রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী ১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০ বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম! শাহজাহানপুরে স্বামীর সঙ্গে অভিমান করে নববধূর আত্মহত্যা

৭২ শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৩ জুলাই, ২০১৭
  • ৮৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৫৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। অপরদিকে ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি।
আর শতভা্গ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৩১৬টি কমেছে। গত বছরের তুলনায় শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৪৭টি বেড়েছে।

গত বছর ২৫টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি ও ৮৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছিল।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ রবিবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফল প্রকাশ করেন। উচ্চ মাধ্যমিকে ১০ বোর্ডে গড় পাসের হার ৬৮ দশমিক ৯১ শতাংশ।

এবার মোট ৮ হাজার ৭৭১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ৫৩টি শূন্য পাস প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে ঢাকা বোর্ডে ১৭, রাজশাহী বোর্ডে ১১, কুমিল্লায় ৩, যশোরে ৪, বরিশালে ২ ও দিনাজপুর বোর্ডে ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। চট্টগ্রাম ও সিলেট বোর্ডের কোন শূন্য পাস পাস প্রতিষ্ঠান নেই।

এছাড়া মাদ্রাসা বোর্ডের ১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের কোন শিক্ষার্থী পাস করতে পারেনি।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানে রয়েছে যশোর বোর্ড। এ বোর্ডে ৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া ঢাকা বোর্ডে ৪০, রাজশাহী বোর্ডে ২২, কুমিল্লা বোর্ডে ৭, চট্টগ্রাম বোর্ডে একটি, বরিশাল বোর্ডে ৬, সিলেট বোর্ডে ৮ ও দিনাজপুর বোর্ডে ১১টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে।

মাদ্রাসা বোর্ডে ২৫০ ও কারিগরি বোর্ডে ১৪৬টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

বাংলা৭১নিউজ/এবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com