্তিক মানুষ সচেতন হবে।

প্রতিমন্ত্রী বলেন, আমি দায়িত্ব নেওয়ার পর প্রধানমন্ত্রী আমাকে বলেন, তুমি চোখ বন্ধ করে কাজ করে যাও। কে তোমার সামনে দাঁড়ায় সেটা আমার জানার বিষয় না।

‘সরকার কিন্তু নদী রক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। হাওর নিয়ে অধিদপ্তর করা হচ্ছে। আমাদের মন্ত্রণালয়ে যে প্রকল্প হয় সেটা অংশীজনের সঙ্গে পরামর্শ করেই করা হয়। আমরা আপনাদের পরামর্শগুলো ক্যাবিনেট সভায় তুলব। আগামী মাসে নৌ সপ্তাহ শুরু হবে। সেখানে নদী রক্ষার বিষয়কে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হবে।’

তিনি বলেন, আপনারা নদী দখল-দূষণের কোনো অনিয়ম দেখলেই নদী রক্ষা কমিশনকে অবহিত করুন, আমরা বাস্তবায়ন করব। এই নদী সম্মেলন আমাদের পথ দেখাবে। আমাদের আইনগত কিছু সমস্যা রয়েছে। সরকারও কিছু কিছু বিষয়ে আইনের বেড়াজালে আটকা।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com