সোমবার, ২৭ মে ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
শ্রেষ্ঠ উদ্ভাবনী উদ্যোগের জন্য নির্বাচিত দপ্তর-সংস্থার মাঝে শিল্পমন্ত্রীর সনদ বিতরণ নিবন্ধিত সব সোনার দোকানে ইএফডি যন্ত্র বসাতে চিঠি কৃষির উন্নয়নে খাল খননের সুপারিশ ফায়ার সার্ভিসের চলমান সাফল্য ধরে রাখতে হবে: ডিজি ‘রিমাল’ মোকাবিলায় প্রস্তুতি নিয়ে যা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী ক্যান্সারে আক্রান্ত জবি অধ্যাপকের মৃত্যু সোমবার চট্টগ্রাম শহরের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা ঘূর্ণিঝড় রেমাল: ঢেউয়ের তোড়ে প্রাণ গেলো যুবকের তেল আবিবে বড় ক্ষেপণাস্ত্র হামলা হামাসের ঘূর্ণিঝড়ে স্কুল বন্ধের সিদ্ধান্ত নেবে জেলার দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি: শিক্ষামন্ত্রী পরিবারসহ বেনজীরের আরও ১১৩ স্থাবর-অস্থাবর সম্পত্তি ক্রোকের নির্দেশ ‘পর্যটন কর্মীদের প্রশিক্ষণ দিতে মালয়েশিয়াকে স্বাগত জানানো হবে’ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিনদিনের পর্যটন মেলা ঝুঁকিপূর্ণ ঈদযাত্রা বন্ধে কঠোর থাকবে হাইওয়ে পুলিশ : শাহাবুদ্দিন রাষ্ট্রপতির সঙ্গে বিএসএমএমইউ ও আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির সাক্ষাৎ শপথ নিলেন ঝিনাইদহ-১ আসনের এমপি নায়েব আলী জোয়াদ্দার ঘূর্ণিঝড় রিমাল জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে সুন্দরবন এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা! ভাড়াটিয়ার রুমে তাস খেলা ও মাদক সেবনের জেরে বাড়িওয়ালাকে কুপিয়ে খুন সন্ধ্যা ৬টা থেকে উপকূল অতিক্রম করতে পারে রিমাল

সীমান্তে বাঁধ নির্মাণ করছে চীন, ভারতের অভিযোগ

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় শুক্রবার, ২০ জানুয়ারী, ২০২৩
  • ৪০ বার পড়া হয়েছে

পানি সরবরাহ প্রক্রিয়া আরও উন্নত করার লক্ষ্যে ফের সীমান্তে বাঁধ নির্মাণ করছে চীন। উপগ্রহ চিত্রে দেখা গেল এমনটাই। ভারত-নেপাল-তিব্বত, এই ত্রিদেশীয় সীমান্তের কাছে তৈরি হচ্ছে বাঁধ। বৃহস্পতিবার এমনই এক স্যাটেলাইট ইমেজ প্রকাশ্যে আসার পর ছড়িয়েছে চাঞ্চল্য। ছবিটি বিশ্লেষণ করে দেখা দিয়েছে, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছেই তা তৈরি হচ্ছে। তাতে অন্যান্য নদীর গতিপথ রুদ্ধ হয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। পাশাপাশি ভারতের উপর চিনের নজরদারির বিষয়টিও ভাবাচ্ছে। খবর প্রতিদিনের সংবাদ অনলাইন।

বৃহস্পতিবার চীন সীমান্তে বাঁধ নির্মাণের একটি উপগ্রহ চিত্র টুইটারের মাধ্যমে প্রকাশ্যে এসেছে। তা বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ইয়ারলুং জাংবো নদী, যা নিম্ন অববাহিকায় অরুণাচলের মধ্যে দিয়ে সিয়াং ও অসমে ব্রহ্মপুত্র হয়ে নেমে এসেছে, তার দু’ধারে বাঁধ নির্মাণ করছে চীন। যদিও প্রকৃত নিয়ন্ত্রণ রেখার পূর্ব ও পশ্চিম পাড়ের গ্রাম বরাবর এই নির্মাণ পরিকল্পনা ছিলই চীনের। তিব্বত সীমান্তে মাবজা জাংবো নদীর ধার দিয়ে তৈরি হচ্ছে বাঁধ। উপগ্রহ চিত্রের ভৌগলিক বিশ্লেষণ করে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ত্রিদেশীয় সীমান্তের মাত্র কয়েক কিলোমিটার দূরে উত্তর তীর বরাবর ৩৫০ থেকে ৪০০ মিটার দীর্ঘ তৈরি হওয়া বাঁধের উদ্দেশ্য এখনও অজ্ঞাত। তবে অনুমান, তার আশেপাশে বিমানবন্দর তৈরি হতে পারে।

শুধু বাঁধ নির্মাণই নয়, এই এলাকায় চীনা ফৌজের আনাগোনাও বাড়ছে। সেনা ঘাঁটি তৈরি হচ্ছে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের অনুমান, ত্রিদেশীয় সীমান্ত চীনের ঘোষিত ‘সুপার ড্যাম’ নির্মাণ হলে মাবজা জাংবো নদীর গতিপথ এমনভাবেই রুদ্ধ হয়ে যাবে, যা নিম্ন অববাহিকায় এসে বন্যার আকার নেবে। অসমে ব্রহ্মপুত্র যেমন ভয়ংকর হয়ে ওঠে, তেমনই পরিস্থিতি হতে পারে চীন নির্মিত এই বাঁধে জল সংরক্ষণ করা হলে।

অবজার্ভার রিসার্চ ফাউন্ডেশনের বর্ষীয়ান গবেষক সমীর পাতিলের কথায়, এই বাঁধ নির্মাণের পিছনে চীনের দুটি উদ্দেশ্য রয়েছে। প্রথমত নিজেদের পানি সংরক্ষণের জন্য ভারতের পানি সুরক্ষাকে বিঘ্নিত করা। দ্বিতীয়ত দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও নড়বড়ে করে সীমান্তে কর্তৃত্ব কায়েম।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে ভারত-চীনের মধ্যে সম্পর্ক চড়াই-উতরাই বেয়ে চলছে। কখনও গালওয়ানে দু দেশের সেনার মধ্যে সংঘর্ষ, কখনও আবার অরুণাচলে একই ঘটনার পুনরাবৃত্তি – এসবের জেরে প্রতিবেশী দেশকে নজরে রাখছে ভারত। তারই মাঝে উপগ্রহ চিত্রে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে বাঁধ নির্মাণের বিষয়টি নতুন করে চিন্তা বাড়াল।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com