শনিবার, ২৫ মে ২০২৪, ০১:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
যৌতুকবিরোধী কার্যক্রম পরিচালনা সংক্রান্ত সমন্বয় কমিটির সভা রাশিয়ায় অভিবাসী হোস্টেলে আগুন, নিহত অন্তত ৮ পারিবারিক সম্পদে বোনদের অধিকারের ওপর গুরুত্বারোপ ভূমিমন্ত্রীর লালমনিরহাট রেলওয়ের জমিতে অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান বান্দরবানে কুকি-চিনের দুই সদস্য নিহত জোটের শরিক নেতাদের নিয়ে বৈঠকে বসেছেন প্রধানমন্ত্রী ১২০ কি.মি গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল ১১ দফা দাবি না মানলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি নৌযান শ্রমিকদের ডিবি কার্যালয়ে কলকাতার তদন্ত সংশ্লিষ্ট স্পেশাল টিম ঋণের চাপে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করেন আলী হোসেন চূড়ান্ত হচ্ছে নতুন কারিকুলামে মূল্যায়ন পদ্ধতি অভিবাসী কর্মীদের সুরক্ষিত রাখতে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী বিএনপি ষড়যন্ত্র নির্ভর দল: নানক সহকারী কর কমিশনারের বিরুদ্ধে ২ কোটি টাকার দুর্নীতি মামলা গণমাধ্যমে শৃঙ্খলা আনার কাজ করা হচ্ছে: তথ্য প্রতিমন্ত্রী আনারের খুনিদের প্রায় চিহ্নিত করে ফেলেছি : স্বরাষ্ট্রমন্ত্রী জনগণ ছাড়া এককভাবে মশা নিয়ন্ত্রণ করা সম্ভব নয় : তাজুল ইসলাম এমপি আনার হত্যার তদন্তে দুই দেশের গোয়েন্দা সংস্থা কাজ করছে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও কিছু জায়গায় বৃষ্টির আভাস চার্জার লাইটের ভেতরে ৫ কোটি টাকার সোনা, ২ বিদেশি গ্রেপ্তার

সুপারিতে কেমিক্যাল: হুমকিতে পরিবেশ ও জনস্বাস্থ্য

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২০ মার্চ, ২০১৮
  • ১৫৮৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,এস এম বাবুল বাবর, লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্থানে জলাশয়গুলোতে অপরিকল্পিতভাবে কেমিক্যালের মিশ্রন দিয়ে পাকা সুপারি জলাসয়ে ভেজানো হচ্ছে। ভিজা সুপারীর দূর্গন্ধে পরিবেশ দূষণের পাশাপাশি ধ্বংস হচ্ছে বিভিন্ন ধরনের জলজ প্রাণি। অন্যদিকে রং ও বিষাক্ত কেমিক্যালের মিশ্রনের এসব সুপারি মানবদেহে মরণব্যাধি ক্যান্সারসহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়িয়ে জনস্বাস্থ্যের জন্য মারাত্বক হুমকির কারন হয়ে দাড়িয়েছে। স্থানীয় প্রশাসনের তদারকির ও ভ্রাম্যমাণ অভিযান জোরদার না থাকায় একটি চক্র এসব করে আসছে বলে স্থানীয়দের অভিযোগ।
স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে, লক্ষ্মীপুরের প্রধান অর্থকরী ফসল সুপারি। এবার প্রায় ৩শ’ কোটি টাকা মূল্যের সাড়ে ১২হাজার টন সুপারির ফলন হয়েছে এজেলায়। মৌসুমে স্থানীয় বাজারে সুপারির মূল্য কিছুটা কম থাকে। এখানকার উৎপাদিত সুপারি কেউ রোদে শুকিয়ে সংরক্ষণ করেন, আবার অনেকে নদী-নালা, খাল, ডোবা-পুকুরসহ বিভিন্ন জলাসয়ে ভিজিয়ে সংরক্ষন করে এবং পরে ভালো দামে বিক্রি করেন।
খোঁজ নিয়ে জানা গেছে, জেলার প্রায় সব এলাকার বিভিন্ন ডোবা-নালায় পানিতে ভিজিয়ে রাখা হয়েছে সুপারি। বর্তমানে ৪০ থেকে ৫০ ভাগ সুপারি বিভিন্ন স্থানে জলাশয় গুলোতে ভেজানো রয়েছে। সুপারির কাঁচা স্বাদ ধরে রাখতে নির্দিষ্ট পাকা হাউসে ভেজানোর নিয়ম থাকলেও বেশি লাভের আশায় তা মানছেননা ব্যবসায়ী ও মজুদদাররা।

স্থানীয়রা জানান, উম্মুক্ত জলাশয়ে সুপারি ভেজানোর ফলে পানি ব্যবহার করতে পারছেনা তারা, মাছ চাষ ব্যাহত হচ্ছে। পাশাপাশি পঁচা সুপারির দুর্গন্ধে আশপাশে চলাচল করতে চরম দুর্ভোগে পড়তে হয় এলাকার লোকজন ও পথচারীদের।
লক্ষ্মীপুরের সদর উপজেলা চররুহিতা, দালালবাজার ও রায়পুরের রাখালিয়াসহ বেশ কয়েকটি এলাকায় গিয়ে দেখা গেছে শ্রমিকরা স্বাস্থ্য ঝুঁকি নিয়ে সুপারিতে বিষাক্ত রং মেশাচ্ছে। পানিতে দীর্ঘদিন সুপারি সংরক্ষণ করলে রং নষ্ট হয়ে যায়। যে কারণে অসাধু ব্যবসায়ীরা সুপারিতে রং মিশিয়ে চকচকে করে থাকে। পরে চড়া দামে দেশের বিভিন্ন স্থানে বিক্রি হয় বিষাক্ত কেমিক্যাল ও রং মিশ্রিত এসব সুপারি।
পরিবেশবাদী সংগঠন (ইউএস) এর লক্ষ্মীপুর জেলা শাখার সভাপতি অহিদুল হক বাবলু জানান, সুপারি প্রধান এলাকা লক্ষ্মীপুরে এক শ্রেনির অসাধু ব্যবসায়ীরা সুপারি উম্মুক্ত জলাশয়ে ভিজিয়ে পচানোর ফলে জলজ উদ্ভিত ধংস হয়ে অক্সেজেন কমে হুমকির মুখে পড়ছে পরিবেশ। প্রশাসনের সহায়তায় এসব করা হচ্ছে বলে তিনি অভিযোগ করে বলেন, প্রশাসন সচেতন হলে এ অবৈধ কাজ বন্ধ করা সম্ভব বলে জানান পরিবেশবাদী সংগঠনের এ নেতা।
লক্ষ্মীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মো. আনোয়ার হোসেন জানান, সুপারিতে বিষাক্ত ক্যামিকেল ও রং মেশানোর ফলে মানবদেহে বিভিন্ন রোগসহ ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। এতে জনস্বাস্থ্য হুমকির মুখে পড়ছে বলেও মন্তব্য করেন তিনি।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com