শনিবার, ০৪ মে ২০২৪, ০১:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প

হারিয়ে যাচ্ছে পারকি সৈকতের ঝাউবন, কমচ্ছে পর্যটকের সংখ্যা

চট্টগ্রাম প্রতিনিধি:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
  • ৫৩ বার পড়া হয়েছে

পারকি সমুদ্রসৈকত। তুমুল বেগে বইছে বাতাস, উত্তাল সমুদ্র, তীরে একের পর এক আঁচড়ে পড়ছে ঢেউ। নেই মানুষের কোলাহল। শুধু শোনা যাচ্ছে সাগরের গর্জন। সৈকতে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা ঝাউগাছগুলো এখন আর দেখা যায় না। বছর দশেক আগেও যেখানে হাজার হাজার ঝাউগাছ দাঁড়িয়ে ছিল সেখানে আজ নামমাত্র কিছু গাছের অস্তিত্ব লক্ষ্য করা যায়।

তাও বিলুপ্তির মুখে। পর্যটকদের পদচারণাও খুব কম। পারকি সৈকত ঘুরে দেখা যায়, যে ঝাউ গাছগুলোকে কেন্দ্র করে এই সৈকত গড়ে উঠেছে সেই ঝাউগাছগুলোর অস্তিত্ব বিলীনের পথে। শিকড় থেকে মাটি সরে সৈকতের বেশির ভাগ ঝাউগাছ বিলীন হয়ে গেছে। সৈকতের বালিতে লুটিয়ে আছে অনেক ঝাউগাছ। যার ফলে চলাচলে অসুবিধা হওয়াসহ বাড়ছে দুর্ঘটনার আশঙ্কা।

স্থানীয় ফরিদ নামের এক যুবক জানান, ছোটবেলা থেকে এই ঝাউবন দেখে আসছি। কিন্তু বিগত কয়েক বছর ধরে বন্যা, বিভিন্ন ঘূর্ণিঝড়, বালি উত্তোলন, ক্রিস্টল গোল্ড জাহাজের অবস্থান সব মিলিয়ে পারকির প্রাকৃতিক পরিবেশ দিন দিন খারাপ হয়ে যাচ্ছে। ধীরে ধীরে ঝাউগাছগুলো এখন প্রায় বিলুপ্তির পথে। স্থানীয় ইউপি চেয়ারম্যান ও পারকি বিচ পরিচালনা কমিটির সদস্য এম এ কাইয়ুম শাহ বলেন, উপজেলার মাসিক সমন্বয় সভায় অনেকবার আমরা এ বিষয়ে আলোচনা করেছি।

বন বিভাগের কাছেও অনেকবার চিঠি দিয়েছি; তবে কোনো সাড়া পাইনি। এখানে নামকাওয়াস্তে বনপ্রহরী আছে। কিন্তু রাতের বেলায় গাছ কেটে নিয়ে যায় দুর্বৃত্তরা। পারকি বিচ পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলার নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ বলেন, বিষয়টি আমি বন বিভাগকে অবহিত করব।

কীভাবে এই ঝাউগাছগুলোকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করা যায় সে বিষয়ে তাদের সঙ্গে আলোচনা করব। বাংলাদেশ পরিবেশ উন্নয়ন সোসাইটির (বাপউস) সভাপতি এ কে এম আবু ইউছুফ বলেন, প্রাকৃতিক পরিবেশে গড়ে ওঠা পর্যটন এলাকাগুলো আমাদের সম্পদ। এর ব্যবহারে আমাদের সর্বোচ্চ সচেতন হতে হবে।

কোনোভাবে যাতে পরিবেশ দূষণ না হয়, সে ব্যাপারে পর্যটকদের সতর্ক থাকতে হবে। অন্যথায় দূষণের ফলে পরিবেশ বিপর্যস্ত হবে। উপকূলীয় বন বিভাগ চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আবদুর রহমান প্রাকৃতিক কারণে এমনটা হচ্ছে বলে মনে করেন। তিনি বলেন, ঝাউগাছের শিকড় থেকে বালি সরে গেলে গাছ উপড়ে পড়ে যায়। মূলত এটা প্রাকৃতিক কারণে হচ্ছে। সরেজমিনে পরিদর্শন করে এ বিষয়ে জেলা প্রশাসকের সঙ্গে আলোচনা করবেন বলে তিনি জানান।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম বলেন, এটা দেখার দায়িত্ব জেলা ও উপজেলা প্রশাসনের। জেলা বা উপজেলা প্রশাসন সুনির্দিষ্টভাবে কারো বিরুদ্ধে অভিযোগ দায়ের করলে আমরা বিধি মোতাবেক ব্যবস্থা নেব। পারকি সৈকত ঘুরে জানা গেল আগে সারা সপ্তাহ পর্যটকের ভিড় লেগে থাকত। এখন সেরকমভাবে পর্যটক আসেন না।

পর্যটক না থাকায় ফটোগ্রাফারদের দলবেঁধে সৈকতের আড্ডা দিতে দেখা যায়। সৈকতে গাছের সঙ্গে ঘোড়া বেঁধে রেখে বিশ্রাম করছিলেন ঘোড়াওয়ালা কামরুল। তিনি বললেন, আমার ঘোড়ার নাম মধু। আমি পর্যটকদের ঘোড়ায় চড়িয়ে উপার্জন করি। আমার মতো অনেকেই আছেন। ঈদ মৌসুমে কিছু আয় হলেও এখন সারা দিনেও ১০০/২০০ টাকা পাই না।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com