শনিবার, ০৪ মে ২০২৪, ০১:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
ট্যানারি শ্রমিকদের ন্যূনতম মজুরি ২২ হাজার ৭৭৬ টাকা করার প্রস্তাব পেঁয়াজ রপ্তানি থেকে নিষেধাজ্ঞা তুলল ভারত তীব্র দাবদাহ বিপুল নকল ওরস্যালাইন জব্দ, গ্রেফতার ৩ জন ‘মুসলিমদের একাত্মতা ফিলিস্তিন সংকট সমাধানে ভূমিকা রাখবে’ বনানীতে ২ ঘণ্টা পর সড়ক ছাড়লেন শ্রমিকরা, যান চলাচল স্বাভাবিক আজই শিরোপা উৎসবে মেতে উঠতে পারে রিয়াল মাদারীপুরে ট্রাকের ধাক্কায় অটোরিকশার ২ যাত্রী নিহত ষড়যন্ত্র নয়, সবাই আন্দোলনের জন্য একাত্ম হচ্ছে : মঈন বাইডেনের মন্তব্য দুর্ভাগ্যজনক: জাপান শিক্ষকের মর্যাদা-বেতন বাড়ানো নিয়ে কাজ চলছে: শিক্ষামন্ত্রী ব্রাজিলে বন্যায় নিহত ৩৯, নিখোঁজ ৭০ বাংলাদেশের সাথে গাম্বিয়ার বাণিজ্য ও কৃষি ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধির আশাবাদ তীব্র দাবদাহে মরছে মাছ, দিশেহারা চাষিরা ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধসে ১৫ জনের মৃত্যু ভোলায় দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মীদের মধ্যে সংঘর্ষ, ‌আহত ৩৫ ১০ টাকা দিয়ে টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী বাবার মতো রাজনীতিতে নামছেন সোনাক্ষী? কোথায় বৃষ্টি কোথায় তাপপ্রবাহ, জানালো আবহাওয়া অধিদপ্তর হাওরে ধান কাটা উৎসবে মাতোয়ারা কৃষক ফিলিপাইনে ৬ মাত্রার ভূমিকম্প

রিজার্ভ চুরি: রিজাল ব্যাংককে ১৬০ কোটি টাকা জরিমানা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৫ আগস্ট, ২০১৬
  • ১৪৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: গত ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি প্রতিরোধে যথাযথ ব্যবস্থা না নেয়ার অভিযোগে ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকিং করপোরেশনকে (আরসিবিসি) ১৬০ কোটি টাকা (দুই কোটি ১০ লাখ ডলার) জরিমানা দিতে হচ্ছে। এই অর্থ বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থের প্রায় এক চতুর্থাংশ। তবে এই অর্থ বাংলাদেশকে দেয়া হবে কি না সে বিষয়টি পরিষ্কার নয়।

এদিকে ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতেরতে রিজার্ভের চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার বাংলাদেশকে ফিরিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন বলে জানিয়েছেন ম্যানিলায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ।

আজ শুক্রবার এই শাস্তির কথা জানিয়ে বিবৃতি দিয়েছে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক। এর আগে ফিলিপাইনের সিনেট কমিটির শুনানির সময় রিজার্ভ চুরির অন্যতম হোতা ক্যাসিনো জাঙ্কেট অপারেটর কিম অং দেড় কোটি ডলার ফেরত দেন। এ অর্থ এখন কেন্দ্রীয় ব্যাংকে জমা রয়েছে।

তদারকি সংস্থা হিসাবে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক জালিয়াতির জন্য রিজাল ব্যাংককে এই জরিমানা করলো। ফিলিপাইনের ইতিহাসে কোনো বাণিজ্যিক ব্যাংকে এতো বিপুল অংকের জরিমানা এটাই প্রথম।

কেন্দ্রীয় ব্যাংকের এই ঘোষণার পর রিজাল ব্যাংক কর্তৃপক্ষ বলছে, এক বছরের মধ্যে দুই ধাপে তারা জরিমানার এই অর্থ পরিশোধ করবে।

