রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খাগড়াছড়িতে বজ্রপাতে বসতঘরে আগুন লেগে মা-ছেলের মৃত্যু ঢাকায় আসছেন আইওএম মহাপরিচালক অ্যামি পোপ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডিসিও মহাসচিবের বৈঠক দ্বিতীয় টি-টোয়েন্টি আজ উজ্জীবিত বাংলাদেশের সামনে ভঙ্গুর জিম্বাবুয়ে এ জে মোহাম্মদ আলীর সম্মানে বন্ধ থাকবে সুপ্রিম কোর্টের বিচারকাজ টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার

রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারকে চাপ দিন: অস্ট্রেলিয়ার প্রতি শেখ হাসিনা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৭ এপ্রিল, ২০১৮
  • ১৪৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: রোহিঙ্গা সমস্যার সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার পাশাপাশি মানবিক সাহায্য প্রদানের জন্য অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অস্ট্রেলিয়ায় তিন দিনের সরকারি সফরের প্রথম দিন আজ (শুক্রবার) সিডনিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ-এর সঙ্গে বৈঠকে তিনি এ আহ্বান জানান।

এ সময় প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সাহায্য সহযোগিতার পাশাপাশি তাদের নিজ দেশে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ বজায় রাখতে হবে। রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে মিয়ানমার চুক্তি করেছে। কিন্তু তা বাস্তবায়ন হচ্ছে না।

বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব কথা জানান। এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

ইন্টারকন্টিনেন্টাল সিডনি হোটেলে স্থানীয় সময় সকাল ১১টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। সিডনিতে অবস্থানকালে প্রধানমন্ত্রী এ হোটেলেই থাকছেন। ৩০ মিনিটের এ বৈঠকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী নারীর ক্ষমতায়ন ও সর্বক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ইমপ্রেশন লিডার হিসেবে অখ্যায়িত করেন।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন ও সর্বক্ষেত্রে নারীদের অংশগ্রহণে তার সরকারের পদক্ষেপ এবং প্রশাসন, বিচার বিভাগ ও সংসদে নারীদের অংশগ্রহণ ও ভূমিকার কথা উল্লেখ করেন।

বৈঠকে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের ব্যাপারে করণীয় সম্পর্কে জানতে চাইলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের সাহায্য করে যেতে হবে। পাশাপাশি মিয়ানমার যাতে তাদের ফেরত নেয় সেজন্য চাপ বজায় রাখতে হবে।

শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টা ৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিংসফোর্ড স্মিথ আন্তর্জাতিক বিমানবন্দর সিডনিতে অবতরণ করেন। সেখানে অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. সুফিউর রহমান প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এরপর মোটর শোভাযাত্রা করে ইন্টারকন্টিনেন্টাল সিডনি হোটেলে প্রধানমন্ত্রীকে নিয়ে আসা হয়। গ্লোবাল সামিট অব ওমেন সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রীর এ অস্ট্রেলিয়া সফর। এ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘গ্লোবাল উইমেন’সলিডারশিপ’ অ্যাওয়ার্ডে ভূষিত করা হবে।

এদিকে, সকালে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাতের পর স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় এ হোটেলেই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট ডাম থি নোক থিহ।

পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, এ সময় অনুষ্ঠিত বৈঠকে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রসংশা করেন। গ্লোবাল উইমেনস লিডারশিপ ভূষিত হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান তিনি।

বাংলা৭১নিউজ/পার্সটুডে/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com