শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৫১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প

সৌদির সঙ্গে মিল রেখে বিভিন্ন জেলায় ঈদ উদযাপন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৩৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন জায়গায় সোমবার ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। এসব গ্রামে সকাল আটটা থেকে নয়টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। পরে তারা গরু-ছাগল কোরবানি করেন।

চাঁদপুর, পটুয়াখালী,দিনাজপুর, ময়মনসিংহ, শেরপুর, লক্ষ্মীপুর ও মাদারীপুর জেলার বিভিন্ন গ্রামে ঈদ উদযাপনের খবর পাওয়া গেছে।

প্রতিনিধিদের পাঠানো খবর।

চাঁদপুর: গত ৮৭ বছর ধরে চাঁদপুরের ৩০ গ্রামের মুসলমানেরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে ধর্মীয় অনুষ্ঠানগুলো পালন করে আসছেন। হাজীগঞ্জ উপজেলার বড়কুল পশ্চিম ইউনিয়নের সাদ্রা হামিদিয়া সিনিয়র মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু বকর জানান, একই মাদ্রাসার অধ্যক্ষ মরহুম মাওলানা আবু ইছহাক ১৯২৮ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ইসলামের সব ধর্মীয় রীতিনীতি প্রচলন শুরু করেন। মাওলানা ইছহাকের মৃত্যুর পর থেকে তার ৬ ছেলে এ মতবাদের প্রচার চালিয়ে আসছেন।

চাঁদপুরের প্রধান ঈদের জামাত হাজীগঞ্জের সাদ্রা রহমানিয়া ফাজিল মাদ্রাসা মাঠে সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠিত হয়েছে। ঈদের প্রধান জামাত পরিচালনা করেন মাওলানা আরিফ চৌধুরী।

চাঁদপুরের যেসব গ্রামগুলোতে আগাম ঈদ উদযাপন হচ্ছে তার মধ্যে রয়েছে হাজীগঞ্জ উপজেলার সাদ্রা, সমেশপুর, অলিপুর, বলাখাল, মনিহার, বেলঁচো, জাঁকনি, প্রতাপপুর, গোবিন্দপুর, দক্ষিণ বলাখাল। ফরিদগঞ্জ উপজেলার সেনগাঁও, বাশারা উভারামপুর, উটতলী, মুন্সিরহাট, মূলপাড়া, বদরপুর, পাইকপাড়া, সুরঙ্গচাইল, বালিথুবা, কাইতাড়া, নুরপুর, শাচনমেঘ, ষোল্লা, হাঁসা ও চরদুখিয়া। মতলব দক্ষিণ উপজেলার দশআনী, মোহনপুর, পাঁচআনী ও কচুয়া উপজেলার উজানি গ্রাম।

পটুয়াখালী: সৌদি আরব ও পবিত্র হজের সঙ্গে সংগতি রেখে সোমবার জেলার ২৭টি গ্রামে ঈদ উল আজহা পালিত হচ্ছে। জেলার গলাচিপা ওরাংগাবালী উপজেলার ১৩টি, মির্জাগঞ্জ উপজেলার ২টি, কলাপাড়া উপজেলার ৮টি, বাউফল উপজেলার ২টি এবং সদর উপজেলার ২টি গ্রামের কয়েক’শ পরিবার ঈদ উল আজহা পালন করছেন বলে জানিয়েছেন পটুয়াখালীর বদরপুর দরবার শরীফের পেশ ইমাম মাওলানা মো. সফিকুল ইসলাম। বদরপুর দরবার শরীফসহ ২৭টি স্থানে সোমবার সকাল ১০টায় ঈদ উল আজহার নামাজ শেষে পশু কোরবানি হবে বলে তিনি জানান।

দিনাজপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুর সদর, চিরিরবন্দর, বিরামপুর, কাহারোল ও বিরল উপজেলায় ১৫ গ্রামে ঈদ উদযাপন করা হয়েছে। সোমবার সকাল ১০টার সময় দিনাজপুর ডেফোডিল কমিউনিটি সেন্টারে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে কোলাকুলির মাধ্যমে একে অপরকে ঈদের শুভেচ্ছা জানান।