এদিকে বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিনিধিদল চুরি যাওয়া অর্থ উদ্ধারে এখন ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় অবস্থান করছে। আজ শুক্রবার এক সংবাদ সম্মেলনে ম্যানিলায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জন গোমেজ বলেছেন, ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতেরতে রিজার্ভের চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার বাংলাদেশকে ফিরিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন।

ম্যানিলায় অবস্থানরত বাংলাদেশ প্রতিনিধিদলের পক্ষ থেকে জানানো হয়েছে, চুরি যাওয়া অর্থের মধ্যে তারা দেড় কোটি ডলার ফেরত পেতে যাচ্ছে।

গত ফেব্রুয়ারির শুরুতে ভুয়া নির্দেশনা পাঠিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের ৮ কোটি ১০ লাখ ডলার রিজাল ব্যাংকে পাঠানো হয়।পরে অস্বাভাবিক দ্রুততার সঙ্গে এই অর্থ কেসিনোর মাধ্যমে সরিয়ে ফেলা হয়।

হ্যাকাররা পরিকল্পিতভাবে পাঁচটি অনুমোদিত সুইফট বার্তার মাধ্যমে নিউইয়র্ক ফেডের হিসাব বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার সরিয়ে ফেলে। এর মধ্যে ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপাইনের রিজাল ব্যাংকে। আর ২ কোটি ডলার গেছে শ্রীলঙ্কার প্যান এশিয়ান ব্যাংকিংয়ে।শ্রীলংকার টাকা ফেরত আসলেও ফিলিপাইনে নিয়ে যাওয়া অর্থ ফেরত পেতে দেনদরবার চলছে।

আরও ৮৫ কোটি ডলার স্থানান্তরের নির্দেশনা আটকে দেওয়া হয়। জালিয়াতি বুঝতে পরে ৮ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ফেড, ব্যাংক অব নিউইয়র্ক মেলোন, সিটিগ্রুপ, ওয়েলস ফার্গো, ফিলিপাইনের রিজাল ব্যাংক ও শ্রীলঙ্কার প্যান এশিয়ান ব্যাংকের কাছে অর্থের লেনদেন বন্ধের বার্তা পাঠানো হয়।

বাংলাদেশ ব্যাংকের এই বার্তা অগ্রাহ্য করে রিজাল ব্যাংকের মাকাতি শহরের রিজাল ব্যাংকের জুপিটার স্ট্রিট শাখার হিসাব থেকে অস্বাভাবিক দ্রুততার সঙ্গে অর্থ সরিয়ে নেয়া হয়।

চুরি যাওয়া অর্থ ফেরত পেতে বাংলাদেশ ব্যাংকের একটি টিম বর্তমানে ফিলিপাইনে অবস্থান করছেন।তারা রয়টার্সকে জানিয়েছেন, রিজার্ভ চুরির ১৫ মিলিয়ন ডলার (১২০কোটি টাকা) সহসাই ফেরত পাওয়া যাবে বলে আশা করছি।অর্থ ফেরত পাওয়ার শেষ পর্যায়ে আছি আমরা।

ফিলিপাইনের ক্যাসিনো জাঙ্কেট অপারেটর কিম অং এই অর্থ ফেরত দেয়। এই অর্থ ফিরিয়ে দিতে ফিলিপাইনের নিম্ন আদালত সম্মতি দিয়েছেন সম্প্রতি।

ফিলিপাইনের অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিলের (এএমএলসি) নির্বাহী পরিচালক জুলিয়া বাক আবাদ জানিয়েছেন ফিলিপাইনের নিম্ন আদালত অর্থ ফেরতের সম্মতি দিয়েছে। এর ফলে বাংলাদেশ সরকার ওই টাকার দাবি নিয়ে আদালতে গেলে এবং আদালত তাতে সম্মতি দিলে ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকে রক্ষিত ওই অর্থ ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করা যাবে।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com