বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:৪৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু বিএনপির নয় আওয়ামী লীগের নেতারা দেশ ছাড়ছেন : রিজভী মামলা হলে মিল্টনের স্ত্রীকেও গ্রেফতার করা হবে : ডিবি প্রধান হারুন যুক্তরাষ্ট্রের অভিযোগ ইউক্রেন যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে রাশিয়া যুক্তরাষ্ট্রকে নিজের ঘর সামলাতে বললেন প্রধানমন্ত্রী ভারতে ৫১ বছরের রেকর্ড ভাঙলো দাবদাহ, তাপমাত্রা ছাড়ালো ৪৭ ডিগ্রি ৫ বিভাগে বৃষ্টি হতে পারে শুক্রবার স্কুল খোলা না বন্ধ, জানাল শিক্ষা মন্ত্রণালয় ফিলিস্তিনকে তাদের জনগণের কাছে ফিরিয়ে দিতে হবে: খামেনি দক্ষিণপূর্ব এশিয়ার স্বাস্থ্য খাতে সমন্বিত নেতৃত্বের আহ্বান সায়মা ওয়াজেদ পুতুলের রাজবাড়ীতে লাইনচ্যুত ট্রেন উদ্ধার, ৩ ঘণ্টা পর যোগাযোগ স্বাভাবিক ঢাকায় পরিবহনে চাঁদাবাজি, মূলহোতাসহ গ্রেফতার ১১ জাতির পিতার সমাধিতে আপিল বিভাগের নবনিযুক্ত বিচারপতিদের শ্রদ্ধা

শত কোটি টাকা গুণতে হচ্ছে ৬ মোবাইল অপারেটরকে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১৭ জুন, ২০১৬
  • ১২১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: স্থান ও স্থাপনার ভাড়ার বিপরীতে গত চার বছরের মূল্য সংযোজন কর (ভ্যাট) হিসেবে ছয় মোবাইল ফোন অপারেটকে ৯৫ কোটি টাকা পরিশোধ করতে বলেছে আপিল বিভাগ।

জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট ছয় অপারেটরকে ভ্যাট বাবদ ওই অর্থ পরিশোধের নির্দেশ দিলেও কোম্পানিগুলোর রিট আবেদনে হাই কোর্ট তা স্থগিত করেছিল।

এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গেলে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ বৃহস্পতিবার তা নিষ্পত্তি করে আদেশ দেয়।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান শুক্রবার বলেন, হাই কোর্ট অর্থ পরিশোধের আদেশ স্থগিত করেছিল। আপিল বিভাগ তা ‘সংশোধন করে’ অপারেটরদের ভ্যাটের অর্থ পরিশোধ করতে নির্দেশ দিয়েছে। সেই সঙ্গে হাই কোর্টে রুলের শুনানি করতে বলেছে।

“ফলে অপারেটরদের ওই অর্থ পরিশোধ করতে হবে। আদালত বলেছে, হাই কোর্টে যদি তারা (অপারেটরগুলো) জিতে যায়, তাহলে অর্থ ফেরত পাবে। তা না হলে অর্থ রাষ্ট্রীয় কোষাগারেই থাকবে।”

স্থান ও স্থাপনার ভাড়ার বিপরীতে ভ্যাট যথাযথভাবে পরিশোধ না করার অভিযোগে চলতি বছর জানুয়ারিতে মোবাইল অপারেটরগুলোর বিরুদ্ধে মামলা করে বৃহৎ করদাতা ইউনিটের গোয়েন্দা শাখা। পরে বিষয়টি নিষ্পত্তির জন্য বৃহৎ করদাতা ইউনিটের কমিশনারের (মূসক) কাছে যায়।

উভয়পক্ষের শুনানি নিয়ে গত এপ্রিলে বৃহৎ করদাতা ইউনিটের কমিশনার (মূসক) গ্রামীণফোনকে ১৯ কোটি, বাংলালিংককে ৩৪ কোটি, এয়ারটেলকে ১৬ কোটি, রবিকে ১৫ কোটি, সিটিসেলকে সাত কোটি ও টেলিটককে চার কোটি টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে নির্দেশ দেয়।

২০১১ সালের জুলাই থেকে ২০১৫ সালের জুন পর্যন্ত সময়ের ভ্যাট হিসেবে ওই অর্থ পরিশোধ করতে বলা হয় কোম্পানিগুলোকে।

কমিশনারের ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল ও রবি হাই কোর্টে আলাদা রিট আবেদন করে। প্রাথমিক শুনানি নিয়ে গত ৬ জুন হাই কোর্টের একটি দ্বৈত বেঞ্চ রুল জারি করে। সেইসঙ্গে অর্থ পরিশোধের আদেশের কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করে দেয়।

হাই কোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে, যা চেম্বার বিচারপতির আদালত হয়ে বৃহস্পতিবার আপিল বিভাগে শুনানির জন্য ওঠে।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান। অপারেটরগুলোর পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ব্যারিস্টার ফিদা এম কামাল ও এ এম আমিন উদ্দিন।

এয়ারটেলের কৌঁসুলি আমিন উদ্দিন শুক্রবার বলেন, “অর্থ দেওয়ার আদেশ হাই কোর্ট স্থগিত করেছিল। ওই আদেশ স্থগিত করে আপিল বিভাগ ৩১ জুলাইয়ের মধ্যে বিচারপতি জিনাত আরার নেতৃত্বাধীন হাই কোর্ট বেঞ্চে রুল নিষ্পত্তি করতে বলেছে।”

গ্রামীণ ফোনের কৌঁসুলি শরীফ ভূঁইয়া বলেন, “দাবি করা অর্থ রুল শুনানির আগে দিতে হবে না পরে, তা পূর্ণাঙ্গ আদেশ পাওয়া গেলে বলতে পারব। সে অনুযায়ী রুল শুনানির উদ্যোগ নেব।’

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com