শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৮:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যৌতুকবিরোধী কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সমন্বয় কমিটির সভা রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮ পারিবারিক সম্পদে বোনদের অধিকারের ওপর গুরুত্বারোপ ভূমিমন্ত্রীর লালমনিরহাট রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান বান্দরবানে কুকি-চিনের দুই সদস্য নিহত জোটের শরিক নেতাদের নিয়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী ১২০ কি.মি গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল ১১ দফা দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের ডিবি কার্যালয়ে কলকাতার তদন্ত সংশ্লিষ্ট স্পেশাল টিম ঋণের চাপে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেন আলী হোসেন চূড়ান্ত হচ্ছে নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি অভিবাসী কর্মীদের সুরক্ষিত রাখতে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী বিএনপি ষড়যন্ত্র নির্ভর দল: নানক সহকারী কর কমিশনারের বিরুদ্ধে ২ কোটি টাকার দুর্নীতি মামলা গণমাধ্যমে শৃঙ্খলা আনার কাজ করা হচ্ছে: তথ্য প্রতিমন্ত্রী আনারের খুনিদের প্রায় চিহ্নিত করে ফেলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী জনগণ ছাড়া এককভাবে মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয় : তাজুল ইসলাম এমপি আনার হত্যার তদন্তে দুই দেশের গোয়েন্দা সংস্থা কাজ করছে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও কিছু জায়গায় বৃষ্টির আভাস চার্জার লাইটের ভেতরে ৫ কোটি টাকার সোনা, ২ বিদেশি গ্রেপ্তার

কাজে ফিরেনি হবিগঞ্জের ২৩টি চা–বাগানের শ্রমিকেরা

হবিগঞ্জ প্রতিনিধি
  • আপলোড সময় সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ৯৩ বার পড়া হয়েছে

হবিগঞ্জের ২৩টি চা–বাগানের প্রায় ৪০ হাজার শ্রমিক কাজে যোগ দেননি।তবে  মৌলভীবাজারের শ্রমিকেরা কাজে যোগ দিয়েছে। ৩০০ টাকা মজুরির দাবিতে চা-শ্রমিকদের টানা ১০ দিন ধর্মঘট পালন করেছে।

হবিগঞ্জের চা শ্রমিকরা বলছেন, মজুরি নির্ধারণের বিষয়ে তাঁদের সঙ্গে সরকার কিংবা বাগানের মালিকপক্ষের কোনো সমঝোতা হয়নি। এ কারণে আজ তাঁরা কাজে যোগ দেননি। চা-শ্রমিকদের আন্দোলন অব্যাহত আছে।

মৌলভীবাজার জেলার আন্দোলনরত চা-শ্রমিকেরা বর্তমান মজুরি ১২০ টাকাতেই আজ সোমবার থেকে কাজে ফিরেছেন। গতকাল রোববার গভীর রাতে মৌলভীবাজারের জেলা প্রশাসকের কার্যালয়ে প্রশাসন ও বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের নেতাদের মধ্যে আলোচনা শেষে কাজে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেন জেলার চা-শ্রমিকেরা।

হবিগঞ্জের ২৩টি চা-বাগান নিয়ে গঠিত লস্করপর ভ্যালির সভাপতি রবীন্দ্র গের আজ দুপুর ১২টার দিকে বলেন, ‘মৌলভীবাজারে যে সিদ্ধান্ত হয়েছে, এর সঙ্গে আমাদের কোনো সমঝোতা হয়নি। সাধারণ শ্রমিকেরা ১২০ টাকা মজুরিতে কাজে যোগ দেবেন না। তাই আমরা আজ কাজে যোগ দিইনি।’

আজ বেলা ১১টার দিকে হবিগঞ্জের চা-বাগানগুলোর শ্রমিকেরা কাজে যোগদান না করে চুনারুঘাট উপজেলার চানপুর চা–বাগানের মাঠে জড়ো হন। সেখানে সমাবেশ করে বক্তব্য দেন শ্রমিকেরা। তাঁরা বলেন, শ্রমিকদের সঙ্গে কারও সমঝোতা হয়নি। তাঁরা কেন কাজে যাবেন? ১২০ টাকা মজুরিতে কাজে যাবেন না তাঁরা।

শ্রমিকদের কাজে না ফেরার খবরে হবিগঞ্জের জেলা প্রশাসনের পক্ষে ঘটনাস্থলে যান চুনারুঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক। তিনি শ্রমিকদের বোঝানোর চেষ্টা করেন, প্রধানমন্ত্রী তাঁদের মজুরি নিয়ে ভাবছেন। তাই আন্দোলন না করে তাঁদের কাজে যোগদানের অনুরোধ করেন ইউএনও। বেলা একটা পর্যন্ত শ্রমিকেরা তাঁদের অবস্থানে অনড় ছিলেন।

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, মৌলভীবাজারের সিদ্ধান্ত হবিগঞ্জের সাধারণ শ্রমিকেরা মেনে নিচ্ছেন না। তাই লস্করপুর ভ্যালির নেতারা শ্রমিকদের নিয়ে চুনারুঘাট উপজেলার চানপুর চা–বাগানে বৈঠকে বসেছেন।

বাংলা৭১নিউজ/এসএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com