রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী ১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা যুক্তরাষ্ট্রের সঙ্গে আওয়ামী লীগের কোনো সংঘাতে নেই: কাদের ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ তুরস্ক বাণিজ্য বন্ধ করায় ‘বড় বিপদে’ পড়তে যাচ্ছে ইসরায়েল উপজেলা নির্বাচন কুলাউড়ায় সংঘর্ষে দুই ভাইস চেয়ারম্যান প্রার্থীসহ আহত ২০ বাবা ছিলেন বাসচালক মা দরজি, ছেলে লন্ডনের মেয়র ম্যাচিং না হলে প্রিজাইডিং অফিসারের আঙুলের ছাপে দেওয়া যাবে ভোট জম্মু-কাশ্মীরে বন্দুক হামলায় ভারতীয় বিমান সেনা নিহত, আহত ৫ তাপপ্রবাহ না বৃষ্টি, কেমন থাকবে আজকের আবহাওয়া সুন্দরবনে অল্প অল্প আগুন জ্বলছে, জোয়ারের অপেক্ষায় ফায়ার সার্ভিস ভেঙে গেল অনন্যা-আদিত্যর প্রেম!

সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে রোহিঙ্গাদের বিক্ষোভ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৯৫ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, কক্সবাজার ব্যুরো : সীমান্তের নো-ম্যান্স ল্যান্ডে দিনভর বিক্ষোভ করেছে রোহিঙ্গারা। তারা সাফ জানিয়ে দিয়েছে ৬ শর্ত পুরণ ছাড়া প্রতাবাসন নয়।
পূর্ণ নিরাপত্তা নিশ্চিত সহকারে জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়েনসহ ছয় শর্ত পূরণ না হলে মিয়ানমারে ফেরত না যাওয়ার ঘোষণা দিয়ে সারাদিন বিক্ষাভ করেছে নো-ম্যান্স ল্যান্ডে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। এনিয়ে শনিবার সারাদিন বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের তুমব্রু নো-ম্যান্স ল্যান্ডে বিক্ষোভ করেছেন সেখানে আশ্রয় নেয়া রোহিঙ্গারা। আট হাজার রোহিঙ্গার দফায় দফায় বিক্ষোভে সারাদিন উত্তপ্ত ছিল তুমব্রু সীমান্ত।
সীমান্তে নো-ম্যান্স ল্যান্ডে অবস্থান নেয়া আট হাজার রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে ২০ ফেব্রুয়ারি বৈঠক করবে অং সান সু চি’র প্রশাসন। বাংলাদেশ থেকে সাড়ে ছয় লাখ রোহিঙ্গা প্রত্যাবাসনের আগে নো-ম্যান্স ল্যান্ডের রোহিঙ্গাদের সরিয়ে নিতে চায় মিয়ানমার।
বিক্ষোভরত রোহিঙ্গাদের দাবি, মিয়ানমারে রোহিঙ্গাদের পূর্ণ নিরাপত্তা দিতে হবে। রোহিঙ্গা অধ্যুষিত এলাকায় জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনী মোতায়ন করতে হবে। প্রত্যাবাসনের আগে মিয়ানমারে রোহিঙ্গাদের পূর্ণ নাগরিক মর্যাদা দিতে হবে।
তারা আরও জানান, আন্তর্জাতিক সংস্থাকে প্রত্যাবাসন প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করতে হবে। রোহিঙ্গাদের জায়গা-জমি ফেরত দিয়ে নিজ ঘরভিটায় ফেরত পাঠাতে হবে। রাখাইন রাজ্যে গণমাধ্যম ও আন্তর্জাতিক সংস্থার উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে হবে।
এসব দাবি পূরণ না হলে নো-ম্যান্স ল্যান্ডের রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাবেন না বলে বিক্ষোভে ঘোষণা দেয়া হয়।
এছাড়াও জাতিসংঘে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাঁচ দফা প্রস্তাব ও কফি আনান কমিশনের রিপোর্টের আলোকে রোহিঙ্গাদের নিজ দেশে ফেরানোর প্রক্রিয়ায় জোর দেন বিক্ষোভকারীরা।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com