বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু মৃত্যু সনদ জাল করার অভিযোগে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে মামলা রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন চলছে ব্রাজিলে ভারী বৃষ্টি-বন্যায় ১০ জনের মৃত্যু দুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ বিকেলে বসছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৫৬৮ ফিলিস্তিনি নিহত মাজার জিয়ারত শেষে ফেরার পথে ট্রাকচাপায় প্রাণ গেলো ৫ জনের খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন

১লা নভেম্বর থেকে জাতীয় আয়কর মেলা শুরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০১৬
  • ৯৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: পহেলা নভেম্বর থেকে ঢাকা ও বিভাগীয় শহরসহ দেড় শতাধিক স্পটে শুরু হচ্ছে সপ্তম জাতীয় আয়কর মেলা। এবার মেলায় প্রথমবারের মতো চালু করা হচ্ছে অনলাইন ট্যাক্স। এনবিআর’ কর্মকর্তারা আশা করছেন, অষ্টম পে স্কেল বাস্তবায়নের ফলে অনেক সরকারি কর্মকর্তা-কর্মচারী করনেটে আসায় মেলায় রিটার্ন দাখিল ও কর আহরণ অনেক বাড়বে।

জনগণকে কর প্রদানে উদ্বুদ্ধ করতে ২০১০ সালে প্রথমবারের মতো আয়কর মেলার আয়োজন করে এনবিআর। প্রথমে শুধু ঢাকায় এই মেলার আয়োজন করা হলেও করদাতাদের ব্যাপক সাড়া পেয়ে বিভাগীয়, জেলা শহরসহ পর্যায়ক্রমে বাড়ানো হয় মেলার পরিসর।এবারের মেলায় প্রথমবারের মতোঅনলাইন ট্যাক্স চালু করা হচ্ছে। এদিকে নতুন অর্থ আইনে বেশ কিছু পরিবর্তন আসায় রিটার্ন

দাখিলের সংখ্যা ১৭ লাখ ছাড়িয়ে যাওয়ার প্রত্যাশা এনবিআর কর্মকর্তাদের। এনবিআর সদস্য আব্দুর রাজ্জাক বলেন, করদাতাদের সেবা প্রদানের জন্য যতধরনের সহায়তা করতে হয় তা বলবৎ থাকবে এবং অনলাইন সেবাটি মেলা শুরুর দিন উদ্বোধন করা হবে।

তিনি আরো জানান অর্থ আইনে যে সব কর্মকারি কর্ম-কর্তাদের বেতন ষোল হাজারের বেশী তাদের রিটার্ন বাধ্যতামূলক করা হয়েছে এই খাত থেকে ৩-৪ লক্ষ আয়কর পাবে বলে মত প্রকাশ করে।

এদিকে পহেলা জুলাই থেকে ২০১৫- ১৬ আয় বর্ষের রিটার্ন জমা দেয়া শুরু হলেও জমার হার খুবনগণ্য। মেলায় ওয়ান-স্টপ সার্ভিস থাকায় অধিকাংশ করদাতা অপেক্ষায় আছেন মেলার।

প্রথমবারের মতো এবার আয়কর মেলার আয়োজন করা হচ্ছে আগারগাঁওয়ে নতুন রাজস্ব ভবনে। গতবছর মেলায় রিটার্ন জমা পড়েছিল ১লাখ ৬১ হাজার, আর কর আহরণ হয়েছে ২ হাজার ৩৫ কোটি টাকা। ৩০ নভেম্বর শেষ হচ্ছে রিটার্ন দাখিলের সময়। তবে এবার রিটার্ন দাখিলের জন্য এক মাসবেশি সময় পাচ্ছেন করদাতারা।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com