বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:০৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রোনালদোর জোড়া গোলে ফাইনালে আল নাসর চট্টগ্রামে স্বস্তির বৃষ্টি অর্থ আত্মসাৎ মামলায় হাজিরা দিতে আদালতে ড. ইউনূস থাইল্যান্ড সফর নিয়ে প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলন চলছে ব্রাজিলে ভারী বৃষ্টি-বন্যায় ১০ জনের মৃত্যু দুপুরে দেশে আসবে নিহত ৮ বাংলাদেশির মরদেহ বিকেলে বসছে দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন গাজায় ইসরায়েলি হামলায় ৩৪৫৬৮ ফিলিস্তিনি নিহত মাজার জিয়ারত শেষে ফেরার পথে ট্রাকচাপায় প্রাণ গেলো ৫ জনের খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ

রমজানে ভোগ্যপণ্যের দাম বাড়বে না: বাণিজ্যমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৭ মে, ২০১৬
  • ১২৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: পর্যাপ্ত মজুদ থাকায় আবারও চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ভোগ্যপণ্য আমদানিকারক, উৎপাদকারী ও মিল মালিক এবং পাইকারি ও খুচরা পর্যায়ের সরবরাহকারী সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে এক বৈঠকে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

এসময় তিনি বলেন, চাহিদার অতিরিক্ত ৪০ লাখ মেট্রিক টন চাল মজুদ থাকায় উন্নতমানের চাল রপ্তানিতে কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানকে অনুমোদন দেয়া হয়েছে।

তিনি আরো বলেন, পর্যাপ্ত মজুদ থাকায় রমজানে অপরিহার্য ভোগ্যপণ্যের সংকট বা দাম বাড়বে না। বাজার স্থিতিশীল রাখতে সারাদেশে ১৭৪ টি ট্রাকের মাধ্যমে খোলা বাজারে পণ্য বিক্রি করবে টিসিবি।

রমজানে নিত্য পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে আমদানিকারক, উৎপাদক, পাইকারী ও খুচরা ব্যবসায়ীদের সাথে সচিবালয়ে আয়োজিত বৈঠকে নিত্য পণ্যের মজুদ ও আমদানির চিত্র তুলে ধরে বানিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ জানান, চাল, চিনি, ভোজ্য তেল, ছোলাসহ প্রতিটি পণ্যের চাহিদার চেয়ে মজুদ অনেক বেশি আছে। এ সময় তিনি আরো জানান, চাহিদার চেয়ে চালের মজুদ অনেক বেশি থাকায় সরকার পুনরায় চাল রপ্তানির সিদ্ধান্ত নিয়েছে।

মন্ত্রী বলেন, রমজানে টিসিবি’র মাধ্যমে আমরা ১৭৪টি ট্রাকে করে সারা দেশে ক্রয়মূল্যে পণ্য বিক্রি করবো। স্বাভাবিকভাবেই বাজার থেকে আমরা একটু কম দামে বিক্রি করবো। তার মানে এটা নয়, আমাদের ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হন, এটা আমরা চাই। আপনাদেরকে আমদানি করতে হয়। ডিউটি দিতে হয়। আরো অনেক খরচ আছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, রমজানে দেশে ছোলার চাহিদা হলো ৬০ হাজার মেট্রিক টন। এই মুহূর্তে দেশে ছোলাসহ অন্যান্য ডালের মজুদ আছে দুই লাখ ৬৫ হাজার মেট্রিক টন। আবার রমজানে খেজুরের চাহিদা ১৫ হাজার মেট্রিক টন। খেজুরের মজুদ আছে ২৭ হাজার মেট্রিক টন। এভাবে রমজানের সব ভোগ্যপণ্যেরই মজুদ চাহিদার তুলনায় অনেক বেশি। তাই কোনো অজুহাতেই দাম বাড়ানোর সুযোগ নেই।

সংবাদ সম্মেলনে হেদায়েতুল্লাহ আল মামুন বৈঠকে জানান, দেশে ১৮ লাখ ৬১ হাজার টন চাল উদ্বৃত্ত আছে। চালের কোনো সমস্যা নাই। গমেরও একই অবস্থা। ১৫ লাখ টন ভোজ্যতেলের বার্ষিক চাহিদা রয়েছে। এপ্রিল পর্যন্ত দেশে ১৮ লাখ ২৫ হাজার টন চিনি প্রবেশ করেছে। গত বছরের রয়ে যাওয়া মিলিয়ে এখন আমাদের কাছে ২২ লাখ টনের মতো চিনি হয়েছে।

তিনি বলেন, রসুনের ক্ষেত্রে ৫ লাখ টনের চাহিদা আছে। দেশে ৪ লাখ ৬৫ হাজার টন উৎপাদিত হয়েছে। এর মধ্যে ৪০ হাজার টন আমদানি হয়েছে, আরও এলসি খোলা হয়েছে। সেগুলো হলে রসুনের কোনো ঘাটতি থাকবে না। সেখানেও পর‌্যাপ্ত মজুদ আছে। আদার ক্ষেত্রেও তাই, হলুদের ক্ষেত্রেও তাই।

এছাড়া রমজানে পাইকারীর সাথে খুচরা পর্যায়ে পণ্যের দামের পার্থক্য নিরসনে ক্যাশমেমো সংরক্ষণ ও প্রদর্শনের ব্যবস্থা চালুর পরামর্শ দেন পাইকারী ব্যবসায়ীরা।

ব্যবসায়ী সংগঠনের এই নেতরা রমজানে দাম না বাড়ানোর অঙ্গীকার করেন। ভোগ্যপণ্যের দাম সহনীয় রাখতে আমদানি ভ্যাট, পরিবহন খরচ এবং বিদ্যুৎ ও গ্যাস দাম সমন্বয়ের সুপারিশ করেন ব্যবসায়ীরা।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী আবারও আশ্বাস দেন ভ্যাট নিয়ে সরকার বাস্তবসম্মত সিদ্ধান্ত গ্রহন করবে, যাতে কেউ ক্ষতিগ্রস্ত হবে না।

বাণিজ্যমন্ত্রীর সভাপতিত্বে এ সভায় আরো উপস্থিত ছিলেন বাণিজ্যসচিব হেদাতুল্লাহ আল মামুন, এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব খান, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, ভোক্তা অধিকারের মহাসচিব, টিসিবির চেয়ারম্যানসহ পাইকারী ও খুচরা ব্যবসায়ীরা।

বাংলা৭১নিউজ/এসএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com