শনিবার, ০৪ মে ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প গ্রামীণফোনের এজিএমে ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে দিতে বাংলাদেশের সাথে কাজ করবে ব্রিটেন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০১৮
  • ২১৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, কক্সবাজার ব্যুরো : রোহিঙ্গাদের দুদর্শা দেখতে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী বরিস জনসন। শনিবার (১০ ফেব্রুয়ারী) দুপুর ২টায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন কালে তিনি বাংলাদেশে আশ্রিত মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের ভয়াবহ নির্যাতনের কথা মনোযোগ সহকারে শোনেন। রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাজ্য বাংলাদেশের পাশে রয়েছে বলে উল্লেখ করে সে দেশের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বলেছেন, যুক্তরাজ্য চায় রোহিঙ্গারা নাগরিকত্ব ও অধিকার নিয়ে সম্মানের সাথে নিজ দেশে ফিরে যাক।
মিয়ানমারে রাখাইনে অবাধে চলাফেরা করার সুযোগ পাবে রোহিঙ্গারা এটাই আমাদের প্রত্যাশা। আর সে লক্ষ্য নিয়েই বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে কাজ করছে যুক্তরাজ্য। পরিদর্শনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বরিস জনসন এসব কথা বলেন। এর আগে তিনি দুপুর দেড়টার দিকে নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে স্থাপিত ট্রানজিট ক্যাম্পে যান। সেখানে তিনি নতুন আসা নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গেও কথা বলেন।
পরিদর্শন কালে পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বালুখালী-১ ও বালুখালী-২ রোহিঙ্গা ক্যাম্পে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এর মেডিকেল সেন্টার ও বিভিন্ন দাতা সংস্থা পরিচালিত নারী-শিশু বান্ধব কেন্দ্র সহ রোহিঙ্গাদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ কার্যক্রম, শিশুর পুষ্টি বিতরণ, নির্মাণাধীন শেডসহ সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করেন। এ সময় তিনি বিশ্বে বেদনাদায়ক মানবিক বিপর্যয় গুলোর মধ্যে মিয়ানমারে রোহিঙ্গা নির্যাতন অন্যতম বলে মন্তব্য করেন।
তাঁর সাথে ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্য হাইকমিশনার অ্যালিসন ব্ল্যাক, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, কক্সবাজারের জেলা প্রশাসক মো: আলী হোসেন, সহকারী কমিশনার (ভুমি) উখিয়া একরামুল ছিদ্দিক, অতিরিক্ত পুলিশ সুপার উখিয়া সার্কেল চাইলাউ মারমা, ইউএনএইচসিআর, আইওএম, রেডক্রস, ডাব্লিউএফপি, ইউনিসেফ বাংলাদেশের দায়িত্বরত কর্মকর্তারা।
উল্লেখ্য, দুদিনের সফরে শুক্রবার বাংলাদেশে এসেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। সফর শেষে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর মিয়ানমার ও থাইল্যান্ড সফর করার কথা রয়েছে। দুপুর পৌনে ১টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান তিনি। পরে সড়ক পথে দেড়টার দিকে উখিয়ার কুতুপালং ট্রানজিট ক্যাম্পে যান।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com