শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ তৃতীয় খণ্ডের মোড়ক উন্মোচন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৮
  • ১৩৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ১৯৬৫ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত বঙ্গবন্ধুকে নিয়ে সংবাদপত্রে প্রকাশিত সব তথ্যের সংকলন ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ তৃতীয় খণ্ডের মোড়ক উন্মোচন হয়েছে।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) থেকে প্রকাশিত বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। পিআইবির সেমিনার রুমে অনুষ্ঠানটি আয়োজিত হয়।

জাতীয় সমাজতান্ত্রিক দলের একাংশের সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, গণমাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বরূপ মেলে। বঙ্গবন্ধু যেসব আন্দোলনের ক্ষেত্র তৈরি করেছিলেন তার প্রমাণ মেলে সেই সময়কার সংবাদপত্রগুলোতে।

ইনু বলেন, ‘ইতিহাসের সাক্ষী গণমাধ্যম। আর ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ শিরোনামের গ্রন্থ জানান দিচ্ছে বঙ্গবন্ধুর আন্দোলনের ইতিহাস।’

১৯৬৫ থেকে ১৯৬৭ সাল ছিল অতি গুরুত্বপূর্ণ সময়- এ কথা উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘ওই সময়েই মূলত আন্দোলনের রূপরেখার ওপর দাঁড়াতে থাকে বাঙালি, যার নেতৃত্ব দেন বঙ্গবন্ধু।’ বাংলাদেশের অভ্যুদয় সম্পর্কে সঠিক ধারণা দিতে ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ গ্রন্থের তৃতীয় খণ্ড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

এ সময় মন্ত্রী বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমালোচনা করে বলেন, ‘জিয়াউর রহমান ক্ষমতায় এসে বঙ্গবন্ধুর আন্দোলনকে অস্বীকার করার অপচেষ্টা করেন। আন্দোলনের সঠিক ইতিহাস নির্বাসনে দিয়েছিলেন। তিনি যেটা চেয়েছিলেন সেটা হয়নি, তিনি ব্যর্থ হয়েছেন।’

অনুষ্ঠানে তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু’ তৃতীয় খণ্ডে ইতিহাসের সঠিক তথ্য তুলে ধরা হয়েছে। ইতিহাস মুছে ফেলা যায় না। এ গ্রন্থই বঙ্গবন্ধুর অবদানের সাক্ষ্য দিচ্ছে।

পিআইবির পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ও দৈনিক সমকালের সম্পাদক গোলাম সরওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ, পিআইবির মহাপরিচালক শাহ আলমগীর প্রমুখ।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com