রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৪০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

সিরিয়ায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠায় নিরাপত্তা পরিষদে সর্বসম্মত প্রস্তাব গৃহিত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৫১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: সিরিয়ায় ‘অনতিবিলম্বে’ ৩০ দিনের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সর্বসম্মতভাবে একটি প্রস্তাব গৃহিত হয়েছে। সংঘর্ষে আটকে পড়া বেসামরিক নাগরিকদের কাছে ত্রাণ ও চিকিৎসা সেবা পৌঁছে দিতে শনিবার রাতে এই প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

শেষ মুহূর্তের আলোচনা এবং কয়েক দফা ভোটাভুটি পিছিয়ে দেয়ার পর শনিবার রাতে ১৫-০ ভোটে প্রস্তাবটি গৃহিত হয়।

গত কয়েকদিন ধরে সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে পূর্ব ঘৌতা এলাকায় ব্যাপক সংঘর্ষের পর এ প্রস্তাব অনুমোদিত হলো।

পূর্ব ঘৌতা এলাকা নিয়ন্ত্রণকারী উগ্র জঙ্গিরা গত কয়েকদিন ধরে দামেস্ককে লক্ষ্য করে ব্যাপকভাবে রকেট ও কামানের গোলা বর্ষণ করে যাচ্ছে। এতে বেসামরিক নাগরিকদের জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিন্তু আমেরিকাসহ পশ্চিমা শক্তিগুলো এ সংকট সৃষ্টির জন্য সিরিয়া সরকার ও রাশিয়াকে দায়ী করছে।

নিরাপত্তা পরিষদে প্রস্তাবটি গৃহিত হওয়ার পর জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া এ সম্পর্কে বলেছেন, “একটি প্রস্তাব পাস করে সিরিয়ার অভ্যন্তরীণ সংকটের সমাধান করা যাবে ভেবে থাকলে তা হবে শিশুসুলভ মানসিকতা।”

তিনি বলেন, এই প্রস্তাবের প্রতি রাশিয়া সমর্থন দিয়েছে ঠিকই কিন্তু সিরিয়ায় যুদ্ধরত পক্ষগুলোর সমর্থন ছাড়া দেশটিতে যুদ্ধবিরতি বাস্তবায়ন করা সম্ভব নয়। তিনি পূর্ব ঘৌতা এলাকার পরিস্থিতি নিয়ে অতিরঞ্জিত খবর প্রচারের জন্য পশ্চিমা সরকারগুলির পাশাপাশি তাদের গণমাধ্যমকে দায়ী করেন।

এদিকে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি এই প্রস্তাবের ওপর ভোটাভুটিতে ‘বাধা সৃষ্টি করার’ জন্য মস্কোকে অভিযুক্ত করেন।

দু’সপ্তাহ আগে নিরাপত্তা পরিষদের দুই অস্থায়ী সদস্য সুইডেন ও কুয়েতের পক্ষ থেকে সিরিয়ায় এক মাসের যুদ্ধবিরতি প্রতিষ্ঠার এই প্রস্তাব আনা হয়েছিল।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com