বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:০১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু

৪৭ বৎসরেও জানা যায়নি শহীদ মুক্তিযোদ্ধার পারিবারিক ঠিকানা!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৭ মার্চ, ২০১৮
  • ৪২৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,মাহবুব রহমান সুমন,ফুলবাড়ী(কুড়িগ্রাম) প্রতিনিধি: ১৯৭১ সালে ফুলবাড়ী উপজেলা হানাদার মুক্ত এলাকা ছিল। মরহুম বদরুজ্জামান মিঞা (বীর প্রতিক) এর নেতৃত্বে দলে দলে ছাত্র যুবকেরা উপজেলার প্রবেশ পথগুলোতে প্রতিরোধ গড়ে তোলে। ফলে ফুলবাড়ীর চারপাশে হানাদার বাহিনী ব্যাপক ধ্বংসলীলা চালালেও ফুলবাড়ীতে তারা ঘাঁটি গাড়তে পারেনি। কিন্তু ১৯৭১ সালের ২৮মার্চ জেলার ভুরুঙ্গামারীতে ঘটে যায় ব্যতিক্রমী এক ঘটনা। ৪জন সসস্ত্র অবাঙ্গালী ইপিআর ১১ জন নিরস্ত্র বাঙ্গালী ইপিআর কে বন্দি করে ভুরুঙ্গামারী হতে ফুলবাড়ীর উপর দিয়ে রংপুরের উদ্দেশ্যে রওয়ানা দেয়। খবর পেয়ে বদরুজ্জামান (বীর প্রতিক) এর নেতৃত্বে লালমনিরহাট নেছারিয়া মাদ্রাসার কাছে তাদের গতিরোধ করা হয়।

প্রচন্ড গোলা বিনিময়ের পর পাক বাহিনী আতœসমর্পণ করে। পরে স্থানীয় জনগণ তাদের পিটিয়ে মেরে ফেলেন। এই যুদ্ধে পাক বাহিনীর একটি গুলি লুৎফর রহমানের মাথায় বিদ্ধ হয়। সেদিন ফুলবাড়ীর মানুষকে নিরাপদ করতে ঘটনাস্থলেই শহিদ হন ফুলবাড়ী থানায় কর্মরত ইপিআর সদস্য হাবিলদার লুৎফর রহমান। ৬নং সেক্টরের প্রথম শহিদ লুৎফর রহমানের লাশ এনে ফুলবাড়ী জামে মসজিদের পাশে দাফন করা হয়। ফুলবাড়ীর জনগণ পরম যতেœ বাধিয়ে দেন এই বীর মুক্তিযোদ্ধার কবর। তবে স্বাধীনতার ৪৭ বৎসরের উদ্ধার করা যায়নি শহিদ এই মুক্তিযোদ্ধার পারিবারিক ঠিকানা। এতটুকু জানা যায়, তার পিতার নাম মৃত- সহিদ আলী, কথায় নোয়াখালী অঞ্চলের ভাষার টান ছিল।

অনেকেই মনে করেন তার বাড়ী নোয়াখালী অথবা ফেনী জেলায় হতে পারে। শহিদ এই মুক্তিযোদ্ধার পারিবারিক ঠিকানা উদ্ধার হলে তার নিকট আতœীয়রা কবর জেয়ারত করলে শহিদ এই বীর মুক্তিযোদ্ধার আতœা শান্তি পেত।

এ ব্যাপারে চন্দ্রখানা গ্রামের বাসিন্দা যুদ্ধাহত মুক্তিযোদ্ধা জাহেদুল হক বলেন, শহিদ এই মুক্তিযোদ্ধার পরিবার কোন অবস্থায় আছে আমরা জানি না। পারিবারিক ঠিকানা উদ্ধার করে তার পরিবারকে রাষ্ট্রীয় সব সুযোগ-সুবিধার আওতায় আনতে হবে। এ জন্য সরকারি সহযোগীতা প্রয়োজন। শহিদ এই মুক্তিযোদ্ধার পারিবারিক ঠিকানা উদ্ধার করা ফুলবাড়ী বাসীর প্রাণের দাবী।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com