রবিবার, ০৫ মে ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডিসিও মহাসচিবের বৈঠক দ্বিতীয় টি-টোয়েন্টি আজ উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর জিম্বাবুয়ে এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

সাহিত্যে নোবেল পেলেন কাজুও ইশিগুরো

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০১৭
  • ১১৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: এ বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন ব্রিটিশ সাহিত্যিক কাজুও ইশিগুরো। স্থানীয় সময় আজ দুপুর ১টায় ২০১৭ সালের জন্য সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করে কর্তৃপক্ষ।

কাজুও ইশিগুরো ইংরেজি ভাষার প্রখ্যাত ঔপন্যাসিক, চিত্রনাট্যকার ও ছোটগল্পকার। নোবেল পুরস্কারের ঘোষণায় বলা হয়েছে, ‘তার উপন্যাসের শক্তিশালী আবেগী শক্তি বিশ্বের সঙ্গে আমাদের সম্মোহিত সত্তার উন্মোচন করেছে।’

কাজুও ইশিগুরোর জন্ম জাপানে। ১৯৬০ সালে তার পরিবার ইংল্যান্ডে পাড়ি জমায়। তখন তার বয়স ছিল পাঁচ বছর। সমসাময়িক ইংরেজি সাহিত্যে অন্যতম প্রধান ঔপন্যাসিক হিসেবে সমাদৃত তিনি। ২০০৮ সালে ‘দি টাইমস’-এর এক জরিপ মতে, ১৯৪৫ সালের পর ইংরেজি সাহিত্যের প্রভাবশালী ৫০ জনের মধ্যে তিনি ৩২তম।

১৯৮৯ সালে ‘দি রিমেইনস অব দি ডে’ বইয়ের জন্য ম্যান বুকার পুরস্কার লাভ করেন কাজুও ইশিগুরো। তার সপ্তম উপন্যাস ‘বারিড জায়ান্ট’ ২০১৫ সালের ৩ মার্চ যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে একযোগে প্রকাশিত হয়। ১৯৫৪ সালের ৮ নভেম্বর জাপানের নাগাসাকিতে জন্মগ্রহণ করেন ইশিগুরো। তার বাবার নাম সিজিও ইশিগুরো এবং মায়ের নাম সিজুকো।

১৯০১ সাল থেকে সহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে। ইশুগুরো ১১৪তম বিজয়ী। নোবেল মেডেল ও সনদের পাশাপাশি ৯ মিলিয়ন সুইডিশ ক্রোনা পাবেন তিনি। সুইডিশ একাডেমি কঠোর গোপনীয়তার মধ্য দিয়ে পুরস্কারজয়ীকে মনোনীত করেন। গত বছর এ পুরস্কার পান আমেরিকার সংগীতশিল্পী বব ডিলান।

ইশিগুরোর সাতটি উপন্যাসের নাম হলো: দি রিমেইনস অব দি ডে, নেভার লেট মি গো, দি আনকনসোলড, অ্যান আর্টিস্ট অব দি ফ্লোটিং ওয়ার্ল্ড, হোয়েন উই আর অরফানস, দি বারিড জায়ান্ট, দি পেল ভিউ অব হিলস।

তার কল্পকাহিনি ও ছোটগল্পগুলোও পাঠকনন্দিত সাহিত্য।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com