বুধবার, ০১ মে ২০২৪, ০৪:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর মিরপুরে রাস্তা পারাপারের সময় বাসচাপায় ফুপু-ভাতিজা নিহত নাটোরে আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা জ্বালানি তেলের দাম বাড়লো দাবি আদায়ে প্রেসক্লাবে শ্রমিকদের সমাবেশ-র‌্যালি ট্রুডোকে উন্মাদ আখ্যা, কানাডার বিরোধী নেতাকে সংসদ থেকে বহিষ্কার রাজবাড়ীতে সেতু ভেঙে কাঁচা রাস্তা, আড়াই বছরেও হয়নি নির্মাণকাজ শ্রমিক-মালিক সুসম্পর্ক রেখে উৎপাদন বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ঢাকাসহ ৪ বিভাগে বৃষ্টির আভাস বিকাশ পেমেন্টে গোল্ড কিনে সঞ্চয় করা যাচ্ছে ‘গোল্ড কিনেন’ অ্যাপে বাড়ছে লবণাক্ততা, বরগুনায় সুপেয় পানির সংকট মিসাইল, হাজারো গ্রেনেডসহ কলম্বিয়ায় লাখ লাখ বুলেট চুরি ১ উইকেট পেলেই পার্পল ক্যাপ মোস্তাফিজের! বিকেলে নয়াপল্টনে শ্রমিক সমাবেশ করবে বিএনপি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান, কয়েক ডজন শিক্ষার্থী আটক বেনাপোল সীমান্ত দিয়ে ভারত থেকে ফিরলেন ২০ বাংলাদেশি ৩ হাজার আপত্তিকর ভিডিও : ফেঁসে যাচ্ছেন সাবেক প্রধানমন্ত্রীর নাতি

শিলাবৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৩০ মার্চ, ২০১৮
  • ১০৪৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ফুলবাড়ী (কুড়িগ্রাম) থেকে মাহবুব রহমান সুমন: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার ছয়টি ইউনিয়নে শিলাবৃষ্টিতে ফসল ও ঘরবাড়ির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

আজ শুক্রবার ৩০ মার্চ সকালে প্রায় আধা ঘন্টারও বেশি সময় ধরে চলে এ প্রাকৃতিক তান্ডব। শিলাবৃষ্টির কারণে উপজেলার বিভিন্ন ফসল আক্রান্ত হওয়ার পাশাপাশি সবজি, ভুট্টা, ধান, আম ও লিচুর ব্যাপক ক্ষতি হয়েছে বলে উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে।

এদিকে শিলা বৃষ্টির আঘাতে শতশত ঘর বাড়ির টিনের চাল ফুটো হয়ে যাওয়ার খবর পাওয়া গেছে। উপজেলা কৃষি অফিস জানায়, শুক্রবার সকালে উপজেলায় ৮৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

শিলা বৃষ্টি ও ঝড়ে নাওডাঙ্গা ইউনিয়নে ভুট্রার ব্যাপক ক্ষতি।

 

উপজেলার বিভিন্ন ইউনিয়নে খোঁজ নিয়ে জানা গেছে, শিলা বুষ্টিতে বোরোর ফসল আক্রান্ত হওয়ার পাশাপাশি পাট,ভূট্টা,করলা,পাটল সহ বিভিন্ন সবজি খেত অনেকাংশে নষ্ট হয়ে গেছে। তবে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে আম,লিচু ও সবজি ক্ষেতের।

উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের পুলিন চন্দ্র বর্মন জানান, তিনি চলতি মৌসুমে প্রায় ২ বিঘা জমিতে পাটল আবাদ করেছেন। কিন্তু শিলা বৃষ্টির কারণ তার পটল ক্ষেত পুরোপুরি নষ্ট হয়ে গেছে। একই ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন ওই ইউনিয়নের কৃষক রোকনুজ্জামান,হাশেম আলী,গোলেনুর গেগমসহ অনেক সবজি চাষী।

রুহল আমিন নামে নাওডাঙ্গা ইউনিয়নের একজন করলা চাষী জানান, শিলা বৃষ্টির আঘাতে তার ক্ষেতের সব করলা থেথলে গেছে। শুধু তিনি নন, এলাকার প্রায় সব কৃষকের একই অবস্থা বলে জানান এই কৃষক।

শিলাবৃষ্টিতে সবজির ব্যাপক ক্ষয়ক্ষতি।

কাশিপুর ইউনিয়নের মনু মিয়া নামে এক কৃষক জানান, তিনি এবার ১ বিঘা জমি বর্গা নিয়ে ধান লাগিয়েছিলেন। শিলা বৃষ্টিতে তার পুরো ক্ষেত নষ্ট হওয়ার উপক্রম। শিলতে ধানের গাছ ভাঙ্গি ভাঙ্গি গেইছে, আবাদ না হইলে কী খায়া বাচিম!

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মাহবুবুর রশিদ জানান, আমার চাকরি জীবনে এত ব্যাপক শিলা বৃষ্টি কখনও দেখিনি। শিলা বৃষ্টির কারণে উপজেলার মোট ৪০০০ হাজার হেক্টর কৃষি জমির আক্রান্ত হয়েছে। বোরো ধানের তেমন ক্ষতি না হলেও আম,লিচু ও বিভিন্ন শবজি ক্ষেতের ব্যাপক হারে ক্ষয়ক্ষতি হয়েছে।

এ ব্যাপারে উপজেলার নির্বাহী অফিসার দেবেন্দ্র নাথ উরাঁও জানান, হঠাৎ এই প্রাকৃতিক তান্ডবে এ উপজেলায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। প্রতিটি ক্ষতিগ্রস্থ এলাকায় পরিদর্শন করেছি। আমরা ক্ষতিগ্রস্থ কৃষকের তালিকা করে দ্রুত সময়ের মধ্যেই তাদেরকে ক্ষতিপুরণ দেওয়া হবে।

বাংলা৭১নিউজ/এসএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com