বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:০০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু

হাঁস পালনে ভাগ্য ফেরালেন আজমত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৮ এপ্রিল, ২০১৮
  • ১৮৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, শামছুর রহমান শিশির, সিরাজগঞ্জ প্রতিনিধি : চারিদিকে শুধু মাঠ আর মাঠ। নির্জন ওই স্থানটি সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের রেশমবাড়িসহ আশপাশের শত শত বাথান এলাকার দৃশ্য। ওই মাঠের মধ্য দিয়ে বহমান ধলাই নদীতে হাঁস প্রতিপালন করে স্বাবলম্বী হয়েছেন আজমত আলী নামের এক সফল খামারী। তার দেশের বাড়ি পাবনা জেলার আতাইকুলা থানার গাড়–লিয়া গ্রামে। ৩০ টি হাঁস প্রতিপালনের মাধ্যমে প্রাথমিকভাবে এ কাজ শুরু করেছিলেন তিনি। একনিষ্ঠ পরিশ্রমে অতি অল্প সময়ের মধ্যেই তিনি ১২শ’ হাঁসের মালিক হয়ে দৃষ্টান্তমূলক নজির স্থাপন করেছেন।

জানা গেছে, গত বছর সফল খামারী আজমত আলী শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের ধলাই নদীর পাশে একটি হাঁসের খামার স্থাপনের জন্য শাহজাদপুরে আসেন। স্বল্প পুঁজি দিয়ে শুরু করে অতি অল্প সময়ের ব্যবধানে তিনি হাঁস প্রতিপালন করে নিজের ভাগ্যের চাকা ঘোরাতে সক্ষম হয়েছেন। হাঁস প্রতিপালন করে তিনি জমিজমা ক্রয়সহ ছেলে-মেয়েদের লেখাপড়া স্বাচ্ছন্দের সাথে পরিচালনা করছেন। খামারী আজমত আলী জানান, হাঁস প্রতিপালনের উপযুক্ত ক্ষেত্র হলো নদী তীরবর্তী এলাকা।

উপযুক্ত ক্ষেত্র হওয়ায় তিনি হাঁস প্রতিপালনের জন্য শাহজাদপুরের এ স্থান বেছে নিয়েছেন। কারণ হিসেবে তিনি জানান, নদী তীরবর্তী এমন এলাকায় হাঁসের অন্যতম প্রধান খাদ্য শামুকসহ বিভিন্ন প্রাকৃতিক খাবার খুব সহজেই মেলে। এতে হাঁস প্রতিপালনে হাঁসের খাবারের ব্যয় কমে প্রায় শুণ্যের কোঠায় নেমে আসায় লাভের পরিমান বেশী হয়। প্রতিদিন সকালে তিনি নদীতে হাঁসগুলোকে ছেড়ে দেন এবং সন্ধ্যায় ফের খামারে নিয়ে যান।

খামারে থাকাবস্থায় হাঁসগুলোকে ধান ও গম খাবার হিসেবে দেয়া হয়। প্রায় ১২শ’ হাঁসের মধ্যে উল্লেখযোগ্য পরিমান নিয়মিত ডিম দেয়ায় ডিম বিক্রি করেও দৈনিক একটা বড় অংকের অর্থ পাওয়া যায়। এসব কাজের জন্য ৩/৪ জন কর্মচারীকে বেতনের ভিত্তিতে সেখানে রাখা হয়েছে। কিন্তু এলাকাটি অপেক্ষাকৃত দুর্গম হওয়ায় অনেকেই বেশী অর্থ ছাড়া সেখানে কাজ করতে চান না। তার পরেও পেশাটি অত্যন্ত লাভজনক হওয়ায় দুর্গম স্থানে বেশী বেতনের কর্মচারী রেখেও যে নীট মুনাফা

আয় হয় তা অতি দ্রুত তাকে সাবলম্বী করে তুলেছে। সফল খামারী আজমত আলী দেশের বেকার যুবকদের উদ্দেশ্যে বলেন,‘বেকারেরা অতি অল্প পুঁজিতে তার এ পেশা অনুকরণ করে অল্প সময়েই তাদের ভাগ্যের উন্নয়নের পাশাপাশি দেশের অর্থনীতির চাকাকেও গতিশীল করতে পারেন। এ জন্য হাঁস প্রতিপালন বিষয়ে সব ধরনের সহযোগীতার বেকারদের দেয়ারও আশাবাদ ব্যাক্ত করেন তিনি।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com