শুক্রবার, ১০ মে ২০২৪, ০৫:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
‘ইসরায়েলগামী’ ৩ জাহাজে হুথির ড্রোন-ক্ষেপণাস্ত্র হামলা সিআইপি হলেন প্রাণ-আরএফএলের তিনজনসহ ১৮৪ ব্যবসায়ী হবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে তিনজন নিহত, আহত ৫০ জুয়া ও হুন্ডির কারণে মুদ্রাপাচার বাড়ছে: অর্থমন্ত্রী একনেকে সাড়ে ৫ হাজার কোটি টাকার ১০ প্রকল্প অনুমোদন ডলারের দাম বাড়ায় আমদানিতে প্রভাব পড়বে না: সালমান এফ রহমান খোলাবাজারে ডলার ১২৫ টাকা মাটিরাঙ্গায় সেনাবাহিনীর উদ্যোগে ঝুলন্ত সেতু নির্মাণ খাদ্যমন্ত্রীর বড় ভাই ধীরেশ চন্দ্র মজুমদার মারা গেছেন হবিগঞ্জে দুই পক্ষের সংঘর্ষে নিহত ২, আহত ৪০ প্রধানমন্ত্রীর কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ হস্তান্তর বগুড়ায় স্বামী-স্ত্রীর রহস্যজনক মৃত্যু গরু পাচারে বাধা দেওয়ায় কৃষককে গুলি করে হত্যা পূবালী ব্যাংকের মুনাফা বেড়েছে ৩০.৮৩ শতাংশ রোহিঙ্গাদের সহায়তায় আরও ৩ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান উপজেলা নির্বাচনে ৩৬ শতাংশ ভোট পড়েছে: ইসি আলমগীর ভারত তিস্তা প্রকল্পে অর্থায়নে আগ্রহী: পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল হামাস সংঘাত রাফার হাসপাতালগুলোও বন্ধ হওয়ার পথে

রিজার্ভ চুরি: মূলহোতার সন্ধান কখনো না-ও মিলতে পারে: মার্কিন সাইবার বিশেষজ্ঞ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৭ জুন, ২০১৬
  • ১১৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হয়ে যাওয়া অর্থ সম্পর্কে নতুন করে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে রয়টার্স।

মূলহোতাদের শনাক্ত করতে কয়েকটি দেশ মিলে তদন্তে নামলেও তার সফলতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার শীর্ষ পর্যায়ের সাবেক এক কর্মকর্তা।

সিঙ্গাপুরে নিরাপত্তা বিষয়ক এক সংলাপের ফাঁকে এক প্রতিক্রিয়ায় তিনি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অফ নিউ ইয়র্ক থেকে বাংলাদেশের রিজার্ভ চুরির তদন্ত নিয়ে সংশয় প্রকাশ করেন বলে রয়টার্স শুক্রবার জানিয়েছে।

এদিকে, সিঙ্গাপুর ডেটলাইনে প্রকাশিত খবর সম্পর্কে গতকাল নিউ ইয়র্ক টাইমস শিরোনাম করেছে, ‘বাংলাদেশ ব্যাংক কেলেংকারির হোতাদের আর কখনই চিহ্নিত না-ও হতে পারে: সাবেক মার্কিন কর্মকর্তা।’

শন কানুক নামে এই সাইবার অপরাধ বিশেষজ্ঞ বাংলাদেশ, যুক্তরাষ্ট্র কিংবা ফিলিপিন্সের এই সরকারি তদন্তে দৃঢ় কোনো অবস্থান দেখতে না পাওয়ার কথাই জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের কার্যালয়ের সাইবার নিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ কর্মকর্তা হিসেবে পাঁচ বছর দায়িত্ব পালন শেষে গত মে মাসে অবসরে যান কানুক।

যুক্তরাষ্ট্রের ব্যাংক থেকে বাংলাদেশের আট কোটি ১০ লাখ ডলার গেছে ফিলিপিন্সে। যুক্তরাষ্ট্রের এফবি আই, ফিলিপিন্সের মুদ্রা পাচার প্রতিরোধ সংস্থা এবং বাংলাদেশের সিআইডি এর তদন্ত করছে।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের একটি কমিটি, ফিলিপিন্সের সিনেটের একটি কমিটি এবং বাংলাদেশ সরকার গঠিত উচ্চ পর্যায়ের একটি কমিটিও আলোচিত এই ঘটনার তদন্ত করছে।

এই সাইবার অপরাধের হোতাদের তদন্তকারীরা খুঁজে বের করতে পারা নিয়ে সংশয় প্রকাশ করে শন কানুক রয়টার্সকে বলেন, “তারা কখনও সফল নাও হতে পারে।”

বাংলাদেশের রিজার্ভ চুরির ঘটনাটি জানলেও অবসরের আগে তার তদন্তের সঙ্গে সরাসরি জড়িত ছিলেন না বলে জানান তিনি।

সাইবার নিরাপত্তাদাতা সংস্থা বিএই সিস্টেমস বলেছে, বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে হ্যাকাররা যে ম্যালওয়্যার বসিয়েছিল, তা তাদের কাজের সব চিহ্ন মুছে দিয়েছে। একই ধরনের ২০১৪ সালে সনি কর্পোরেশনও একইভাবে আক্রান্ত হয়েছিল, যার জন্য উত্তর কোরিয়াকে দায়ী করা হয়।

দেশগুলোর তথ্য প্রযুক্তির ব্যবহার বাড়ানো এবং তার সঙ্গে পাল্লা দিয়ে সাইবার অপরাধীদের নিজেদের মধ্যে যোগাযোগ গড়ে তুলে সক্ষমতা বাড়ানোর দিকে ইঙ্গিত করে কানুক বলেন, “এই জল এখন অনেক কর্দমাক্ত, এটি বেশ জটিল।”

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com