শনিবার, ০৪ মে ২০২৪, ০৮:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

লুটিয়েপড়া ফিলিস্তিনিকে ‘কুকুরের বাচ্চা’ বলে গালি দিয়ে ইসরাইলি সেনাদের উল্লাস

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১১ এপ্রিল, ২০১৮
  • ৯১ বার পড়া হয়েছে
Relatives carry the body of Marwan Qudeih, who was wounded by Israeli fire east of Khan Yunis on March 30 and later died of his wounds, during his funeral in Khan Yunis, in the southern Gaza Strip on April 9, 2018. / AFP PHOTO / SAID KHATIB

বাংলা৭১নিউজ ডেস্ক: গাজায় উপত্যকায় ভিটেমাটিতে ফেরার বিক্ষোভে এক নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যা করে উল্লাসে ফেটে পড়েছেন ইসরাইলি সেনারা।

সামাজিক যোগাযোগমাধ্যমে সেই খবর ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার পর ইহুদিবাদী রাষ্ট্রটির সেনাবাহিনী বলছে, তারা ঘটনাটির তদন্ত করছে।-খবর বিবিসি অনলাইনের।

রাইফেলের ওপর বসানো টেলিস্কোপের ভেতর দিয়ে তোলা ভিডিওটি ইসরাইলি টিভিতেও ব্যাপক প্রচার পায় এবং ইসরাইলি রাজনীতিবিদরাও এর নিন্দা করেছেন।

সামরিক বাহিনী বলেছে, ভিডিওটি সম্ভবত গাজা-ইসরাইল সীমান্তে তোলা ও কয়েক মাস আগের ঘটনা।

এমন একসময় একজন ফিলিস্তিনিকে গুলি করার ভিডিওটি প্রকাশ পেয়েছে, যখন গাজার অধিবাসীদের নিজেদের ভিটেমাটিতে ফেরার অধিকার দাবিতে ছয় সপ্তাহব্যাপী আন্দোলন চলছে।

সোমবার প্রচারিত ভিডিওতে দেখা যায়, তিনজন লোক একটি বেড়া বা প্রতিবন্ধকের দিকে এগিয়ে আসছে। এর পর একটা গুলি করার মতো শব্দ শোনা যায়। সঙ্গে সঙ্গে তিনজন লোকের একজন- যে স্থির হয়ে দাঁড়িয়ে ছিল এবং দৃশ্যত নিরস্ত্র ছিল, সে মাটিতে লুটিয়ে পড়ে।

এর পর হিব্রু ভাষায় একজনকে উল্লসিতভাবে বলতে শোনা যায়- ওয়াও! দারুণ ভিডিও, হ্যাঁ। কুকুরের বাচ্চা! কী দারুণ একটা ভিডিও!

এর পর বেশ কিছু লোককে দেখা যায় দৌড়ে গুলি খাওয়া লোকটিকে উদ্ধার করতে যাচ্ছে। সে বেঁচে আছে কিনা তা স্পষ্ট নয়।

ইসরাইলের চ্যানেল টেন টেলিভিশনে এটি প্রথম দেখানো হয়। এর পর এটি অনলাইনে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে এবং ব্যাপক প্রতিক্রিয়া হয়।

গত দুসপ্তাহ ধরেই গাজা সীমান্তে ফিলিস্তিনিদের বিক্ষোভ ও সংঘর্ষের সময় যেভাবে তাদের ওপর ইসরাইল গুলি চালাচ্ছে, তার ব্যাপক সমালোচনা হচ্ছে।

এসব গুলিবর্ষণে বহু ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরাইল বলছে, যারা সীমান্তের বেড়া টপকানোর চেষ্টা করেছে বা অস্ত্র ও বিস্ফোরক ব্যবহার করেছে, শুধু তাদের বিরুদ্ধেই তাজা বুলেট ব্যবহার করা হচ্ছে।

ভিডিওটি দেখার পর ইসরাইলি আরব এমপি আয়মান ওদেহ টুইট করেন- মানুষের মনকে আতঙ্কিত করার মতো ভিডিও। যাতে দেখা যাচ্ছে- যে লোকটি কাউকে কোনো হুমকি দেয়নি তাকে হত্যা করে উল্লাস করা হচ্ছে।

তিনি দায়ী ব্যক্তিদের বিচার দাবি করেন।

ক্ষমতাসীন লিকুদ পার্টির ইয়েহুদা গ্লিক বলেন, ভিডিওটি দেখা খুব কঠিন, এটি আমাদের বিচলিত ও মর্মাহত করে।

অনেকে আবার অন্যরকম মতও দিয়েছেন। জননিরাপত্তামন্ত্রী জিলাদ এরদান বলেন, এ ভিডিও নিয়ে এত হইচইয়ের কি আছে? ‘তেলআবিবে আরাম কেদারায় বসে যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি বিচার করার’ সমালোচনা করেন তিনি।

ইসরাইলি সামরিক বাহিনী এর তদন্ত করার কথা বললেও মানবাধিকার গ্রুপ বিটিসেলেম বলেছে, সামরিক তদন্তের ওপর তাদের খুব কমই আস্থা আছে। সূত্র : এরাবিয়ান জার্নাল।

বাংলা৭১নিউজ/জেএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com