রবিবার, ২৬ মে ২০২৪, ০১:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত সন্ধ্যায় ঢাকায় আসছেন কানাডার আন্তর্জাতিক উন্নয়ন উপমন্ত্রী দক্ষ জনশক্তি রপ্তানিতে দেশ ভিত্তিক প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া হবে ‘এ পরিবারে জন্ম হওয়াটাই আমার ভুল হয়েছে’ দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ৩ বাংলাদেশি পুলিশের সার্জেন্ট পরিচয় দিয়ে চাঁদাবাজি, যুবক গ্রেফতার পৃথিবীর কাছাকাছি ‘বাসযোগ্য’ নতুন গ্রহ আবিষ্কার বিজ্ঞানীদের জাতিসংঘ শান্তিরক্ষী নিয়ে প্রচারিত তথ্যচিত্রের প্রতিবাদ আইএসপিআরের ইসরায়েলগামী আরও তিন জাহাজে হুথির হামলা রেকর্ড গড়ে বড় পতনে সোনা উপকূলীয় এলাকায় লঞ্চ চলাচল বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর পরিচয়ে ফেসবুকে হারবাল পণ্যের রমরমা বাণিজ্য তাপপ্রবাহে পুড়ছে চুয়াডাঙ্গা, তাপমাত্রা ৪২ ছুঁই ছুঁই এমপি আনার হত্যা: অপরাধী হলে শিলাস্তির বিচার চান দাদা ভারতীয় প্রতিষ্ঠানকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান সালমান এফ রহমানের ডলার সংকটে আমদানি কম, রাজস্ব ঘাটতি ৬৭ কোটি ৮৯ লাখ টাকা রামপুরায় রড কাটার সময় বিদ্যুৎস্পৃষ্টে মিস্ত্রির মৃত্যু ঢাকায় এসেছেন ‘কুরুলুস উসমান’ খ্যাত অভিনেতা বুরাক আবারও নিজেকে ‘ঈশ্বরের দূত’ বললেন মোদি ফিলিস্তিনে ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে ওলামা লীগের মানববন্ধন

৩ শ্রেণির ব্যক্তিদের হজ নিবন্ধনের টাকা তুলে নেওয়ার আহ্বান

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বুধবার, ১৮ মে, ২০২২
  • ২৬ বার পড়া হয়েছে

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজে যেতে নিবন্ধনের মেয়াদ বাড়ছে। গতকাল ১৮ মে পর্যন্ত সময় দেয়া ছিল। কিন্তু এই সময়ের মধ্যে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন না হওয়ায় আগামী শনি বা রবিবার পর্যন্ত মেয়াদ বাড়তে পারে বলে ধর্ম মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

এদিকে, করোনার কারণে গত দুই বছর বন্ধ ছিল হজযাত্রা।

এসময় হজে যাওয়ার জন্য নিবন্ধন করেছিলেন অনেকে। এরই মধ্যে বয়স ৬৫ পেরিয়ে গেছে এমন হজ যাত্রীদের জমা দেওয়া টাকা উঠিয়ে নেওয়ার আহ্বান জানানো হয়েছে মন্ত্রণালয় থেকে।  

সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধনকৃত হজ যাত্রীদের জমা দেওয়া অর্থ উঠিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। বুধবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে মন্ত্রণালয় থেকে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব হজ যাত্রী ইতোমধ্যে মৃত্যুবরণ করেছেন বা অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের বেশি বয়স সীমার কারণে এ বছর হজে যেতে পারছেন না তার পরিবর্তে প্রতিস্থাপিত হজযাত্রী তার নিবন্ধন বাবদ জমাকৃত অর্থ সমন্বয় করতে পারবেন। প্রতিস্থাপিত হজযাত্রী সমন্বয়ের মাধ্যমে প্যাকেজের অবশিষ্ট অর্থ পরিশোধ করে নিবন্ধন সম্পন্ন করতে পারবেন।

এ ছাড়া ইতোমধ্যে মৃত্যু বরণ করেছেন বা অসুস্থ আছেন অথবা ৬৫ বছরের উর্ধ্বসীমার কারণে এ বছর যারা হকে যেতে পারছেন না তেমন ব্যক্তিদের প্রতিনিধি নিবনধন বাবদ জমা দেয়া অর্থ ফেরতের জন্য www.hajj.gov.bd- ওয়েব সাইটে ঢুকে ‘নিবন্ধন রিফান্ড সিস্টেম’ -এ আবেদন করে জমা কৃত অর্থ উত্তোলন বা ফেরত নিতে পারবেন।  

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com