রবিবার, ০৫ মে ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

সেনা নজরদারিতে পাকিস্তানে ভোটগ্রহণ চলছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৫ জুলাই, ২০১৮
  • ৮০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: কড়া সেনা উপস্থিতিতে পাকিস্তানের ১১তম জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। প্রথম ভোটটি কাস্ট করা হয়েছে খাইবার পখতুনখাওয়া প্রদেশের চরসাদ্দায়। এই ভোটযুদ্ধ হচ্ছে মুলত তিনটি দলের মধ্যে।

সেগুলো হলো পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএলএন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও পাকিস্তান তেহরিকে ইনসাফ (পিটিআই)। স্থানীয় সময় সকাল ৮টায় আনুষ্ঠানিকভাবে সেখানে ভোটগ্রহণ শুরু হয়েছে। উৎসাহী ভোটারা তার আগে সকাল ৭টা থেকেই ভোটকেন্দ্রগুলোর বাইরে অপেক্ষায় দাঁড়িয়ে পড়েন।

ভোট গ্রহণ চলবে স্থানীয় সময় বিকেল ৬টা পর্যন্ত। ওদিকে ডন নিউজ টিভির খবর অনুযায়ী, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ও পিএমএলএনের প্রধান শাহবাজ শরীফ ভোট দিয়েছেন লাহোরের মডেল টাউনে। এরপরে সাংবাদিকদের সঙ্গে তিনি কথা বলেন।

তাদের মাধ্যমে জনগণকে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে এবং পিএমএলএনকে ভোট দেয়ার আহ্বান জানান। নির্বাচনকে নিরাপত্তার চাদরে ঢেলে ফেলার জন্য নির্বাচন কমিশনের অনুরোধে ভোটকেন্দ্রগুলোতে রেকর্ড পরিমাণ তিন লাখ ৭১ হাজার ৩৮৮ জন সেনা সদস্যকে নামানো হয়েছে। তাদেরকে দেয়া হয়েছে বিচারিক ক্ষমতা। এর আগে এত বিপুল সংখ্যক সেনা পাকিস্তানের কোনো নির্বাচনে নামানো হয় নি।

সারাদেশে ৮ হাজার ৫০৮টি পোলিং স্টেশন ও ২ লাখ ৪৪ হাজার ৬৮৭টি পোলিং বুথ স্থাপন করা হচ্ছে। ১৭ হাজার ৭টি পোলিং স্টেশনকে উচ্চ মাত্রায় ঝুঁকিপূর্ণ বলে চিহ্নিত করা হয়েছে। এ নির্বাচনে ভোটাররা একই সঙ্গে দুটি ব্যালট পেপারে ভোট দিচ্ছেন। একটি হলো জাতীয় পরিষদ বা পার্লামেন্টের জন্য। অন্যটি হলো প্রাদেশিক পরিষদের জন্য। জাতীয় পরিষদের ব্যালটের রং সবুজ।

প্রাদেশিক পরিষদের প্রার্থীদের ব্যালটের রং সাদা। জাতীয় পরিষদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৩৪২৮ জন প্রার্থী। অন্যদিকে প্রাদেশিক পরিষদে প্রার্থী সংখ্যা ৮২৪৫। পরিসংখ্যান বলছে, রাজনৈতিক দলগুলো যে পরিমাণ প্রার্থী দিয়েছে তার চেয়ে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা বেশি। রাজনৈতিক দলগুলোর মোট প্রার্থী সংখ্যা ৫৬৬১। স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ৬০১২।

জাতীয় পরিষদে পাঞ্জাবে রাজনৈতিক দলগুলোর প্রার্থী সংখ্যা পাঞ্জাবে ৮২০, সিন্ধুতে ৪৪১, খাইবার পখতুনখাওয়ায় ৩৩৫, বেলুচিস্তানে ১৭৩ এবং রাজধানীতে ৩৬। এসব আসনে যথাক্রমে স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা ৭১৪, ৩৭৩, ৩৮৬, ১১৭ ও ৩৩। নির্বাচনে ভোটার সংখ্যা ১০ কোটি ৫৯ লাখ ৫৫ হাজার ৪০৯। এর মধ্য পুরুষ ভোটার ৫ কোটি ৯২ লাখ ২২ হাজার ৯২৭। নারীর সংখ্যা ৪ কোটি ৬৭ লাখ ৩০ হাজার ৫৬৯। হিজড়ার সংখ্যা ১৯১৩। এর মধ্যে শুধু পাঞ্জাবেই হিজড়া ভোটার ১৩৫৬ জন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com