বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:৫৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা প্রতীক নিয়ে আজ থেকেই ১৮ দিনের প্রচারণায় নামবেন প্রার্থীরা ওমরা পালনে সস্ত্রীক সৌদি যাচ্ছেন মির্জা ফখরুল গ্রামীণ টেলিকম দুর্নীতি: ইউনূসের জামিন, চার্জ শুনানি ২ জুন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা কলম্বিয়ার রাজধানীতে ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা তীব্র তাপদাহ থেকে সুরক্ষায় রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ পেকুয়ায় বজ্রপাতে ২ লবণ চাষীর মৃত্যু প্রেমের অপেক্ষায় মনীষা, খুঁজছেন জীবনসঙ্গী ফিলিস্তিনসহ সব যুদ্ধ বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছি: প্রধানমন্ত্রী ‘সকল মা ও শিশুর স্বাস্থ্যসেবা নিশ্চিতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ’ থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে: শেখ হাসিনা কসবায় ট্রেনে কাটা পড়ে স্কুলশিক্ষকের মৃত্যু

শনাক্তের মধ্যে আটকে আছে জুলহাস-তনয় হত্যার তদন্ত

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৫ এপ্রিল, ২০১৭
  • ৭১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইডের কর্মকর্তা জুলহাস মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব তনয় হত্যার সঙ্গে সরাসরি জড়িত পাঁচ আসামিকে এক বছরেও গ্রেফতার করতে পারেনি পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ (ডিবি)। হত্যার সঙ্গে সরাসরি জড়িত ওই পাঁচ আসামিকে শনাক্ত করা হলেও তাদের কবে গ্রেফতার করা হবে সে বিষয় জানেন না তারা। আসামিদের গ্রেফতার করতে না পারায় চার্জশিট দিতে পারছেন না তদন্ত সংস্থা।

এক বছরেও মামলাটির তদন্তে উল্লেখ্যযোগ্য অগ্রগতি না হওয়ায় হতাশায় ভুগছেন নিহতের পরিবার। মামলার সঠিক তদন্ত হচ্ছে না বলে দাবি করছেন পরিবার।

জানতে চাইলে মামলার বাদী ও নিহত জুলহাস মান্নানের ভাই মিনহাজ মান্নান ইমন বলেন, মামলাটির তদন্তের বিষয়ে হতাশ আমাদের পরিবার। দীর্ঘ এক বছরেও মামলাটির তদন্তের উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি।ভবিষতে এর কোন অগ্রগতি হবে কিনা এ বিষয়ে সন্দেহ রয়েছে।

জানতে চাইলে ডিবি পুলিশের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) হাসান আরাফাত বলেন, জুলহাস-তনয় হত্যার সঙ্গে জড়িত পাঁচ খুনিকে চিহ্নিত করা হয়েছে।তাদের প্রশিক্ষক রশীদ উন নবীকে গ্রেফতার করা হয়েছে। তিনি আদালতে স্বীকারোক্তি জবানবন্দি দিয়েছেন। শরিফুল ইসলাম নামে আরেকজন গ্রেফতার রয়েছে। তিনি খুনিদের অস্ত্র সরবরাহসহ বিভিন্নভাবে সহযোগিতা করেছে।

তিনি আরও বলেন, খুনের সঙ্গে সরাসরি জড়িত পাঁচ আসামিকে শনাক্ত করা হয়েছে। তাদের গ্রেফতার করতে পারলে মামলাটির চার্জশিট দেয়া হবে। তবে তাদের কবে নাগাদ গ্রেফতার করা হবে সে বিষয় সুনিষ্টি কিছুই বলা যাচ্ছে না।

গত বছরের এ দিনে (২৫ এপ্রিল) চার থেকে পাঁচ দুর্বৃত্ত ‘জুলহাস সাহেবের পার্সেল আছে’ বলে রাজধানীর ধানমন্ডি কলাবাগানের ৩৫ নম্বর বাড়িতে প্রবেশ করে। এরপর জুলহাস মান্নান ও তার বন্ধু নাট্যকর্মী মাহবুব তনয়কে কুপিয়ে হত্যা করে। পরে ফাঁকা গুলি ছুড়ে দুর্বৃত্তরা বাসা থেকে পালিয়ে যায়। এ ঘটনায় কলাবাগান থানায় জুলহাসের বড় ভাই মিনহাজ মান্নান ইমন একটি হত্যা মামলা দায়ের করেন। একই ঘটনায় ওইদিনই থানার এসআই মোহাম্মদ শামীম বাদী হয়ে অস্ত্র আইনে পৃথক আরেকটি মামলাটি দায়ের করেন।

বর্তমানে হত্যা মামলাটি তদন্ত করছেন ডিবির পুলিশ পরিদর্শক বাহাউদ্দিন ফারুকী। অস্ত্র মামলাটির তদন্ত করছেন ডিবির পুলিশ পরিদর্শক নুরুল আফসার।

হত্যা মামলায় আনসারুল্লা বাংলা টিমের (এবিটি) সদস্য রশীদ উন নবী ভূইয়া ওরফে টিপু এবং শরিফুল ইসলাম ওরফে কেরামত ওরফে সিয়াম কারাগারে আটক রয়েছেন। এর মধ্যে রশীদ উন নবী ভূইয়া আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি প্রদান করেন।

অপরদিকে অস্ত্র মামলায় আনসারুল্লা বাংলা টিমের (এবিটি) সদস্য শরিফুল ইসলামকে গ্রেফতার করা হলেও তিনি জামিনে রয়েছেন।

সর্বশেষ ৯ এপ্রিল মামলা দুইটির তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। তদন্তকারী অফিসার প্রতিবেদন দাখিল না করায় ৮ মে প্রতিবেদন দাখিলের নতুন দিন ধার্য করেছেন ঢাকা মহানগর হাকিম আদালত।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com