রবিবার, ০৫ মে ২০২৪, ১০:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

সৌদিতে গোলাগুলিতে নিহত ৮

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১২ মে, ২০১৯
  • ৭৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: সৌদি আরবের পূর্বাঞ্চলের সংখ্যালঘু শিয়া অধ্যুষিত কাতিফ প্রদেশে পুলিশের সঙ্গে সন্ত্রাসীদের গোলাগুলিতে অন্তত ৮ জনের প্রাণহানি ঘটেছে। শনিবার পুলিশের ওই অভিযানের পর দেশটির কর্মকর্তারা বলেছেন, নিহতরা কাতিফের একটি সন্ত্রাসী সেলের সদস্য।

নিরাপত্তাবাহিনীর একজন মুখপাত্রের বরাত দিয়ে সৌদির সরকারি বার্তাসংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সি (এসপিএ) এক প্রতিবেদনে বলছে, দেশের নিরাপত্তা ব্যবস্থার বিরুদ্ধে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার জন্য প্রস্তুতি নিতে সম্প্রতি ওই সন্ত্রাসী সেলটি গঠিত হয়েছিল।

তিনি বলেছেন, ‘একটি আবাসিক ভবন ঘিরে ফেলার পর নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি নিক্ষেপ করে সন্ত্রাসীরা। পরে পুলিশের পাল্টা গুলিতে মারা যায় তারা।’

‘তাদেরকে আত্মসমর্পনের আহ্বান জানানো হয়েছিল। কিন্তু তারা এতে সাড়া না দিয়ে নিরাপত্তাবাহিনীকে লক্ষ্য করে গুলিবর্ষণ করে…ফলে পুলিশের গুলিতে নিহত হয় সন্ত্রাসীরা।’

তবে এই অভিযানে কোনো বেসামরিক নাগরিক কিংবা নিরাপত্তা বাহিনীর কোনো সদস্য আহত হননি বলে জানিয়েছেন সৌদি ওই কর্মকর্তা।

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, সংখ্যালঘু শিয়া অধ্যুষিত দেশটির পূর্বাঞ্চলীয় কাতিফ প্রদেশের বাসিন্দারা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের বৈষম্য ও দমন-পীড়নের শিকার হচ্ছেন বলে সুন্নী সংখ্যাগরিষ্ঠ সৌদি আরবের ক্ষমতাসীন সরকারের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। কিন্তু সৌদি কর্তৃপক্ষ এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

শিয়া অধ্যুষিত এই এলাকায় নিয়মিত সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালনা করে সৌদি নিরাপত্তাবাহিনী। গত বছরের সেপ্টেম্বরে ও গত জানুয়ারিতে কাতিফে পুলিশের অভিযানে বেশ কয়েকজনের প্রাণহানি ঘটে।

২০১১ সালে আরব বিশ্বের বেশ কয়েকটি দেশে ‘আরব বসন্ত’ শুরু হওয়ার পর থেকেই ওই প্রদেশে অস্থিরতা শুরু হয়। ২০১৬ সালে প্রদেশের সংখ্যালঘু শিয়া সম্প্রদায়ের নেতা নিমর আল নিমরকে সন্ত্রাসবাদের দায়ে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি সরকার।

নিমরকে ফাঁসিতে ঝুলানোর পর শিয়া সংখ্যাগুরু ও মধ্যপ্রাচ্যে সৌদি আরবের আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী ইরানের সঙ্গে রিয়াদের সম্পর্ক চরম আকার ধারণ করে। সৌদি আরবের ৩ কোটি ২০ লাখ জনগোষ্ঠীর মধ্যে অন্তত ১৫ শতাংশ শিয়া সম্প্রদায়ের। তবে দেশটিতে শিয়াদের ব্যাপারে কোনো ধরনের পরিসংখ্যান প্রকাশ করে না সৌদি সরকার।

বাংলা৭১নিউজ/সূত্র : মিডল ইস্ট আই, এএফপি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com