শনিবার, ০৪ মে ২০২৪, ০২:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প

৪ সন্তানের দৃষ্টিশক্তি হারানোর আগেই বিশ্বভ্রমণে নিলেন বাবা-মা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২
  • ৫৯ বার পড়া হয়েছে

মেয়ে মিয়ার বয়স যখন মাত্র তিন বছর যখন কানাডিয়ান এক দম্পতি এডিথ লেমে এবং সেবাস্টিয়ান পেলেটিয়ার প্রথম লক্ষ্য করেন যে তার দৃষ্টির সমস্যা হচ্ছে। বাবা-মা প্রথমবার তাকে একজন বিশেষজ্ঞের কাছে নিয়ে গেলেন। এর কয়েক বছর পরেই মিয়া রেটিনাইটিস পিগমেন্টোসা রোগে আক্রান্ত হয়। এটি একটি বিরল জেনেটিক সমস্যা।

এই সমস্যা সময়ের সাথে সাথে দৃষ্টিশক্তি হ্রাস করে দেয়।

kalerkantho

লেমে এবং পেলেটিয়ার দম্পতি ১২ বছর ধরে বিবাহিত। তাঁরা পরবর্তীতে লক্ষ্য করলেন যে তাদের দুই ছেলে কলিন(৭) এবং লরেন্ট(৫) দুইজনেরই একই উপসর্গ দেখা দিয়েছে। তাদের ভয় সত্যি হলো ২০১৯ সালে। তাদের অন্য ছেলে লিও এই রোগে আক্রন্ত। একে একে  চার ভাইবোন এই রোগে আক্রান্ত হয়।

kalerkantho  

মা লেমে জানিয়েছেন, রেটিনাইটিস পিগমেন্টোসার এই রোগের বর্তমানে কোন নিরাময় বা কার্যকর চিকিৎসা নেই। তিনি আরো বলেন, আমরা জানি না এটি কত দ্রুত হবে। তবে হয়ত মধ্যবয়সে এসে তাঁরা সম্পূর্ণ অন্ধ হয়ে যাবে। ডিথ লেমে এবং সেবাস্টিয়ান পেলেট দম্পতির চার সন্তানদের দৃষ্টিশক্তি চলে যাওয়ার আগেই তাদের নিয়ে বিশ্বভ্রমণে বের হয়ে পরেন।

kalerkantho

বিশ্বব্যাপী মহামারী এবং বিধিনিষেধের কারণে তারা তাদের ভ্রমণকে কয়েক বছর বিলম্বিত করতে বাধ্য হয়েছিল। ২০২২ সালের মার্চ মাসে তারা কানাডার মন্ট্রিল ছেড়ে যায়। এবং ভ্রমন শুরু করেন। তারা তাদের ভ্রমনের একটি তালিকাও করেছিল। নামিবিয়াতে তাদের ভ্রমণ শুরু হয় এরপর, জাম্বিয়া, তানজানিয়া এবং তুরস্ক। তুরষ্কে  তারা এক মাস কাটিয়েছিল।

ইন্দোনেশিয়া যাওয়ার আগে পরিবারটি মঙ্গোলিয়ায় চলে যায়। আফ্রিকাতেও গিয়েছেন তারা। স্থানগুলি দেখার পাশাপাশি এই দম্পতি আশা, এই ভ্রমন সন্তানদের মনে একটা সুন্দর স্মৃতি তৈরি করবে। সেই সঙ্গে মানসিক বিকাশেও সাহায্য করবে।

ন্যাশনাল আই ইনস্টিটিউট অনুসারে, রেটিনাইটিস পিগমেন্টোসার লক্ষণগুলি সাধারণত শৈশব থেকেই শুরু হয় এবং বেশিরভাগ লোক শেষ পর্যন্ত তাদের দৃষ্টিশক্তি হারায়।

সূত্র : সি এন এন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com