রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

রাশিয়ার বদলা: ব্রিটিশ কাউন্সিলে তালা, ২৩ কূটনীতিক বহিষ্কার

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৭ মার্চ, ২০১৮
  • ১৪৬ বার পড়া হয়েছে
রাশিয়ায় ব্রিটিশ রাষ্ট্রদূত ল্যরি ব্রিস্টো।

বাংলা৭১নিউজ, ডেস্ক: ২৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কারে ব্রিটেনের এক সিদ্ধান্তের বদলা হিসাবে রাশিয়া সমান সংখ্যক ব্রিটিশ কূটনীতিককে মস্কো ছাড়ার নির্দেশ দিয়েছে। ব্রিটিশ কাউন্সিল বন্ধের নির্দেশ।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আজ শনিবার বলা হয়েছে এ সপ্তাহের মধ্যে ২৩ জন ব্রিটিশ কূটনীতিককে মস্কো ছাড়তে হবে।

এছাড়া, রাশিয়ায় ব্রিটিশ কাউন্সিলের সমস্ত কার্যক্রম এবং সেন্ট পিটার্সবুর্গ শহরে ব্রিটিশ কনস্যুলেট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

মস্কোতে ব্রিটিশ রাষ্ট্রদূত ল্যরি ব্রিস্টোকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করে রুশ সরকারের এসব সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে। রাষ্ট্রদূত মাত্র মিনিট দশেক সেখানে ছিলেন।

ইংল্যান্ডের স্যালসবারি শহরে এ মাসের ৪ তারিখে সাবেক এক রুশ ডাবল এজেন্টকে বিষ প্রয়োগে হত্যার চেষ্টার পর ব্রিটেন এই ঘটনার জন্য সরাসরি রাশিয়াকে দায়ী করে কদিন আগে ২৩ জন রুশ কূটনীতিককে বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করে।

মস্কো একই ধরণের পাল্টা ব্যবস্থা নেবে সেটা ধারণা করাই হচ্ছিল।

নার্ভ গ্যাস হামলার শিকার রুশ ডাবল এজেন্ট সের্গেই ও তার মেয়ে ইউলিয়া এখন ইংল্যান্ডের হাসপাতালে।

তবে মস্কো থেকে বিবিসির সংবাদদাতা সারাহ রেইন্সফোর্ড বলছেন, রাশিয়া ব্রিটেনের চেয়েও কঠোরতর পথ নিচ্ছে।

এক বিবৃতিতে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে,”প্রমাণ ছাড়া রাশিয়াকে দায়ী করার এবং উস্কানিমুলক আচরণের জন্য রাশিয়া এই ব্যবস্থা নিচ্ছে…২৩ জন ব্রিটিশ কূটনীতিক এখন থেকে অবাঞ্ছিত, ব্রিটেন যদি আরো বৈরি আচরণ করে, তাহলে আরো পাল্টা ব্যবস্থা নেওয়ার অধিকার রাশিয়ার রয়েছে”।

তবে বিবিসির সংবাদদাতা বলছেন, পরিস্থিতি আয়ত্তের বাইরে চলে যায় এমন কিছু এখনও রাশিয়ার কাছ থেকে দেখা যাচ্ছেনা।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেরিয়ে ব্রিটিশ রাষ্ট্রদূত বলেন- রাশিয়ার জনগণের সাথে ব্রিটেনের কোনো বিরোধ নেই, “কিন্তু নিজেদের রক্ষায় ব্রিটেন করণীয় সবকিছু করবে”।

ওদিকে বিষ প্রয়োগ নিয়ে ব্রিটেন রাশিয়ার ওপরে চাপ বাড়িয়েই চলেছে। গতকাল ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন বিষাক্ত নার্ভ গ্যাস প্রয়োগের জন্য সরাসরি প্রেসিডেন্ট পুতিনকে দায়ী করেছেন।

প্রতিক্রিয়ায় মি পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, “এ ধরণের কথাবার্তা ক্ষমার অযোগ্য”।

বাংলা৭১নিউজ/সূত্র:বিবিসি বাংলা/এসএস

 

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com