ময়মনসিংহ: ময়মনসিংহের গৌরীপুর বাহাদুরপুর সুরেশ্বর দরবার শরীফে সোমবার ঈদুল আজহা উদযাপিত হয়েছে। সকাল সাড়ে ৯টায় ঈদের জামায়াতে ময়মনসিংহ, কিশোরগঞ্জ, শম্ভুগঞ্জ, ফুলপুর থেকে দরবার শরীফের অনুসারীরা অংশ নেন। এতে মাওলানা মো. জয়নাল আবেদিন নামাজের ইমামতি করেন। পরে পরে তারা কোরবানি করেন।

একদিন আগে ঈদের নামাজ আদায় ও ঈদ উদযাপন প্রসঙ্গে দরবার শরীফের গদীনশীল শাহ নুরে পারভেজ সাংবাদিকদের জানান, একদিন আগে নয় প্রকৃত দিনেই উদযাপন হচ্ছে। চাঁদের হিসাব অনুযায়ী এটাই প্রকৃত সময়। এছাড়াও সুরেশ্বর দরবারসহ সারাদেশে সুরেশ্বরের মুরিদানগণ ঈদের নামাজ আদায় ও কোরবানি অনুষ্ঠিত হয়েছে। বাহাদুরপুর ঈদের জামায়াতে মহিলাদের নামাজ পড়ার পৃথক ব্যবস্থাও করেন।

শেরপুর: মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে সোমবার শেরপুরের ৫টি গ্রামে পবিত্র ঈদুল আজহা পালিত হয়েছে। গ্রামগুলো হচ্ছে- শেরপুর সদর উপজেলার চরখারচর মধ্যপাড়া ও চরখারচর উত্তর পাড়া, নালিতাবাড়ী উপজেলার নন্নী মধ্যপাড়া ও গোবিন্দনগর এবং ঝিনাইগাতী উপজেলার রনগাঁও চতল গ্রাম।

দীর্ঘদিন ধরে এই পাঁচ গ্রামের কিছু মুসলমান মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে পবিত্র মাহে রমজানে রোজা এবং ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে আসছেন। সকাল সাড়ে ৮টা থেকে সকাল ১০টার মধ্যে এসব স্থানে ঈদের জামায়াত অনুষ্ঠিত হয়।

মাদারীপুর: মাদারীপুরে হযরত সুরেশ্বরী (রাঃ) অনুসারীরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে সোমবার ঈদ-উল আয্হা উদযাপন করেছেন মাদারীপুরের চারটি উপজেলার ২০ গ্রামের ৩০ হাজার মানুষ।

জেলার বেশ কয়েকটি স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হলেও প্রধান ও বড় জামাত অনুষ্ঠিত হয়েছে সদর উপজেলার তাল্লুক গ্রামের চরকালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে। সকাল সাড়ে ৯টায় ঈদ জামাত অনুষ্ঠিত হয়। এ জামাত পড়ান ইমাম আব্দুল হাশেম ফকির।

সৌদি আরবসহ মধ্য প্রাচ্যের সঙ্গে মিল রেখে সুরেশ্বর দায়রা শরীফের প্রতিষ্ঠাতা হযরত জান শরীফ শাহ্ সুরেশ্বরী (রাঃ) এর মাদারীপুরেও ধর্মপ্রাণ মুসলমান বিপুল উৎসাহ উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ঈদুল আয্হা উদযাপন করেছেন। সুরেশ্বর দায়রা শরীফের প্রতিষ্ঠাতা হযরত জান শরীফ শাহ্ সুরেশ্বরী (রাঃ) এর অনুসারীরা ১৪৫ বৎসর পূর্ব থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আয্হা পালন করে আসছেন।

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার নুরানী মাদ্রাসা মাঠে সবচেয়ে বড় ঈদের জামায়াত সকাল ৯টায় অনুষ্ঠিত হয়েছে। এতে ইমামতি করেন মাওলানা নেছার আহমদ।

বাংলা৭১নিউজ/এনআর

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com