রবিবার, ০৫ মে ২০২৪, ০২:৪৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
টানা ৮ দফা কমার পর ফের বাড়লো সোনার দাম উপজেলা পরিষদ নির্বাচন সরকারের পাতানো ফাঁদ: আব্বাস আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের ২ ইউনিটের উৎপাদন বন্ধ এবি ব্যাংকের লভ্যাংশ ঘোষণা রূপালী ব্যাংকের ঢাকা উত্তর বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে সমাবেশের ডাক ছাত্রলীগের ৮ মের উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার নিয়ে যে নির্দেশনা দিল ইসি ফের বাংলাদেশে আশ্রয় নিলো মিয়ানমারের ৪০ বিজিপি সদস্য ট্রেন সার্ভিসের মাধ্যমে রাজধানীর চাপ কমে আসবে: চিফ হুইপ মৌলভীবাজারে পুলিশের বাধায় ছাত্রদলের মিছিল পণ্ড প্রেমের ফাঁদে ফেলে ৩০ লাখ টাকা চাঁদা আদায়, গ্রেফতার ৭ পদ্মা-মেঘনায় মিলছে না ইলিশ, হতাশ জেলেরা ‘উপজেলা নির্বাচনে প্রভাব খাটালে ব্যবস্থা নেওয়া হবে’ উত্তরায় লেক থেকে দুই স্কুল শিক্ষার্থীর মরদেহ উদ্ধার রাশিয়ার সাথে সম্ভাব্য সংঘাতের প্রস্তুতি নিচ্ছে ন্যাটো : মস্কো খিলগাঁওয়ে রিকশাচালকের ঝুলন্ত মরদেহ উদ্ধার ১৪ দিন পর ডেঙ্গুতে শিশুসহ ৩ জনের মৃত্যু হাসপাতালের ভবনের ফাঁক দিয়ে পড়ে রোগীর মৃত্যু রোববার থেকে আপিল বিভাগের দুটি বেঞ্চে চলবে বিচারকাজ

রান্না ও গাড়িতে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৮ এপ্রিল, ২০১৬
  • ১৫৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: রান্নায় ও গাড়ির জন্য ব্যবহৃত গ্যাসের দাম বাড়বে বলে জানিয়েছেন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শ কমিটির সভায় তিনি এ কথা জানান।

সভায় ব্যবসায়ীরা আবারও গ্যাসের দাম বাড়ানো হচ্ছে বলে উপস্থিত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের দৃষ্টি আকর্ষণ করেন।

এর জবাবে জ্বালানি সচিব বলেন, ‘রান্নার কাজে ও গাড়িতে ব্যবহৃত গ্যাস বিক্রি করে সরকার পায় মাত্র এক হাজার তিনশ কোটি টাকা। কিন্তু ওই গ্যাস কলকারখানা বা শিল্পে বিক্রি করা হলে সরকার ৮০ হাজার কোটি টাকা পাবে।’

‘এ প্রেক্ষিতে সরকার কী করবে?’ উপস্থিতদের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন নাজিম উদ্দিন চৌধুরী। তিনি জানান, সরকার রান্নার কাজে লাইন গ্যাসের পরিবর্তে তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাস সিলিন্ডারের ওপর গুরুত্ব দিচ্ছে।

প্রধানমন্ত্রীর বরাত জ্বালানি সচিব আরও জানান, সার ও বিদ্যুৎ খাতে গ্যাসের দাম না বাড়ানোর ইচ্ছে রয়েছে সরকারের।

গত বছরের আগস্টে বাসাবাড়িতে গ্যাসের ডাবল বার্নারের ক্ষেত্রে ৪৫০ টাকার স্থলে ৬৫০ টাকা এবং সিঙ্গেল বার্নারের ক্ষেত্রে ৪০০ টাকার স্থলে ৬০০ টাকা করে সরকার। একই সঙ্গে বিদ্যুতের দাম গ্রাহক পর্যায়ে বাড়ানো হয় ২ দশমিক ৯৩ শতাংশ।

এছাড়া গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত সিএনজির দাম প্রতি ঘনমিটার ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হয়। বর্ধিত মূল্যহার কার্যকর হয় ১ সেপ্টেম্বর থেকে। কার্যকর হবে বলে জানিয়েছে বিইআরসি।

বাংলা৭১নিউজ/এসএম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com