বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু

শিক্ষকদের ভুলে ১১ হাজার শিক্ষার্থীর ভোগান্তি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৬ ডিসেম্বর, ২০১৭
  • ৭৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, প্রতিনিধি: পাঁচ শিক্ষকের ভুলেই তার খেসারত দিচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু প্রায় ১১ হাজার শিক্ষার্থী। প্রশ্নপত্রে ভুলের কারণে সি ইউনিটের বাতিল হওয়া পরীক্ষার্থীরা বাস শ্রমিকদের হাতে মার খাওয়াসহ চরম ভোগান্তি পোহাচ্ছে। দুদিন হাতে রেখে আবারো পরীক্ষা নেবার সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকরা।

সুত্র মতে, গত মঙ্গলবার সি ইউনিটের পরীক্ষায় একই প্রশ্নে দুই শিফটের পরীক্ষা নেয়া হয়। ঘটনা প্রকাশ পেলে দিনের প্রথম শিফটের পরীক্ষা বহাল রেখে বাকি দুই শিফটের পরীক্ষা বাতিল ও স্থগিত করে প্রশাসন। জরুরি মিটিংয়ে দিনের দ্বিতীয় ও তৃতীয় শিফটের পরীক্ষা আগামী ৮ই ডিসেম্বর নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।
ইউনিট সমন্বয়কারী কমিটির সভাপতি প্রফেসর ড. দেবাশীষ শর্মা, সদস্য প্রফেসর ড. জুলফিকার হোসেন, (লোক প্রশাসন), প্রফেসর ড. রাকিবা ইয়াসমিন (রাষ্ট্রবিজ্ঞান), প্রফেসর ড. নাসিম বানু (ডেভলোপমেন্ট স্টাডিজ) এবং প্রফেসর ড. মামুনুর রহমনের (প্রো-ভিসির প্রতিনিধি) ভুলের কারণে এ জটিলতা সৃষ্টি হয়।
প্রশ্ন তৈরীতে তাদের অবহেলা ও অদক্ষতার কারনে পুন:পরীক্ষার সিদ্ধান্ত এখন কাল হয়ে দাড়িয়েছে ভর্তিচ্ছুদের।
বাতিল হওয়া দুই শিফটের অবশিষ্ট ১০ হাজার ৯৫২ জন শিক্ষার্থীর নানা সংকট ও ভোগান্তি শুরু হয়েছে। পরীক্ষায় অংশ নিতে মঙ্গলবার সন্ধায় বুকিং টিকিট বাতিল করতে গিয়ে বাস শ্রমিকদের হাতে ভর্তিচ্ছুরা মারধরের শিকার হয়। এতে অন্তত ২০ শিক্ষার্থী আহত হয়েছে বলে জানা গেছে। টিকিট ফেরত না পেয়ে প্রায় দুই শতাধিক শিক্ষার্থীর ৫শ থেকে ১ হাজার টাকা পর্যন্ত নষ্ট হয়েছে। শুক্রবার পরীক্ষা দিয়ে আবারো তাদের দ্বিতীয়বার টিকিট বুকিং দিতে হবে।
এদিকে দেশের দুর দুরান্ত থেকে আগত শিক্ষার্থীদের অধিকাংশই বাড়িতে চলে গেছে। আবারো স্বল্প সময়ে পরীক্ষায় উপস্থিত হওয়া নিয়ে দুশ্চিন্তায় রয়েছে তারা। দুই থেকে তিন হাজার টাকা খরচ করে একবার পরীক্ষা দিতে এসে আবারো অংশ নিতে হিমশিম খাচ্ছে কয়েক হাজার শিক্ষার্থী। অপরদিকে স্থানীয় শিক্ষার্থীদের সুযোগ দিতে দ্রুত সময়ে পরীক্ষার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে অভিযোগ তাদের।
চট্টগ্রাম ও কক্সবাজার থেকে আসা হেলাল, শরিফ, ইস্তিয়াক অভিযোগ করে বলেন, ‘আমরা ৭৫০ টাকা করে টিকিট বুকিং দিয়েছিলাম। কিন্তু বাস কতৃপক্ষ আমাদের বুকিং বাতিল করে টাকা ফেরত দেয়নি। উল্টো তাদের হাতে আমাদের মারধর খেতে হয়েছে। নরসিংদীর সোহাগ বলেন, আমি বাড়িতে গিয়ে আবার এসে পরীক্ষা দিতে পারবো না। এখন এ বাড়তি কষ্টের দায় কে নেবে?
ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, ‘আমরা শিক্ষার্থীদের উপস্থিতি কামনা করছি। আমাদের টাইট শিডিউলের কারনে কম সময়ের মধ্যে সবকিছু সম্পন্ন করতে হচ্ছে। কিছু কুচক্রি মহল সবসময় আমাদের নিরুৎসাহিত করার চেষ্টা করবেই। ঘটনা নিয়ে তদন্ত কমিটি করার মাধ্যমে দোষীদের কোনভাবেই ছাড় দেয়া হবেনা।’

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com